This Article is From Nov 10, 2018

নামবদলের ধূম, এবার আগ্রাকে 'আগরাওয়াল' করার দাবি বিজেপি নেতার

এলাহাবাদ আর ফৈজাবাদের নাম আগেই বদলে দিয়েছিল উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথের সরকার

আগ্রার নাম বদলে হোক 'আগরাভান' বা 'আগরাওয়াল, দাবি বিজেপি নেতা জগন প্রসাদ গর্গের

লখনউ:

এলাহাবাদ আর ফৈজাবাদের নাম আগেই বদলে দিয়েছিল উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথের সরকার। এই দুই জায়গার নাম বদলে যথাক্রমে রাখা হয়েছে  প্রয়াগরাজ আর অযোধ্যা। কিন্তু এতেই থেমে থাকতে চাইছে না ভারতীয় জনতা পার্টি। আরও নাম বদল করে ফেলতে চায় গেরুয়া দল, অবিলম্বে। এবার, বিজেপির জগন প্রসাদ গর্গ আগ্রার নাম পালটে 'আগরাবান' বা 'আগরাওয়াল' রাখার প্রস্তাব দিলেন। "আরে, 'আগ্রা' নামটার কোনও অর্থই নেই। আপনি যে কোনও জায়গায় গিয়ে পরীক্ষা করে দেখুন। কোথাও পাবেন না। কী প্রাসঙ্গিকতা আছে এই নামের? অনেক আগে এখানে পুরোটাই প্রায় জঙ্গল ছিল। আগরওয়াল গোষ্ঠীর মানুষই তখন এখানে বসবাস করত। সেই কারণেই এই জায়গার নাম হওয়া উচিত 'আগরা-বান' বা 'আগরা-ওয়াল'। এমনটাই মনে করি আমি", গতকাল একটি সাংবাদিক সম্মেলনে এই কথা বলেন তিনি। জগন প্রসাদ গর্গ উত্তরপ্রদেশের আগরা উত্তর কেন্দ্রের বিধায়ক। 

তবে, শুধু ইনিই নন। সারধানার বিজেপি বিধায়ক সঙ্গীত সোমের দাবি 'মুজফফরনগর'-এর নাম পালটে অবিলম্বে 'লক্ষ্মীনগর' করে দেওয়া হোক! তিনি এই কথাও বলেন যে, এই নাম পরিবর্তন প্রবলভাবে চাইছে সাধারণ মানুষরাই। 

তাঁর পরের যুক্তিটিও কম প্রাসঙ্গিক নয় এক্ষেত্রে। তিনি বলেন, "ভারতের আসল সংস্কৃতিকে ফিরিয়ে আনতে চাইছে বিজেপি। মুসলিম শাসকদের আমল থেকে যা বদলে গিয়েছিল। এই কারণেই, বিজেপি সবার আগে শহরের নামগুলো বদলে দেওয়া থেকে কাজটা শুরু করেছে", সংবাদসংস্থা এএনআইকে এই কথা বলেন সঙ্গীত সোম। 

তিনি আরও জানান, শুধু এই ক'টিই নয়। দেশের আরও বহু  বড় এবং ছোট শহরের নাম বদলাতে চলেছে শীঘ্রই।

.