Read in English
This Article is From Jun 30, 2018

বাংলায় 'যাত্রা' করতে এসে মমতা বন্দ্যোপাধ্যায়ের নামে মিথ্যে বলে গেলেন বিজেপি সভাপতি

তিনি এলেন। তিনি মিথ্যে বললেন। এবং, মিথ্যেই বলে গেলেন…

Advertisement
অল ইন্ডিয়া Translated By

একটি দলের একজন সভাপতি বহুল প্রচারিত ‘যাত্রা’ করতে বাংলায় এলেন। রবীন্দ্রনাথের শান্তি ও প্রেমের বার্তাকে আমরা কালিমালিপ্ত করছি বলে আমাদের বিভিন্ন জ্ঞান দিলেন।

তিনি এলেন। তিনি মিথ্যে বললেন। এবং, মিথ্যেই বলে গেলেন…

“দিদি’র বাংলায় মা বোনদের পানীয় জলের জন্য 5 কিলোমিটার হাঁটতে হয়”, এ হে, এটা যে একটু ভুল হয়ে গেল, সভাপতি স্যার। পানীয় জলের জন্য এই বাংলার মানুষকে সর্বোচ্চ যতটা পথ যেতে হয়, তা হল 400 মিটার। সাম্প্রতিক জাতীয় গ্রামীণ পানীয় জল কর্মসূচী (এনআরডিডব্লিউপি) রিপোর্ট প্রকাশিত হয়েছে কেন্দ্রীয় পানীয় জল ও স্বাস্থ্যব্যবস্থা মন্ত্রক( যার নেতৃত্বে রয়েছেন ‘পবিত্র’ উমা ভারতীজি)-এর ওয়েবসাইটে, তাতে বলা হয়েছে, কেন্দ্রের বেঁধে দেওয়া লক্ষ্যের থেকে 200 শতাংশ ভালো কাজ করেছে পশ্চিমবঙ্গ সংশ্লিষ্ট বিষয়টি নিয়ে। ওই একই রিপোর্ট থেকে জানা যাচ্ছে, আপনার রাজ্য গুজরাটের মন্ত্রীসভা এই ব্যাপারে 0 শতাংশ লক্ষ্যামাত্রা পূরণ করেছে! অন্যান্য বিজেপি শাসিত রাজ্যগুলিও তেমন কিছুই করতে পারেনি। হরিয়ানা পূরন করেছে লক্ষ্যমাত্রার 33 শতাংশ। মধ্যপ্রদেশ আর ছত্তিশগড় পূরণ করেছে যথাক্রমে লক্ষ্যমাত্রার 5 শতাংশ ও 3 শতাংশ। যদিও, তথ্য এবং বাস্তবের তো কোনও গুরুত্বই নেই আপনার এবং আপনার প্রধানমন্ত্রীর কাছে, স্যার! কী আর করা যাবে!

“বাংলার মানুষ বাংলাদেশ থেকে এই রাজ্যে যদি অনুপ্রবেশ বন্ধ করতে চান, তাহলে অবিলম্বে মমতাকে ক্ষমতাচ্যুত করুন”, এটি আপনার গোয়েবলোচিত মতবাদ হয়ে গেল তো স্যার। একই মিথ্যে বারবার করে বলে গেলে তাকে সত্যের মতো শোনায়। একেবারের নিয়ম মেনে, অব্যর্থভাবে, আপনারা বাস্তবের থেকে মুখ ফিরিয়ে থাকলে তো কিছু করার নেই। ভারত ও বাংলাদেশের আন্তর্জাতিক সীমায় আয়তন 4096 কিলোমিটার। যার মধ্যে 2217 কিলোমিটারই পড়ে এই বাংলায়। সীমান্তের নিরাপত্তার দায়িত্ব সম্পূর্ণভাবে বিএসএফের দ্বারা নিয়ন্ত্রিত হয়। সেই বিএসএফ, যারা কেন্দ্রীয় সরকারের পাঁচটি সশস্ত্র পুলিশ বাহিনীর একটি। এটা রাজ্য সরকারের অধিকারের মধ্যেই পড়ে না। এমনকি, 2017 সালের ফেব্রুয়ারি মাসেও সুপ্রিম কোর্ট কেন্দ্রীয় সরকারকে ভারত বাংলাদেশ সীমান্তে কাঁটাতার দিয়ে অনুপ্রবেশ আটকানোর নির্দেশ দিয়েছিল।

Advertisement