This Article is From Jul 13, 2019

মামলা হস্তান্তরের দাবিতে সুপ্রিম কোর্টে ভারতী ঘোষ

তোলাবাজি এবং সোনার বিনিময়ে বাতিল নোটের বদলের অভিযোগে ভারতী ঘোষের(Bharati Ghosh) গ্রেফতারি থেকে গত বছরের ১ অক্টোবর সুরক্ষা দেয় আদালত।

মামলা হস্তান্তরের দাবিতে সুপ্রিম কোর্টে ভারতী ঘোষ

তাঁর অভিযোগ, লোকসভা নির্বাচনের আবহে, তিনি বিজেপিতে যোগ দেওয়ার পরেই, তাঁর বিরুদ্ধে মিথ্যা মামলায় ১০টি এফআইআর রুজু করা হয়।(ফাইল ছবি)

নয়াদিল্লি:

রাজ্য পুলিশের তরফে তাঁর বিরুদ্ধে দায়ের করা মামলাগুলি কোনও স্বাধীন সংস্থাকে হস্তান্তরের দাবিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলেন প্রাক্তন আইপিএস তথা বিজেপি নেত্রী ভারতী ঘোষ(Bharati Ghosh)। তাঁর অভিযোগ, লোকসভা নির্বাচনের আবহে, তিনি বিজেপিতে যোগ দেওয়ার পরেই, তাঁর বিরুদ্ধে মিথ্যা মামলায় ১০টি এফআইআর রুজু করা হয়। এমনকী, ভোটের পরে আরও চারটি মামলা এফআইআর দায়ের করা হয়। ভারতীর (Bharati Ghosh) বক্তব্যের বিরোধিতা করে রাজ্য সরকার জানায়, বিষয়টিতে সুপ্রিম কোর্ট হস্তক্ষেপ করতে পারে না। বরং মামলাটি হাইকোর্টে স্থানান্তরিত করা উপযুক্ত পদক্ষেপ হবে বলে জানায় মন্তব্য করে রাজ্য সরকার।

হতাশা থেকেই ভারতী ঘোষকে আক্রমণ করেছে তৃণমূল দাবি বিজেপির

মামলাটি শুনানির জন্য ২৮ অগস্ট দিন ধার্য করে বিচারপতি অশোক ভুষণ এবং বিচারপতি নবীন সিনহার বেঞ্চ। ভারতী ঘোষের হয়ে সওয়াল করেন বর্ষীয়ান আইনজীবী মহেশ জেঠমালানি। আদালতে তিনি বলেন, ভারতী ঘোষের (Bharati Ghosh) বিরুদ্ধে মিথ্যা মামলা রুজু করা হয়েছে এবং তিনি চান, মামলাগুলি কোনও স্বাধীন সংস্থার হাতে তুলে দেওয়া হোক। ভারতীর আইনজীবীর বক্তব্যের বিরোধিতা করেন, রাজ্য সরকারের আইজীবী কপিল সিব্বল। তিনি বলেন, এই বিষয়টিতে সুপ্রিম কোর্ট হস্তক্ষেপ করতে পারে না, এবং মামলাটি হাইকোর্টে পাঠানোই যথোপযুক্ত হবে। আদালত জানায়, তারা বিস্তরিতভাবে মামলাটি শুনবে এবং ১৯ ফেব্রুয়ারি ভারতী ঘোষকে(Bharati Ghosh) গ্রেফতারি থেকে যে সুরক্ষা দেওয়া হয়েছিল, কোনও নির্দেশ ছাড়া সেই সুরক্ষা অব্যাহত থাকবে। 

ভারতী ঘোষের গাড়ি থেকে মধ্যরাতে উদ্ধার নগদ টাকা

একসময়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যয়ের অত্যন্ত ঘনিষ্ঠ বলে পরিচিত ছিলেন ভারতী ঘোষ(Bharati Ghosh)। প্রাক্তন আইপিএস তথা বিজেপি নেত্রীর অভিযোগ, এখনও পর্যন্ত মোট তাঁর বিরুদ্ধে মোট ১০টি মামলা রুজু করেছে পুলিশ, তারধ্যে একটি মামলা রয়েছে তোলাবাজি ও বাতিল নোটের বিনিময়ে সোনার অবৈধ বদলের অভিযোগও। 

