This Article is From Jan 23, 2020

শাড়িতে সত্যজিৎ, ‘জলসাঘর’ থিম ‘ঢাকাই বেনারসি’তে

এবছর কিংবদন্তি পরিচালকের জন্ম শতবর্ষ। তাই তাঁর কাজ যেমন উঠে এসেছে ক্যালেন্ডারের পাতায়। থিম হয়ে ছড়িয়েছে ১২ হাত শাড়িতেও।

শাড়িতে সত্যজিৎ, ‘জলসাঘর’ থিম ‘ঢাকাই বেনারসি’তে

ঢাকাই শাড়িতে জলসাঘর

হাইলাইটস

  • শাড়িতে সত্যজিৎ রায়
  • শতবর্ষে পরিচালক
  • জলসাঘর এবার ঢাকাই শাড়িতে
কলকাতা:

Satyajit Ray এদেশের অহঙ্কার। বিদেশের অলঙ্কার। এবছর কিংবদন্তি পরিচালকের জন্ম শতবর্ষ। তাই তাঁর কাজ যেমন উঠে এসেছে ক্যালেন্ডারের পাতায়। থিম হয়ে ছড়িয়েছে ১২ হাত শাড়িতেও। সত্যজিতের সেরা ছবির অন্যতম ‘Jalshaghor' ছবির ভাবনা থেকে। ঢাকাই বেনারসী শাড়ির হাত ধরে। সেই থিম সম্প্রতি পাড়ি জমিয়েছে বিদেশে। প্রবাসী বঙ্গললনাদের দুর্লভ সংগ্রহ বা রেয়ার কালেকশন হয়ে উঠতে। সৌজন্যে হয়ে ডিজাইনার রোশনি মুখোপাধ্যায়।

 

dvrsle

 

কলকাতার মেয়ে রোশনির আকাঙ্খা, বিদেশের মাটিতে দেশের গৌরবকে তুলে ধরা। তাই লন্ডনে তাঁর জনপ্রিয় ডিজাইনার বুটিক মিয়োসূত্রের পরিচালকের শতবর্ষ উপলক্ষ্যে উপহার এই বিশেষ শাড়ি। ঢাকাই জামদানি আর বেনারসের বেনারসীর এক অসাধারণ সংমিশ্রণে তৈরি এই ‘ঢাকাই বেনারসি'।

 

nhe2m7g8


পশ্চিমবঙ্গের সাধারণ তাঁতিদের থেকে সরাসরি শাড়ি কিনে তাতে নিজের শিল্পকাজ ফুটিয়ে তুলে আরও নানা ধরনের ডিজানার শাড়ি বানান রোশনি। তাঁর কথায়, বিদেশে বাংলার তাঁত শিল্পীদের শাড়ির মারাত্মক চাহিদা। কিন্তু তাঁতিরা গ্রাহকদের কাছে পৌঁছনোর সুযোগ পান না। মিয়োসূত্র সেই সেতুবন্ধনের কাজ করছে। শাড়ির সঙ্গে মানানসই জাঙ্ক জুয়েলারি, কুর্তি---সব মিলিয়ে কলকাতার একটুকরো গড়িয়াহাটের দেখা মিলবে জন্ম গ্লাসগো থেকে সাউথাম্পটন, সব জায়গায়।

.