Read in English
This Article is From Sep 12, 2019

হোমে যৌন নিপীড়ন মামলায় আট কিশোরীকে পরিবারের কাছে ফেরানোর নির্দেশ শীর্ষ আদালতের

বিহারের মুজফফরপুরে একটি আশ্রয়কেন্দ্রে ৩০ জনেরও বেশি মেয়েকে যৌন নির্যাতন করা হয়েছিল দীর্ঘদিন ধরে।

Advertisement
অল ইন্ডিয়া Translated By
নয়াদিল্লি:

বিহারের হোমে যৌন নির্যাতনের ঘটনায় রায় দিল সুপ্রিম কোর্ট। মুজফফরপুরের একটি হোমে (Bihar's Muzaffarpur Home) যৌন নিপীড়নের শিকার আটজন মেয়েকে তাদের পরিবারের কাছে ফিরিয়ে দিতে হবে, সুপ্রিম কোর্ট বৃহস্পতিবার রাজ্য সরকারকে এমনটাই নির্দেশ দিয়েছে। শীর্ষ আদালত আরও বলেছে, আট জনকেই আর্থিক, চিকিৎসা ও শিক্ষাগত সহায়তাও দিতে হবে। বিহারের মুজফফরপুরে ওই আশ্রয়কেন্দ্রে বছরের পর বছর ধরে ৩০ জনরও বেশি মেয়েকে ধর্ষণ ও যৌন নির্যাতন করা হয়েছিল। টাটা সোশ্যাল সায়েন্স ইনস্টিটিউট (টিআইএসএস) এর একটি প্রতিবেদন প্রকাশের পরে গত বছর এই মারাত্মক অভিযোগগুলি প্রকাশ্যে আসে। পুরো ঘটনায় সিবিআই তদন্ত শুরু হয়েছিল। 

টিআইএসএস আটজন মেয়েকে তাদের পরিবারের কাছে ফিরিয়ে দেওয়ার জন্য একটি প্রতিবেদন জমা দেওয়ার পরেই শীর্ষ আদালত এই আদেশ দিয়েছে।

এই মামলার অন্যতম আসামি মঞ্জু ভার্মা তাঁর স্বামী এবং মুজফফরপুর হোম ধর্ষণ কাণ্ডের প্রধান অভিযুক্ত ব্রজেশ ঠাকুরের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্কের অভিযোগ ওঠার পরে নীতিশ কুমার সরকারের সমাজকল্যাণ মন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন।

Advertisement

ওই আশ্রয়কেন্দ্রটি চালায় যে এনজিও তার প্রধান ছিলেন সাংবাদিক তথা সমাজকর্মী ব্রজেশ ঠাকুর। গত জুলাই মাসে মামলাটি সিবিআইয়ের কাছে হস্তান্তর করা হয়েছিল।

Advertisement