हिंदी में पढ़ें
This Article is From Nov 26, 2019

Onion Ban: ভারতের এই গ্রামে পেঁয়াজ খাওয়া নিষিদ্ধ কেন?

পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় পেঁয়াজ পেতে মানুষ হন্যে হয়ে ঘুরছে অথচ বিহারের এই গ্রামে পেঁয়াজের দাম বেড়ে যাওয়ার পরেও কোনও হেলদোল নেই।

Advertisement
অল ইন্ডিয়া Edited by

এই গ্রামের কেউই পেঁয়াজ খান না

নয়াদিল্লি:

পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় পেঁয়াজ পেতে মানুষ হন্যে হয়ে ঘুরছে অথচ বিহারের এই গ্রামে পেঁয়াজের দাম বেড়ে যাওয়ার পরেও কোনও হেলদোল নেই। কেননা এই গ্রামে কেউই পেঁয়াজ খান না কোনও দিনই । রাজ্যের অন্যান্য গ্রামে যেখানে পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় রান্নাঘরের বাজেটে কাটছাঁট করতে হচ্ছে সবাইকে , পাটনার খুচরা বাজারে পেঁয়াজের দাম ৮০ টাকা প্রতি কিলোগ্রাম পর্যন্ত হয়ে গেছে, সেখানে বিহারের জাহানাবাদ জেলার চিরী পঞ্চায়েতের একটি গ্রামে এর কোনও প্রভাব পড়েনি।

Viral Video: লায়ন কিং-এর গান গেয়ে ভাইরাল বাবা-মেয়ে! মন জিতছে ধ্রুবজ্যোতি-অনুকৃতির যুগলবন্দি!

জাহানাবাদ জেলার সদর থেকে ৩০ কিলোমিটার দূরে ত্রিলোকি বিগহা গ্রামে পেঁয়াজের দাম বৃদ্ধির কোনও প্রভাব পড়েনি। কারণ এই গ্রামের কেউই পেঁয়াজ খান না। ৩০ থেকে ৩৫ টি ঘরের এই গ্রামটিতে অধিকাংশই যাদব পরিবারের। যারা পেঁয়াজ রসুন কিছুই খান না। এই পুরো গ্রামে পেঁয়াজ এবং রসুন বাজার থেকে নিয়ে আসাও বারণ।

Advertisement

বিয়েকে সফল করতে চালু হচ্ছে ‘প্রি-ওয়েডিং কোর্স'! ফেল করলেই শাস্তি দেবে সরকার!

গ্রামের এক প্রবীণ রামবিলাস জানালেন এখানকার বাসিন্দারা পেঁয়াজের দাম বেড়েছে বলে যে পেঁয়াজ খাচ্ছেন না, এমন নয়। বহু বছর ধরেই এখানে পেঁয়াজ রসুন খাওয়া হয় না। তাদের পূর্বপুরুষরাও পেঁয়াজ খেতেন না। এবং আজও সেই পরম্পরা চলে আসছে।

Advertisement

অযোধ্যা নিয়ে মুখ খুললেন নাসিরুদ্দিন শাহ, শাবানা আজমি সহ ১০০ জন মুসলিম ব্যক্তিত্ব

হলাশপুরের চিড়ী পঞ্চায়েতের ত্রিলোকি বিগহা গ্রামে মানুষ পেঁয়াজ এবং রসুন না খাওয়ার জন্য এই গ্রামেই ঠাকুরবাড়ি আছে। গ্রামেরই সুবরীতি দেবী বললেন এই গ্রামেই ঠাকুরের একটি মন্দির আছে। তাদের পূর্বপুরুষেরা পেঁয়াজ না খাওয়ার নিয়ম তৈরি করেছিলেন তাই যা আজও বজায় রয়েছে।

Advertisement

সংবিধান দিবস উপলক্ষে বিধানসভায় বিশেষ অধিবেশনের আয়োজন

তিনি দাবি করেন যে ৪০ থেকে ৪৫ বছর আগে কোনও একটি পরিবার এই পরম্পরা ভাঙার চেষ্টা করেছিল। কিন্তু তা করার ফলে তার পরিবারের অশুভ এমন কিছু ঘটনা ঘটেছিল তার পর থেকেই পেঁয়াজ খাওয়ার সাহস আর কেউই করেন না। চিরী গ্রাম পঞ্চায়েতের প্রধান সঞ্জয় কুমার জানিয়েছেন বহু বছর ধরেই এই গ্রামে এই পরম্পরা চলে আসছে। তিনি আরও বলেন যে এটা অন্ধবিশ্বাসও হতে পারে। কিন্তু এটাই পরম্পরা হয়ে গেছে এখন। 

Advertisement

তবে শুধু পেয়াজ আর রসুন নয় এই গ্রামে নিয়ম এতটাই কড়া যে মাংস,মদ কেউ ছুঁয়েও দেখেন না। এই গ্রামে এমন অনেক মানুষ আছেন যারা জানেনই না যে পেঁয়াজের দাম এতটা বেড়ে গেছে।
 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Advertisement