This Article is From May 02, 2020

জন্ম শতবর্ষে ১০০ স্কুলের সত্যজিৎ স্মরণ ‘ইস্কুলে বায়োস্কোপ’-এ

এবছর দেশের গর্ব, বিশ্বের দরবারে ভারতের প্রতিনিধি অস্কারজয়ী পরিচালক সত্যজিৎ রায়ের (Satyajit Ray) জন্ম শতবর্ষ (Birth Centenary)।

জন্ম শতবর্ষে ১০০ স্কুলের সত্যজিৎ স্মরণ ‘ইস্কুলে বায়োস্কোপ’-এ

মহারাজা শতবর্ষে তোমারে সেলাম

কলকাতা:

প্রস্তুতি চলছিল গত বছর থেকেই। সেই মতো হচ্ছিল আয়োজনও। কিন্তু বছর ঘুরতেই বিশ্ব জুড়ে করোনা আতঙ্ক।বাদ নেই ভারতেও। তাতেও এক ফোঁটা বিচলিত নন দ্য সস্ ব্র্যান্ড কমিউনিকেশনস-এর কর্তাব্যক্তিরা। প্রতি বছরের মতো এ-বছরও তাঁরা মেতেছেন ‘ইস্কুলে বায়োস্কোপ' (Iskoole Bioscope) নিয়ে। এবছর সংস্থার বিশেষ আয়োজন, 'মহারাজা শতবর্ষে তোমারে সেলাম।' কারণ, এবছর দেশের গর্ব, বিশ্বের দরবারে ভারতের প্রতিনিধি অস্কারজয়ী পরিচালক সত্যজিৎ রায়ের (Satyajit Ray) জন্ম শতবর্ষ (Birth Centenary)।

jl6er44o

এ-বছরের ২ মে-তে তাই সাজো সাজো রব কিংবদন্তি পরিচালকের জন্মস্থান শহর কলকাতায়। সেই কথা মাথায় রেখে ‘ইস্কুলে বায়োস্কোপ' শুরু হতে চলেছে ৪ মে থেকে। তবে, করোনা আতঙ্কের জেরে স্কুল বন্ধ থাকায় কর্ণধার কৌশিক চক্রবর্তী জানিয়েছেন, "প্রতি বছর আমাদের এই অভিনব শিশু চলচ্চিত্র উৎসবটি হয় জুন-জুলাই মাসে। কিন্তু এ-বছর আমরা মে মাসেই শুরু করে দিতে চাইছি, তার একটাই কারণ, সত্যজিৎ রায়।"

qforqms8

কৌশিক আরও জানান, "ইতিমধ্যেই আমরা গোটা বিশ্বের মানুষের কাছে ই-মেল ও হোয়াটসঅ্যাপ মারফৎ পাঁচটি প্রশ্ন পাঠিয়েছি। সেই প্রশ্নগুলির মাধ্যমে সত্যজিৎ রায় সম্পর্কিত বিভিন্ন তথ্য ও ধারণা আমরা একত্রিত করতে পারব। এবং সেগুলো দিয়ে আমরা একটি তথ্যচিত্র নির্মাণ করব যার নাম হবে 'মহারাজা তোমারে শতবর্ষের সেলাম'। খুব সম্ভবত, এটিই হতে চলেছে সত্যজিৎ রায়ের ওপর নির্মিত প্রথম ক্রাউড-সোর্সড তথ্যচিত্র।"

tuhaon6g

লকডাউনের কারণে বর্ষব্যাপী এই অনুষ্ঠানের প্রথম পর্যায়ের পুরোটাই হবে অনলাইনে। অর্থাৎ, ছাত্র-ছাত্রীরা যে যার বাড়িতে থেকেই এই অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারবে। বিভিন্ন স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের মারফত কতগুলো কাজ ছাত্র-ছাত্রীদের কাছে পাঠিয়ে দেওয়া হবে যেগুলো করতে গেলে সবার আগে তাদের সত্যজিৎ রায়ের ছ'টি ছায়াছবি মন দিয়ে দেখতে হবে ও বুঝতে হবে। সেই ছ'টি, 'গুপী গাইন বাঘা বাইন', 'হীরক রাজার দেশে', 'গুপী বাঘা ফিরে এল', 'সোনার কেল্লা', 'জয় বাবা ফেলুনাথ' ও 'ফটিকচাঁদ'।

k0efgd9g

ছাত্র-ছাত্রীরা তাদের দেওয়া কাজ করে নেট মারফত পাঠিয়ে দেবে তাদের স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের কাছে। বাছাই করা কিছু কাজ ও সেই সব কাজের সঙ্গে যুক্ত শিক্ষার্থীদের নিয়ে জুলাই মাসের শেষে একটি পুরস্কার প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হবে। সেখানে সেই সমস্ত বাছাই কাজ দেখানোর পাশাপাশি পুরস্কৃত করা হবে ছাত্র-ছাত্রীদের। 

bgl6f5fg

এ-বছরের ইস্কুলে বায়োস্কোপ-এর বিস্তার কলকাতা ও তার আশেপাশের একশোটি ইস্কুলকে ঘিরে। অংশগ্রহণ করবে প্রায় পঞ্চাশ ছাত্র-ছাত্রী। সত্যজিৎ রায়ের শতবর্ষ উপলক্ষ্যে এটিই সম্ভবত একমাত্র অনুষ্ঠান যেখানে এত সংখ্যক ছাত্র-ছাত্রী একসঙ্গে অংশগ্রহণ করবে।

8bnq6edg

অনুষ্ঠান প্রসঙ্গে উচ্ছ্বসিত সত্যজিৎ-পুত্র সন্দীপ রায়, 'ভীষণ ভালো লাগছে বাবাকে নিয়ে স্কুল স্তরে এমন এক অনুষ্ঠানের আয়োজনের কথা জেনে। যেকোনও সংস্কৃতি চর্চা অবশ্যই শুরু হওয়া উচিত এই স্তর থেকে।এবং এই বিশেষ অনুষ্ঠান শুধুই সত্যজিৎ রায়ের কিছু ছবি দেখানোয় সীমাবদ্ধ নয়। ছবিগুলি নিয়ে ক্যুইজের মাধ্যমে সবার মনে নতুন ভাবনা, প্রশ্নের জন্ম দেওয়া, পোস্টার তৈরি, বাছাই চরিত্র নিয়ে আলোচনা--- সত্যিজিৎ রায়কে এখনকার প্রজন্মের কাছে নতুন রূপে পৌঁছে দেবে। নিজের জন্মস্থান, বাংলা সংস্কৃতিকে জানার এর থেকে ভালো উপায় আর কী হতে পারে!'

.