Read in English
This Article is From Mar 03, 2020

নির্বাচন সংক্রান্ত মামলায় হাজিরা দিতে হবে দেবেন্দ্র ফড়নবিশকে, সুপ্রিম কোর্টে খারিজ রিভিউ পিটিশন

Devendra Fadnavis: ২০১৪ সালে তার নির্বাচনী হলফনামায় তাঁর নামে দুটি বিচারাধীন ফৌজদারি মামলার তথ্য গোপন করার অভিযোগে নাগপুরের একটি আদালত তাঁকে তলব করে

Advertisement
অল ইন্ডিয়া Edited by

দেবেন্দ্র ফড়নবিশকে হাজিরা দিতে হবে আদালতে, সাফ জানাল Supreme Court

Highlights

  • রেহাই পেলেন না দেবেন্দ্র ফড়নবিশ, রিভিউ পিটিশন খারিজ হল সুপ্রিম কোর্টে
  • এর ফলে নির্বাচন সংক্রান্ত মামলায় আদালতে হাজিরা দিতে হবে ওই বিজেপি নেতাকে
  • নির্বাচনী হলফনামায় তথ্য গোপন করার মতো অভিযোগ রয়েছে ফড়নবিশের বিরুদ্ধে
নয়া দিল্লি:

নির্বাচন সংক্রান্ত মামলায় হাজিরা দিতে হবে দেবেন্দ্র ফড়নবিশকে (Devendra Fadnavis), সুপ্রিম কোর্টে (Supreme Court) খারিজ হয়ে গেল রিভিউ পিটিশন। মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রীকে ২০১৪ সালে তাঁর নির্বাচন সম্পর্কিত একটি মামলায় বিচারের মুখোমুখি হতে হবে বলে সাফ জানাল শীর্ষ আদালত। সুপ্রিম কোর্ট আজ (মঙ্গলবার) তার আদেশ পুনর্বিবেচনার আবেদন খারিজ করে দিয়ে বলেছে ওই মামলায় আদালতের বিচারের মুখোমুখি হতে হবে ফড়নবিশকে। ২০১৪ সালে তার নির্বাচনী হলফনামায় তাঁর নামে দুটি বিচারাধীন ফৌজদারি মামলার তথ্য গোপন করার অভিযোগে নাগপুরের একটি আদালত তাঁকে তলব করে। পরে দেবেন্দ্র ফড়নবিশ নাগপুর আদালতের ওই নির্দেশের বিরুদ্ধে শীর্ষ আদালতে আবেদন করেন।

দেবেন্দ্র ফড়নবিশের বিরুদ্ধে ১৯৯৬ এবং ১৯৯৮ সালে প্রতারণা ও জালিয়াতির মামলাও দায়ের করা হয়, যদিও সেই সময় ওই দুই অভিযোগের ভিত্তিতে তাঁর বিরুদ্ধে কোনও চার্জ গঠন করা হয়নি।

মোদি-কেজরিওয়াল বৈঠকে "দিল্লির হিংসা, করোনা ভাইরাস নিয়ে আলোচনা"

Advertisement

গত বছর, নাগপুরের একজন আইনজীবী স্থানীয় আদালতের কাছে আবেদন করে অনুরোধ করেছিলেন যে দেবেন্দ্র ফড়নবিশের বিরুদ্ধে ফৌজদারি মামলা সংক্রান্ত প্রয়োজনীয় পদক্ষেপ করা হোক। তার আবেদনে সতীশ উকে নামের ওই আইনজীবী এই অভিযোগও করেন যে ফড়নবিশে তাঁর নির্বাচনী হলফনামায় মামলাগুলির বিষয়ে কোনও তথ্য প্রকাশ করেননি।

দিল্লি হিংসায় পুলিশের দিকে বন্দুক তাক করা ব্যক্তিকে বরেলি থেকে গ্রেফতার

Advertisement

তবে আদালত তাঁর এই আবেদন খারিজ করে দেয় এবং বম্বে হাইকোর্ট তার আদেশ বহাল রাখে।

পর আবার গত বছরের অক্টোবর মাসে, সুপ্রিম কোর্ট স্থানীয় আদালতকে এই মামলাটি গ্রহণ করে আদালতের কাজ এগিয়ে নিয়ে যাওয়ার নির্দেশ দেয়।

Advertisement

এরপরেই নাগপুর আদালত দেবেন্দ্র ফড়নবিশের বিরুদ্ধে "জনগণের প্রতিনিধিত্ব আইন, ১৯৫১ এর ১২৫ এ ধারায় দণ্ডনীয় অপরাধ হিসাবে একটি নোটিস জারি করে"।

Advertisement