This Article is From Sep 15, 2018

মিশ্রিত পেট্রোলের দাম অবিলম্বে কমানো উচিত: সাধন পান্ডে

পশ্চিমবঙ্গের ক্রেতা সুরক্ষা দফতরের মন্ত্রী সাধন পান্ডে আজ শনিবার বললেন পেট্রোলের সঙ্গে ইথানল মিশিয়ে যে জ্বালানি তেল বিক্রি করা হবে, তার দাম কমা উচিত অনেকটা।

মিশ্রিত পেট্রোলের দাম অবিলম্বে কমানো উচিত: সাধন পান্ডে

ক্রেতাকেও জানিয়ে দেওয়া উচিত কী ধরনের তেল কিনছেন তিনি, বলেন সাধন পান্ডে।

কলকাতা:

পশ্চিমবঙ্গের ক্রেতা সুরক্ষা দফতরের মন্ত্রী সাধন পান্ডে আজ শনিবার বললেন পেট্রোলের সঙ্গে ইথানল মিশিয়ে যে জ্বালানি তেল বিক্রি করা হবে, তার দাম কমা উচিত অনেকটা। এছাড়া, ক্রেতাকেও জানিয়ে দেওয়া উচিত যে, তিনি আসলে একটি মিশ্রিত জ্বালানি তেল কিনছেন। সমস্ত পেট্রোপণ্যের ডিলারদের এই বিষয়ে সম্বন্ধে সম্পূর্ণ তথ্য দিয়ে ক্রেতাকে অবগত করতে হবে। এমসিসিআই ইন্ডিয়া ইকোনমিক ফোরাম 2018-এর মঞ্চে দাঁড়িয়ে তিনি এই কথা বলেন। পেট্রোলের সঙ্গে 10 শতাংশ করে ইথানল মেশায় শোধনকারীরা, জানান সাধন পান্ডে। তিনি তার সঙ্গে এই কথাও বলেন যে, “পেট্রোলের সঙ্গে যে ইথানল মেশানো হচ্ছে, সেই ব্যাপারে ক্রেতাকে অন্ধকারে রাখা মানে আসলে তাঁকে ঠকানো। প্রত্যেক ক্রেতাকে সংশ্লিষ্ট ব্যাপারটি সম্বন্ধে অবগত করে তুলতে হবে”।

তিনি বলেন, “ইথানল মেশানো হলে পেট্রোলের দামও স্বাভাবিকভাবেই অনেকটা কমে যাওয়ার কথা। আমি জানতে পেরেছি শেষ আর্থিক বর্ষে এইভাবে কেন্দ্রের কোষাগারে বারো হাজার কোটি টাকা ঢুকেছে”।

ঘরোয়া বাজারে জ্বালানি তেলের দাম আকাশ ছুঁয়েছে। ক্রেতা সুরক্ষা মন্ত্রী বলেন, ইথানল জলকে শুষে নেয় সবসময়। সেই কারণে তার মাধ্যমে কোনও যান চললে সেটির গতিতে সমস্যা হওয়ার সমূহ সম্ভাবনা থাকতে পারে।

 

.