This Article is From Dec 04, 2019

ভারত একটি “হিন্দু রাষ্ট্র” নাগরিকত্ব বিল নিয়ে বললেন বিজেপি সাংসদ

নাগরিকত্ব সংশোধনী বিলের ফলে পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে আসা অ-মুসলিম শরণার্থীদের ভারতীয় নাগরিক হওয়ার সুবিধা হবে

ভারত একটি “হিন্দু রাষ্ট্র” নাগরিকত্ব বিল নিয়ে বললেন বিজেপি সাংসদ

অভিনেতা-সাংসদ রবি কিষাণ বলেন, নাগরিকত্ব বিল নিয়ে “পাগল হয়ে গিয়েছে” বিরোধীরা

নয়াদিল্লি:

ভারতে যেহেতু ১৩০ কোটি হিন্দু রয়েছেন, সেই জন্য ভারত একটি “হিন্দু রাষ্ট্র” (Hindu Rashtra), নাগরিকত্ব সংশোধনী বিল (Citizenship Amendment bill) এমনই বিতর্কিত মন্তব্য করলেন বিজেপি সাংসদ রবি কিষাণ ( Ravi Kishan) । মঙ্গলবার, সংসদে পেশ করার জন্য সেটিকে  ছাড়পত্র দেয় মন্ত্রিসভা। নাগরিকত্ব সংশোধনী বিলের ফলে পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে আসা অ-মুসলিম শরণার্থীদের ভারতীয় নাগরিক হওয়ার সুবিধা হবে। প্রস্তাবিত আইনের বিরোধিতা করেছে বিরোধীদের অনেকেই, এই বিলটিকে ধর্মনিরপেক্ষ নীতি লঙ্ঘনকারী বলে মন্তব্য করেছে তারা, এবং যেহেতু এটি থেকে মুসলিমদের বাদ দেওযা হয়েছে, সেই জন্য এটি সংবিধানের সাম্যতাকেও লঙঘন করছে বলে মন্তব্য করেছে বিরোধীরা।

কেন্দ্রীয় মন্ত্রিসভায় অনুমোদন পেল নাগরিকত্ব (সংশোধনী) বিল

অভিনেতা-সাংসদ রবি কিষাণকে উদ্ধৃত করে সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, “হিন্দু জনসংখ্যা ১০০ কোটি। ফলে ভারত অবশ্যই হিন্দু রাষ্ট্র। অনেক মুসলিম এবং খ্রিশ্চান দেশ রয়েছে। এটা অসাধারণ যে, আমাদের সংস্কৃতি অক্ষুন্ন রাখতে আমকা দেশের নাম ‘ভারত' রেখেছি”। বিজেপি সাংসদের প্রশ্ন, “যদি মুসলিম ও খ্রিশ্চান রাষ্ট্র থাকতে পারে, তাহলে হিন্দু রাষ্ট্র কেন হবে না”?

উত্তরপ্রদেশের গোরক্ষপুর কেন্দ্র থেকে জয়ী হন এই অভিনেতা তথা বিজেপি প্রার্থী, তিনি বলেন, বিরোধী দলগুলি নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে “পাগল হয়ে গিয়েছে”।

কংগ্রেসের মতো বিরোধী দলগুলির অভিযোগ, এই বিলে মুসলিমদের টার্গেট করা হয়েছে।

শয়তানদের শাস্ত্রের উল্লেখ করা উচিৎ নয়: বিজেপিকে লাগাতার আক্রমণ অধীর চৌধুরীর

সংসদে কংগ্রেস সাংসদ শশী থারুর বলেন, “আমি মনে করি, বিলটি প্রাথমিকভাবে অসাংবিধানিক কারণ, বিলে ভারতের প্রাথমিক ভাবনা লঙ্ঘিত হয়েছে। যাঁরা মনে করেন,দেশের ভিত্তিতে জাতপাত ঠিক করা উচিত...সেটা পাকিস্তানের ভাবনা, তারা পাকিস্তান তৈরি করেছে”।

আগামী সপ্তাহে বিলটি সংসদে আনা হবে বলে মনে করা হচ্ছে।

.