সুপ্রিম বলে, পরবর্তী কোনও নির্দেশ না দেওয়া পর্যন্ত ভারতী ঘোষের(Bharati Ghosh) বিরুদ্ধে কোনও পদক্ষেপ করা যাবেনা, এবং তিন সপ্তাহ পরে মামলার শুনানির দিন ধার্য করে। রাজ্য সরকারের তরফে দাবি করা হয়, ভারতী ঘোষ যে তোলাবাজির সঙ্গে যুক্ত এবং বাতিল নোটের বিনিময়ে সোনা নিয়েছিলেন, তার যথেষ্ঠ প্রমাণ রয়েছে। 

রাজ্যের তরফে আদালতে আরও দাবি করা হয়, একটি লিখিত কথোপকথন রয়েছে, যার মাধ্যমে প্রমাণ হয়, অপরাধের সঙ্গ যুক্ত ভারতী ঘোষ এবং তাঁর ব্যক্তিগত নিরাপত্তারক্ষী। 

ভারতী ঘোষের মন্তব্য নিয়ে বিতর্ক, রিপোর্ট চাইল কমিশন

তোলাবাজি এবং সোনার বিনিময়ে বাতিল নোটের বদলের অভিযোগে ভারতী ঘোষের(Bharati Ghosh) গ্রেফতারি থেকে গত বছরের ১ অক্টোবর সুরক্ষা দেয় আদালত। ভারতী ঘোষের দাবি, ২০১৬-এর নোটের বিনিময়ে সোনার মামলাটিতে সাতটি এফআইআর রুজু করা হয়েছে। ৪ ফেব্রুয়ারি দিল্লিতে কেন্দ্রীয়মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ এবং কৈলাশ বিজয়বর্গীয়ের উপস্থিতিতে বিজেপিতে যোগ দেন প্রাক্তন আইপিএস ভারতী ঘোষ। 

৬ বছরেরও বেশী সময় ধরে পশ্চিম মেদিনীপুরের পুলিশ সুপার ছিলেন আইপিএস ভারতী ঘোষ(Bharati Ghosh)। ২০১৭-এর ২৬ ডিসেম্বর তাঁকে রাজ্য সশ্বস্ত্র বাহিনীর থার্ড ব্যাটেলিয়নে বদলি করা হয়। এরপরেই চাকরিতে ইস্তফা দেন তিনি।   

ভারতী ঘোষকে সবরকম মামলায় গ্রেফতারি থেকে রেহাই সুপ্রিম কোর্টের

২০১৪ লোকসভা নির্বাচনের আগে ভারতী ঘোষকে(Bharati Ghosh) বদলি করে নির্বাচন কমিশন এবং ২০১৬ বিধানসভা নির্বাচনের আগে তাঁকে বদলি করে রাজ্য সরকার। যদিও দুক্ষেত্রেই ভোট মিটে যাওয়ার পরেই ফের পশ্চিম মেদিনীপুরের পুলিশ সুপার পদে ফিরে আসেন তিনি। 

পদত্যাগের পরেই তোলাবাজির অভিযোগে পশ্চিম মেদিনীপুরের দাসপুর থানায়  ভারতী ঘোষের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়। ২০১৮-এর ফেব্রুয়ারিতে তাঁর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। মামলার তদন্তভার নেয় সিআইডি। ভারতী ঘোষের(Bharati Ghosh) স্বামী এমএভি রাজুর কলকাতার বাড়িসহ বিভিন্ন সম্পত্তি ও জায়গায় তল্লাশি অভিযান চালান সিআইডি আধিকারিকরা।  ঘটনায় জড়িত থাকার অভিযোগে বেশ কয়েকজন পুলিশ ইন্সপেক্টর ও সাব ইন্সপেক্টরকে গ্রেফতার করে সিআইডি।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.