This Article is From Dec 17, 2019

নাগরিকত্ব বিলের সমর্থনে রাজ্যে মিছিল বিজেপির

মঙ্গলবার বিজেপি নেতা রাজু বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে হাওড়ায় একটি মিছিল বের করে বিজেপি। সেই মিছিলকে মাঝপথে আটকে দেয় পুলিশ।

নাগরিকত্ব বিলের সমর্থনে রাজ্যে মিছিল বিজেপির

নাগরিকত্ব বিলের সমর্থনে রাজ্যে র বিভিন্ন অঞ্চলে মিছিল বিজেপির।

মঙ্গলবার নাগরিকত্ব আইনের (CAA) সমর্থনে রাজ্যের বিভিন্ন অঞ্চলে মিছিল বের করল বিজেপি (BJP Rally In West Bengal)। সোমবারই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করেন, তিনি রাজ্যে এই আইন বলবৎ করতে দেবেন না। তিনি বলেন, তা করতে হলে তাঁর মৃতদেহের উপর দিয়ে করতে হবে। মঙ্গলবার বিজেপি নেতা রাজু বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে হাওড়ায় একটি মিছিল বের করে বিজেপি। সেই মিছিলকে মাঝপথে আটকে দেয় পুলিশ। রাস্তা জুড়ে ব্যারিকেড গড়ে ওই মিছিলকে আটকে দেওয়া হয়।

লোকসভায় বিজেপির প্রাক্তন সদস্য অনুপম হাজরা বেহালায় একটি মিছিলের নেতৃত্ব দেন। তিনি বলেন, শাসক দল নাগরিকত্ব আইন নিয়ে মানুষকে ভুল বোঝাচ্ছে।

তিনি আরও বলেন, এই আইন প্রতিটি রাজ্যকেই মেনে নিতে হবে। কেননা এটি ‘‘ঐচ্ছিক'' নয়।

অনুপম বলেন, ‘‘আমরা চাই রাজ্যে শান্তি ফিরিয়ে আনতে। পশ্চিমবঙ্গের শাসক দল মানুষকে ভুল বুঝিয়ে উস্কানি দিচ্ছে। মুখ্যমন্ত্রী যুদ্ধরত ভঙ্গিতে সমস্যা তৈরি করছেন।''

গত পাঁচ দিন ধরে রাজ্যের বিভিন্ন অঞ্চলে নাগরিকত্ব আইনের বিরোধিতার ঘটনা ঘটছে। বিক্ষোভ-প্রতিবাদের সময় হিংসাত্মক ঘটনাও ঘটেছে। রাস্তা অবরোধ করার পাশাপাশি ট্রেনে, বাসে, স্টেশনে আগুন লাগিয়ে দিয়েছে বিক্ষোভকারীরা।

এদিন মুখ্যমন্ত্রী যাদবপুরের ৮বি বাস স্ট্যান্ড থেকে যদুবাবুর বাজার পর্যন্ত নাগরিকত্ব বিলের প্রতিবাদ মিছিলের নেতৃত্ব দেন। ৬.৫ কিমি পথ মিছিলে হাঁটেন তিনি। তিনি বলেন, সংসদে সংখ্যাগরিষ্ঠ বলেই বিজেপি এভাবে রাজ্যগুলির উপরে জোর করে আইন প্রয়োগ করতে পারে না। এরই পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির করা ‘‘পোশাক'' সংক্রান্ত মন্তব্যের বিরোধিতা করে প্রধানমন্ত্রীকে আক্রমণ করেন মুখ্যমন্ত্রী।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.