Read in English
This Article is From Oct 01, 2019

দুর্গাপুজো নিয়ে রাজনীতি বাঙালির অপছন্দ, অমিত শাহকে বিঁধে বললেন ফিরহাদ হাকিম

Amit Shah: সল্ট লেকের বিজে ব্লকের পুজো উদ্বোধন করার কথা অমিত শাহর। উদ্বোধনের ঘোষণার পর থেকেই শুরু হয় বিতর্ক।

Advertisement
অল ইন্ডিয়া Translated By

সল্ট লেকের বিজে ব্লকের পুজো উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

কলকাতা:

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) প্রথমবারের জন্য কলকাতায় দুর্গাপুজো (Durga Puja 2019) উদ্বোধন করতে আসছেন। এই নিয়ে বিজেপি (BJP) ও তৃণমূল কংগ্রেসের মধ্যে শুরু হয়েছে বাগযুদ্ধ। দুই দলই পরস্পরের দিকে আঙুল তুলে অভিযোগ জানাচ্ছে, রাজ্যের সবচেয়ে বড় উৎসবকে নিয়ে রাজনীতি করার।  সল্ট লেকের বিজে ব্লকের পুজো উদ্বোধন করার কথা অমিত শাহর। উদ্বোধনের ঘোষণার পর থেকেই শুরু হয় বিতর্ক। শাসক তৃণমূল অভিযোগ তোলে বিজেপি উৎসব নিয়ে রাজনীতি করছে। পাল্টা বিজেপি জানায়, ২০১১ সালে রাজ্যে ক্ষমতায় আসার পর থেকে তৃণমূল কংগ্রেস কলকাতার সমস্ত বড় পুজোকে ‘‘হাইজ্যাক'' করে নিয়েছে।

তৃণমূল যতই বিরোধিতা করুক, নাগরিকত্ব আইন আনবই: কলকাতায় অমিত শাহ

কলকাতার মেয়র ফিরহাদ হাকিম বলেছেন, কেন আচমকা দুর্গাপুজোর উদ্বোধন করতে অমিত শাহ কলকাতায় এলেন তা সবথেকে ভাল বলতে পারবে বিজেপি।

Advertisement

তিনি বলেন, ‘‘এটা ওঁর সিদ্ধান্ত কোথায় যাবেন। কিন্তু আমি বলতে পারি বাংলার মানুষ দুর্গাপুজো নিয়ে রাজনীতি পছন্দ করে না। কেননা এই উৎসব বাঙালি সংস্কৃতির অবিচ্ছেদ্য অঙ্গ।''

Rajeev Kumar: রাজীব কুমারকে আগাম জামিন দিল কলকাতা হাইকোর্ট

Advertisement

বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ পাল্টা জানিয়েছেন, ‘‘যখন মমতা বন্দ্যোপাধ্যায় দুর্গাপুজো করেন, তখন সেটা দুর্গাপুজো নিয়ে রাজনীতি নয়? যখন তৃণমূ‌ নেতারা জোর করে দুর্গাপুজো কমিটির দখল নেন তখন সেটা রাজনীতিকরণ নয়? তৃণমূলই উৎসবকে দলীয় কর্মসূচিতে পরিণত করেছে। অমিত শাহ দুর্গাপুজোর উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে, বিজেপি সভাপতি হিসেবে নয়।''

দিলীপ ঘোষের বক্তব্যে আবারও পাল্টা জবাব দেন মেয়র। তিনি বলেন, মমতা বন্দ্যোপাধ্যায় দুর্গাপুজোর উদ্বোধন করেন কারণ তাঁর সঙ্গে এই উৎসবের নিবিড় সম্পর্ক রয়েছে বরাবরই। যখন তিনি মুখ্যমন্ত্রী হননি তখনও এই উৎসবের সঙ্গে এভাবেই যুক্ত ছিলেন তিনি।

Advertisement

মঙ্গলবার রাজ্যে অমিত শাহের আসা নিয়ে মুখ খুলেছেন সদ্য বিজেপি-তে যোগ দেওয়া অভিনেত্রী কাঞ্চনা মৈত্র এবং রাজ্য বিজেপি দলের সাধারণ সম্পাদক রাজু বন্দ্যোপাধ্যায়ও। উভয়েই বলেন, আগে রাজ্য বিজেপির সমস্ত কর্মী-নেতৃত্বের সঙ্গে নেতাজি ইন্ডোরে সভা করবেন অমিত শাহ। সন্ধেয় তাঁর পুজো উদ্বোধন। রাজু এবিষয়ে আরও বিস্তারিত বলেন, এতদিন সিপিআইএম এবং তৃণমূল উভয়েই বিজেপিকে দূরে সরিয়ে রেখেছিল হিন্দুর সেরা উৎসব থেকে। লোকসভা নির্বাচনে বিপুল ভোটে বাংলা জয়ের পর রাজ্যের মানুষের ইচ্ছেয় বিজেপিও এবার পুজোয় যোগদান করছে।

Advertisement