This Article is From Dec 24, 2018

রথযাত্রার অনুমতির জন্য, এবার সুপ্রিম কোর্টে আবেদন করছে বিজেপি

বৃহস্পতিবার বিজেপিকে রথযাত্রা করার অনুমতি দেয় কলকাতা হাইকোর্ট। বিজেপির তিনটি রথযাত্রা রাজ্যের বিভিন্ন জেলায় যাওয়ার কথা ছিল। লোকসভা নির্বাচনের আগে দলের প্রচার করতে  এই যাত্রা  করার পরিকল্পনা নেয় বিজেপি

রথযাত্রার অনুমতির জন্য, এবার সুপ্রিম কোর্টে আবেদন করছে  বিজেপি

ডিভিশন বেঞ্চ জানায় রাজ্যে এখনই রথযাত্রা করতে পারবে না  বিজেপি।

হাইলাইটস

  • হাইকোর্টে ধাক্কা খাওয়ার পর সুপ্রিম কোর্টের দ্বারস্থ হচ্ছে বিজেপি
  • হাইকোর্পটের সিঙ্গল ও ডিভিশন বেঞ্চ পরপর দুবার আবেদন খারিজ করে
  • খুব দ্রুত আবেদন জানানো হবে দাবি রাজ্য বিজেপি সভাপতির
কলকাতা:

কলকাতা হাইকোর্টে ধাক্কা খাওয়ার পর প্রত্যাশা মতোই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হচ্ছে বঙ্গ  বিজেপি। রথযাত্রার অনুমতি চেয়ে পর পর তিনবার  কলকাতা হাইকোর্টের দ্বারস্থ  হয় বিজেপি। প্রথমবার সিঙ্গল বেঞ্চ এবং পরে প্রধান বিচারপতি দেবাশিস করগুপ্তর ডিভিশন বেঞ্চ তাদের আবেদন খারিজ  করে দেয়। আর তাই সুপ্রিম কোর্টে আবেদন করার কথা ভাবছে  বিজেপি। দলের রাজ্য সভাপতি  রবিবার এ কথা  জানিয়েছেন। তিনি বলেন, বিচার ব্যবস্থার প্রতি আমাদের সম্পূর্ণ আস্থা আছে।  আমরা শেষ পর্যন্ত লড়াই করবো।  তবে  কবে আবেদন  করা  হবে তা নিয়ে  তিনি কিছু বলেননি। শুধু বলছেন যা করার তা খুব দ্রুতই করা হবে।

গত শুক্রবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ জানায় রাজ্যে এখনই রথযাত্রা করতে পারবে না  বিজেপি। সিঙ্গল বেঞ্চের রায় খতিয়ে দেখবে কলকাতা হাইকোর্ট। তার একদিন আগে কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ বলে কয়েকটি শর্ত সাপেক্ষে রথযাত্রা করতে পারবে বিজেপি। এই রায়কে  চ্যালঞ্জ করে  কলকাতা  হাইকোর্টের দ্বারস্থ হয় রাজ্য সরকার। তাতেই স্থগিতেদেশ দেয় আদালত। হাইকোর্টের  প্রধান বিচারপতি  দেবাশিস করগুপ্তের ডিভিশন বেঞ্চ  এই নির্দেশ দিয়েছে।

এর আগে বৃহস্পতিবার বিজেপিকে রথযাত্রা করার অনুমতি দেয় কলকাতা হাইকোর্ট। বিজেপির তিনটি রথযাত্রা রাজ্যের বিভিন্ন জেলায় যাওয়ার কথা ছিল। লোকসভা নির্বাচনের আগে দলের প্রচার করতে  এই যাত্রা  করার পরিকল্পনা নেয় বিজেপি। দীর্ঘ আইনি লড়াইয়ের পর অবশেষে রথযাত্রার অনুমতি মেলে। প্রথমে সিঙ্গল বেঞ্চে আবেদন করে  বিজেপি।  তখন বিচারপতি যাত্রার উপর স্থগিতাদেশ দেন। এরপর ডিভিশন বেঞ্চ হয়ে  মামলা আবার সিঙ্গল বেঞ্চে যায়। আর তাতেই যাত্রার অনুমতি পায় বিজেপি। পরে তা খারিজ হয়ে যায়। রাজ্য সরকারের তরফে হাইকোর্টে বলা হয়েছে রথযাত্রার অনুমতি দিলে  আইন শৃঙ্খলার সমস্যা হতে পারে। সেটা মাথায় রেখে  স্থগিতাদেশ দিয়ে  সিঙ্গল বেঞ্চের রায় খতিয়ে দেখার  কথা  বলে  কলকাতা হাইকোর্টের  প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)

.