Read in English
This Article is From Nov 08, 2019

ত্রিপুরার শেষ রাজার জন্মদিনে ছুটি ঘোষণা

রাজা বিক্রম (১৯০৮-৪৭) ত্রিপুরাকে ভারতের অন্তর্ভুক্ত করার ব্যাপারে তিনি সিদ্ধান্ত নেন ১৯৪৭ সালের ২৮ এপ্রিল।

Advertisement
অল ইন্ডিয়া Edited by (with inputs from IANS)

গত বছর ত্রিপুরার আগরতলা বিমান বন্দরের নাম বদলে রাজা বিক্রমের নামে রাখা হয়।

ভারতীয় অধিরাজ্যের অন্তর্ভুক্ত হওয়ার ৭০ বছর পর ত্রিপুরার (Tripura) শেষ রাজা মহারাজা বীর বিক্রম কিশোর মাণিক্যের (Birthday Of Last King Of Tripura) জন্মদিনকে সরকারি ছুটির দিন হিসেবে ঘোষণা করা হল। ১৯ আগস্ট তাঁর জন্মদিনকে ছুটির দিন হিসেবে ঘোষণা করল রাজ্যের বিজেপি সরকার। শুক্রবার এই ঘোষণা করা হল। ত্রিপুরা সরকারের সাধারণ প্রশাসনিক দফতরের তরফে জানানো হয়েছে, রাজ্যের শেষ রাজা মহারাজা বীর বিক্রম কিশোর মাণিক্যের বিপুল অবদানকে স্মরণে রেখে ত্রিপুরা সরকার ১৯ আগস্ট ছুটির দিল হিসেবে ঘোষণা করেছে।

ওই ঘোষণায় জানানো হয়েছে রাজা বিক্রম (১৯০৮-৪৭) রাজ্যের শাসনভার সামলেছিলেন ১৯২৩ সালের ১৭ মে থেকে ১৯৪৭ সাল পর্যন্ত। ত্রিপুরাকে ভারতের অন্তর্ভুক্ত করার ব্যাপারে তিনি সিদ্ধান্ত নেন ১৯৪৭ সালের ২৮ এপ্রিল। তিনি আইনজীবী গিরিজাশঙ্কর গুহকে তাঁর রাজ্যের প্রতিনিধি হিসেবে গণ পরিষদে নিযুক্ত করেন।

ত্রিপুরার রাজ্য সরকারের অনুরোধে কেন্দ্রীয় সরকার গত বছর ত্রিপুরার আগরতলা বিমান বন্দরের নাম বদলে রাজা বিক্রমের নামে রাখার সিদ্ধান্ত নেয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ওই বিমান বন্দর খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। এর আগে ওই বিমান বন্দরের নাম ছিল সিঙ্গারবিল। এটি রাজ্যের রাজধানী থেকে ২৯ কিমি দূরে অবস্থিত।

Advertisement

এর আগে ১৯৪৭ সালে একটি কলেজ স্থাপিত হয় শেষ রাজার আমলে। এর আগের বাম সরকার এখানে একটি বিশ্ববিদ্যালয় স্থাপন করে। পাশাপাশি আগরতলায় একটি ক্রিকেট স্টেডিয়ামও স্থাপিত হয়। এগুলির নামও মহারাজার নামে রাখা হয়। বিভিন্ন সময়ে ১৮৪ জন রাজা রাজত্ব করেন এখানে। এরপর ১৯৪৯ সালে ত্রিপুরা ভারতের অন্তর্ভুক্ত হয়।

Advertisement