Read in English
This Article is From Oct 24, 2019

বিহারের উপনির্বাচনে শিক্ষা পেলেন নীতিশ কুমার, খাতা খুললেন আসাউদ্দিন ওয়েসি

উপনিপর্বাচন বুঝিয়ে দিল, পরিবারতন্ত্র মানছেন না ভোটাররা, সে কংগ্রেস হোক, বা জেডিউ, হারলেন একের পর এক নেতারা, যাদের নির্বাচিত নেতাদের সঙ্গে যোগ রয়েছে

Advertisement
অল ইন্ডিয়া Edited by

৫টি বিধানসভা আসনে উপনির্বাচনে তিনটিতে হারল নীতিশ কুমারের দল

পটনা:

বৃহস্পতিবার উপনির্বাচনের ফলাফল ঘোষণায় ধাক্কা খেলেন বিহারের (Bihar-Bypoll) মুখ্যমন্ত্রী নীতিশ কুমার (Nitish Kumar), ৫টি বিধানসভা আসনে উপনির্বাচনে তিনটিতে হারল তাঁর দল।একমাত্র লোকসভা আসন, যেটিতে উপনির্বাচন হয়, তা হল সমস্তিপুর (Samastipur Loksabha), সেটি ধরে রাখল রাম বিলাশ পাশোয়ানের লোকজনশক্তি পার্টি। উপনিপর্বাচন বুঝিয়ে দিল, পরিবারতন্ত্র মেনে নিচ্ছে না ভোটাররা, সে কংগ্রেস হোক, বা জেডিউ, হারলেন একের পর এক নেতারা, যাদের নির্বাচিত নেতাদের সঙ্গে যোগ রয়েছে। তালিকায় রয়েছেন, দারাউন্দা কেন্দ্রের জেডিইউ প্রার্থী,  অজয় সিং, তিনি আবার দলেরই সিওয়ান কেন্দ্রের সাংসদ কবিতা সিং-এর স্বামী।

বাঁকা কেন্দ্রে আরজেডি প্রার্থী রামদেও যাদবের ভাই লালধারী যাদবও পরাজিত হলেন। কিষাণগঞ্জে তৃতীয়স্থান পেলেন কংগ্রেস সাংসদ ডঃ জাভেদের মা শায়েদা বানু।

বৃহস্পতিবার ইতিহাস সৃষ্টি কর  কিষাণগঞ্জ।বিহারে খাতা খুলল আসাউদ্দিন ওয়েলির দল এআইএমআইএম। ১০ হাজারের বেশী ভোটের ব্যবধানে বিজেপি প্রতিদ্বন্দ্বী সুইটি সিংকে হারিয়ে জয়ী হলেন আসাউদ্দিন ওয়েসির দলের প্রার্থী কামরুল হুদা।

Advertisement

রাজ্যে এই নিয়ে তিনবার লড়াই করল এআইএমআইএম, বিহারে মোট জনসংখ্যার ১৬ শতাংশ মুসলিম।

তৃতীয় যে আসনে নীতিশ কুমারের দল পরাজিত হয়েছে, সেটি হল সিমরি-বখতিয়ারপুর। প্রথমবার নির্বাচনে দাঁড়িয়ে জিতলেন আরজেডি প্রার্থী জাফর আলম।

Advertisement

এই কেন্দ্রের অন্যতম ছিলেন মুকেশ নিশাদের নিশাদ পার্টির প্রার্থী মাল্লাহ। দিনেশ নিশাদ পেয়েছেন ২৫,৫২৫ ভোট, এই ভোট যেত জেডিইউ প্রার্থী ডঃ অরুণ কুমারের দিকে। আর্থিকভাবে পিছিয়ে পড়া শ্রেণীর ওপর নীতিশ কুমারের প্রভাবেও প্রশ্ন চিহ্ন ফেলে দিয়েছেন তিনি। 

এই নির্বাচন এও প্রমাণ করে দিয়েছে, মুসলিম ভোটব্যাঙ্ক ধরে রাখতে পেরেছে লালুপ্রসাদ যাদবের আরজেডি, যাদব ভোট, দারাউন্দা কেন্দ্রে আরজেডি সমর্থিত প্রার্থীর ঝুলিতে পৌঁছে দিতে পারেননি তেজস্বী যাদব।

Advertisement

২০,৯১১ ভোট পেয়েছেন উমেশ সিং, বিজেপি সমর্থিত ব্যাসদেব সিং পেয়েছেন ৫১,২০৭ ভোট, ২৭,০০০ ভোটের ব্যবধানে জিতেছেন তিনি।

Advertisement