Read in English
This Article is From Dec 28, 2019

"২০১৪ থেকেই প্রস্তুতি চলছিল...": নাগরিকত্ব আইন প্রসঙ্গে হিমন্ত বিশ্বশর্মা

Citizenship Amendment Act: গুয়াহাটিতে সংশোধিত নাগরিকত্ব আইনের সমর্থনে বিশাল সমাবেশের আয়োজন করে বিজেপি, সেখানেই ওই কথা বলেন Himanta Biswa Sarma

Advertisement
অল ইন্ডিয়া Edited by

Assam: গুয়াহাটিতে বিজেপির এক বিশাল সমাবেশে বক্তব্য রাখেন হিমন্ত বিশ্ব শর্মা

Highlights

  • কংগ্রেসের করা ভুলের বোঝা বইতে হচ্ছে বিজেপিকে, বলেন হিমন্ত বিশ্বশর্মা
  • সংশোধিত নাগরিকত্ব আইনের সমর্থনে গুয়াহাটিতে সমাবেশ করে বিজেপি
  • ওই সমাবেশে যোগ দেন অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়ালও
গুয়াহাটি:

২০১৪ সালেই সংশোধিত নাগরিকত্ব আইনের (Citizenship Amendment Act) কথা ভাবা হয়, কেননা তার আগে যেভাবে দেশের বোঝা বাড়িয়েছে কংগ্রেস, সেই ভুলের মাশুল এখন গুণতে হচ্ছে বিজেপির নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারকে, বলেন অসমের বিজেপি নেতা হিমন্ত বিশ্বশর্মা (Himanta Biswa Sarma)। গুয়াহাটিতে জাগি রোডে সংশোধিত নাগরিকত্ব আইনের সমর্থনে বিশাল সমাবেশের আয়োজন করে বিজেপি, সেখানেই ওই কথা বলেন তিনি। শনিবারই অসমে আসছেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধি। তাঁর রাজ্যে আসার আগেই নয়া নাগরিকত্ব আইন নিয়ে মানুষকে সচেতন করতে সমাবেশ করে অসমের গেরুয়া দল, যাতে যোগ দেন অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল (Sarbananda Sonowal) এবং রাজ্য বিজেপি সভাপতি রণজিৎ কুমার দাসও।

"নাগরিকত্ব আইনের পরিকল্পনা ২০১৪ সালেই নেওয়া হয়েছিল কারণ ১৯৭২ সাল থেকে দেশ কংগ্রেসের ভুলের ভার বহন করে চলেছে। ১৯৭২ সাল থেকে অভিবাসীরা লাগাতার এ রাজ্যে এসেছে। অথচ ২০১৪ সালে নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী হওয়ার পরে একটা পিঁপড়েও এ দেশে প্রবেশ করতে পারেনি", বলেন হিমন্ত বিশ্বশর্মা ।

"নোটবন্দি ২": সরকারকে সিএএ এবং এনআরসি নিয়ে আক্রমণ করলেন রাহুল গান্ধি

Advertisement

অসমে গত সাত দশকে বেশিরভাগ সময়েই ক্ষমতায় ছিল কংগ্রেস সরকার।

তবে ওই বিজেপি নেতা রাজ্যের জনগণকে আশ্বাস দেন যে নতুন করে কোনও অভিবাসীদের অসমে প্রবেশ করতে দেওয়া হবে না। বিশ্বশর্মা বলেন, "সিএএ-এর আওতায় আবেদনের যোগ্য তিন থেকে চার লক্ষ লোক ইতিমধ্যেই এখানে রয়েছে এবং নিজেদের জন্যে ঘর বানিয়েছে। কয়েকজন আবার এখানে বিধায়কও নির্বাচিত হয়েছেন"।

Advertisement

১১ ডিসেম্বর সংসদে সংশোধিত নাগরিকত্ব আইন পাস হওয়ার পর থেকেই এর বিরুদ্ধে দেশ জুড়ে বিক্ষোভ-প্রতিবাদ শুরু হয়েছে। এই আইনের ফলে আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশের হিন্দু, বৌদ্ধ, জৈন, শিখ খ্রিস্টান, পার্সি ও জৈন শরণার্থীদের এ দেশের নাগরিকত্ব দেওয়ার পথ প্রশস্ত হয়েছে। তবে এই তালিকা থেকে বাদ রাখা হয়েছে মুসলিম সম্প্রদায়ের মানুষদের। তা নিয়েই প্রতিবাদে মুখর গোটা দেশ।

নাগরিকত্ব আইনের বিরুদ্ধে তীব্র আন্দোলন, অসমে মিছিলে হাঁটলেন প্রায় ১ লক্ষ মানুষ

Advertisement

সংসদে সংশোধিত নাগরিকত্ব আইন পাসের পরেই এর বিরুদ্ধে প্রতিবাদে সোচ্চার হয় অসম ও দেশের উত্তর-পূর্বের অন্যান্য রাজ্যগুলি। সেখানে আন্দোলন ধীরে ধীরে সহিংস বিক্ষোভের রূপ পায়।  সহিংস বিক্ষোভে যোগ দিয়ে মারা যান পাঁচ বিক্ষোভকারী।

সারা দেশে সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে লাগাতার আন্দোলন চলছে। অনেক জায়গাতেই এই বিক্ষোভ ঘিরে হিংসার ঘটনা ঘটায় এখনও পর্যন্ত ২৫ জনেরও বেশি মানুষ মারা গেছেন বলে খবর মিলেছে।

Advertisement

দেখুন এই ভিডিও:

  .  
Advertisement