This Article is From Oct 22, 2019

টিকটিকির ছ’টি নতুন প্রজাতির সন্ধান মিলল পশ্চিমঘাট পর্বতমালায়

এরা সাধারণত নিশাচর এবং বেয়ে বেয়ে ঘুরে বেড়ানোয় দক্ষ। জঙ্গল ছাড়াও পরিত্যক্ত বাড়ি ও গাছের কাণ্ডের মধ্যে এরা বাসা বাঁধে।

টিকটিকির ছ’টি নতুন প্রজাতির সন্ধান মিলল পশ্চিমঘাট পর্বতমালায়

‘দ্রাবিড়গেকো’ পরিবারের কেবল একধরনের প্রজাতির দেখাই এতদিন মিলেছিল।

ঔরঙ্গাবাদ:

ছ'টি নতুন রকমের টিকটিকির প্রজাতির (Lizard Species) সন্ধান পাওয়া গেল পশ্চিমঘাট পর্বতমালা অঞ্চলে (Western Ghats)। বিজ্ঞানীরা জানিয়েছেন, এই আবিষ্কার অত্যন্ত গুরুত্বপূর্ণ। ‘দ্রাবিড়গেকো' পরিবারের কেবল একধরনের প্রজাতির দেখাই এতদিন মিলেছিল। এইবার একসঙ্গে এতগুলি প্রজাতির সন্ধান মিলল। কেরল, কর্নাটক, তামিলনাডু, গোয়া, মহারাষ্ট্র ও গুজরাতকে ঘিরে রাখা পশ্চিমঘাট পর্বতমালাকে ‘জীববৈচিত্রের খনিবিশেষ' বলে মনে ‌করেন গবেষকরা। গত চার বছর ধরে নতুন সংগ্রহ ও পর্যবেক্ষণ করেছেন বিজ্ঞানীরা। এই নতুন প্রজাতির কথা যে গবেষণাপত্রে লেখা হয়েছে, সেটি সোমবার প্রকাশিত হয়েছে নিউজিল্যান্ডের ‘জুটাক্সা জার্নাল'-এ। এই গবেষক দলের নেতা বেঙ্গালুরুর আর চৈতন্য সংবাদ সংস্থা পিটিআইকে একথা জানিয়েছেন।

ওই গবেষণা থেকে জানা যাচ্ছে, ৫ কোটি ৮০ লক্ষ বছর আগে যখন ভারতীয় উপমহাদেশ আফ্রিকার থেকে বিচ্ছিন্ন হয়, তখনই ‘দ্রাবিড়গেকো'-র বিবর্তন হয়। পুণের ‘ফাউন্ডেশন ফর বায়োডাইভার্সিটি কনজার্ভেনশন'-এর অধিকর্তা বারদ গিরি একথা জানিয়েছেন। তিনিও এই গবেষক দলের সঙ্গে রয়েছেন‌।

দেখতে যেমনই হোক, আমাজনের এই মাছের স্বাদে মুগ্ধ বহু রেস্তোঁরা, চেখে দেখবেন নাকি?

তিনি জানিয়েছেন, কিছুদিন আগে পর্যন্ত একটিই প্রজাতির কথা জানা ছিল। এরা পশ্চিমঘাট থেকেই ছড়িয়ে পড়েছিল। ‘দ্রাবিড়গেকো'হল ছোট প্রজাতির টিকটিকি যার সিক্ত অরণ্যে থাকে। কেরলের ওয়ানাদ থেকে তামিলনাডুর তিরুনাভেলি পর্যন্ত এদের ব্যাপ্তি। এরা সাধারণত নিশাচর এবং বেয়ে বেয়ে ঘুরে বেড়ানোয় দক্ষ। জঙ্গল ছাড়াও পরিত্যক্ত বাড়ি ও গাছের কাণ্ডের মধ্যে এরা বাসা বাঁধে।

৮ হাজার বছরেও পূর্ণযৌবনা! গোলাপি আভায় ঝলমলে বিশ্বের প্রাচীনতম মুক্তো

বারদ গিরি জানিয়েছেন, ভিন্ন ভিন্ন প্রজাতি সত্ত্বেও এই টিকটিকিগুলি একই পরিবেশগত স্থানের বাসিন্দা। এদের মধ্যে গঠনগত ও শারীরিক পার্থক্য কম। তবে ডিএনএ-নির্ভর আণবিক বিশ্লেষণ করে অনায়াসেই এদের মধ্যেকার পার্থক্য বোঝা যায়।

তিনি আরও বলেন, ‘‘এই গবেষণার থেকে এটাও বোঝা গেল জীববৈচিত্রের খনিবিশেষ এই পশ্চিমঘাট পর্বতমালার গুরুত্ব কতটা। এখনও এখানে বহু প্রজাতি অনাবিষ্কৃত রয়েছে।''

.