Read in English हिंदी में पढ़ें
This Article is From Jul 25, 2019

জোর করে বিয়ে দেওয়ায় কেঁদে ভাসালেন বর! কোর্টের নির্দেশে বিয়ে অবৈধ?

কে বলে, আইন শুধুই মেয়েদের জন্য? ছেলেদের জন্য নেই! জোর করে তুলে নিয়ে গিয়ে বন্দুকের সামনে দাঁড় করিয়ে বিয়ে দেওয়া হয়েছিল পটনার এক ইঞ্জিনিয়ার পাত্রের।

Advertisement
অল ইন্ডিয়া ,

যদিও ঘটনা চাপা দেওয়ার চেষ্টা করে পুলিশ

পটনা:

কে বলে আইন শুধুই মেয়েদের জন্য? ছেলেদের জন্য নেই! ২০১৭-র ডিসেম্বরে জোর করে তুলে নিয়ে গিয়ে, বন্দুকের সামনে দাঁড় করিয়ে বিয়ে দেওয়া হয়েছিল বিহারের (Bihar) পটনার এক ইঞ্জিনিয়ার পাত্রের। পাত্রের নাম বিনোদ কুমার (Vinod Kumar)। তিনি তখন কী করেছেন? কিচ্ছু না করতে পেরে সারাক্ষণ অঝোরে কেঁদে গেছেন! সেই ভিডিও সোশ্যালে ছড়াতেই ভাইরাল যথারীতি। প্রশাসনের পদক্ষেপে পটনার ফ্যামিলি কোর্ট পর্যন্ত পৌঁছোয় সেটি। আদালত সুবিচার করেছে। গত বছরে অবশেষে এই বিয়েকে আইনি ছাড়পত্র দেয়নি আদালত। ভিডিওটি দেখলে আপনারও মায়া লাগবে। পাত্রকে হিড়হিড় করে টানতে টানতে নিয়ে যাওয়া হচ্ছে বিয়ের মণ্ডপে ( "mandap")। 

দু'টো কলার দাম ৪৪২ টাকা! পাঁচতারার বিল মেটাতে গিয়ে তাজ্জব অভিনেতা রাহুল বোস

বিহারে অনেক দিন ধরেই প্রচলিত এই পাকড়ওয়া বিবাহ। সেই রীতি অনুযায়ী, জোর করে তুলে নিয়ে যায় পাত্রের বাড়ির লোক।  ভালো কথায় পাত্র না শুনলে প্রয়োজনে তার গায়ে হাতও তোলা হয়। যেমনটা হয়েছে বিনোদের সঙ্গে। ২০১৭-য় বিনোদ মাত্র ত্রিশ। চাকরি করেন বোকারো স্টিল প্ল্যান্টে, জুনিয়ার ম্যানেজার পদে। সেই সময়েই তাঁর সঙ্গে ঘটে এই দুর্ঘটনা।

Advertisement

ঘটনার পরেই বিনোদ অবশ্য শ্বশুরবাড়ির নামে দুটি পৃথক মামলা দায়ের করেন। পরে জানতে পারেন, আদালত পর্যন্ত পৌঁছে গেছে তাঁর জোর করে দেওয়া বিয়ের ভিডিও। দিন কয়েক আগে আদালতের নির্দেশ পেয়ে এখন অনেকটাই স্বস্তির শ্বাস ফেলেছেন বিনোদ। তবে, বিনোদের এই জোর করে বিয়ে দেওয়ার ঘটনা নাকি চাপা দেওয়ার চেষ্টা করেছিল স্থানীয় পুলিশ। পরে বিষয়টি প্রশাসনের ওপরমহলের নজরে এলে তাদের হস্তক্ষেপে ভিডিও পৌঁছোয় আদালতে।

মানবিকতার নজির! জীবন বিপন্ন করে ডুবন্তকে বাঁচালেন উত্তরাখণ্ডের পুলিশ

ঠিক কী হয়েছিল ২০১৭-র ডিসেম্বরে? এনডিটিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে বিনোদ জানিয়েছেন, তিনি সেদিন পটনায় এক বন্ধুর বিয়েতে যাচ্ছিলেন। বাড়ি ফেরার সময় আচমকাই এক ব্যক্তি তাঁকে বাড়িতে পৌঁছে দেওয়ার আগ্রহ দেখান। কিছুটা যাওয়ার পর এক বাড়িতে ঢুকে যান জিনিস আনার নাম করে। তারপরেই পাত্রীর বাড়ির লোক তাঁকে ঘিরে ধরে আক্ষরিক অর্থেই তুলে নিয়ে যায়। বন্দুকের নল কপালে ঠেকিয়ে বিয়ে দেয় পাত্রীর সঙ্গে।তিনি বিয়ে করতে রাজি না হলে বেধড়ক মারধরও করা হয় তাঁকে।    

Advertisement

"পাত্রীর ভাই সুরিন্দর যাদব মেরে ফেলার হুমকি পর্যন্ত দিয়েছিল। আমাকে অসহায়ের মতো কাঁদতে দেখেও মন গলেনি ওদের" ২০১৮-য় দেওয়া সাক্ষাৎকারে জানান তিনি।

বডি শেমিংয়ের চোটে স্টেজ থেকে ধাক্কা মেরে ফেলে দেওয়া হল পুরোহিতকে! সত্যি?

আদালত বললেও যদি না মানে পাত্রীর পরিবার? কী করবেন তখন বিনোদ? তাঁর কথায়, "দরকারে শীর্য আদালত পর্যন্ত যাব। কিন্তু এর শেষ দেখে ছাড়ব আমি।"  

এরপরের ঘটনা আরও ইনটারেস্টিং। বিনোদের এই ভিডিও আর সাক্ষাৎকার দেখে নাকি মুম্বইতে ইতিমধ্যেই তৈরি হয়েছে একটি ছবি! মুক্তি পাবে অল্প কিছুদিনের মধ্যেই।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Advertisement