This Article is From Dec 31, 2019

নতুন বছরে আসছে "বরুণ বাবুর বন্ধু" এক্সক্লুসিভ আড্ডায় অনীক দত্ত থেকে ঋত্বিক শ্রীলেখা

সৌমিত্র চট্টোপাধ্যায় একজন মাস্টার ক্লাস(master class) , ছবিতে একটি জায়গায় অভিনয় করার সময় হঠাৎই তাঁর(সৌমিত্র চট্টোপাধ্যায়) খুব কাশি ওঠে, কিন্তু সেটাও এত অকৃত্রিম যে সেটিকে ছবিতে  রাখা হয়।

নতুন বছরেই আসছে "বরুণ বাবুর বন্ধু

কলকাতা:

নতুন বছরেই আসছে "বরুণ বাবুর বন্ধু ।"অনীক দত্তর অন্য ধরনের ছবি এটি। এতদিন যে ধরনের ছবি দর্শকদের উপহার দিয়েছেন পরিচালক অনীক দত্ত ,তার থেকে একটু অন্যরকম এই ছবি। আসলে নিজেকেই একটু পরীক্ষা করে দেখার ইচ্ছে ছিল,জানালেন পরিচালক। আর তাই এই অন্যরকম ভাবনা।  রমাপদ চৌধুরীর "ছাদ" অবলম্বনে আজকের প্রেক্ষাপটে লেখা হয়েছে এই ছবির চিত্রনাট্য। মুখ্য ভূমিকায় রয়েছেন সৌমিত্র চট্টোপাধ্যায় ।বরুণ বাবুর চরিত্রের সৌমিত্র চট্টোপাধ্যায় ছাড়া এই ছবি তৈরি করতেন না তিনি, জানালেন পরিচালক অনীক দত্ত। সৌমিত্র চট্টোপাধ্যায়ের ভরা সংসারে তারকার মেলা । অনীক দত্তর ছবি ঠিক যেরকম হয়, অর্থাৎ একাধিক তারকা এই ছবিতে উপস্থিত রয়েছেন। নিজেকে গুটিয়ে নেওয়া একজন বয়স্ক মানুষ হঠাৎ কী করে তাঁর পরিবারে খুব গুরুত্ব পেয়ে গেলেন বা গুরুত্বপূর্ণ হয়ে উঠলেন? তাকে ঘিরেই গল্প এগিয়েছে। যেখানে সম্পর্ক রয়েছে, বিশ্বাস রয়েছে, মজাও রয়েছে।

বরুণ বাবু যাঁর এক বিশেষ বন্ধু আসার খবরে হঠাৎ গুরুত্বপূর্ণ হয়ে ওঠেন পরিবারে, পাড়ায়, সবার কাছে।সেই নিয়েই এই ছবি। সৌমিত্র চট্টোপাধ্যায়ের স্ত্রীর ভূমিকায় অভিনয় করেছেন মাধবী মুখোপাধ্যায়।বরুণ বাবুর ছেলে অর্থাৎ "পরমার্থ" চরিত্রটিতে অভিনয় করেছেন ঋত্বিক চক্রবর্তী। অন্যদিকে বরুণ বাবুর মেয়ে "শ্রীরাধার" চরিত্রে অভিনয় করেছেন অভিনেতা শ্রীলেখা মিত্র।  NDTV Bangla র সঙ্গে কথা বলার সময় খানিকটা নস্টালজিক হলেন শ্রীলেখা। "বরুণ বাবুর বন্ধু" ছবিটিতে সম্পর্ক, বিশ্বাস ,মজা সবকিছুই রয়েছে। তবে ছবির মূল বিষয় অবশ্যই একজন বয়স্ক মানুষ, যিনি জীবনের মূলধারা থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন, একান্তে থাকতেই পছন্দ করেন। তারই মেয়ের চরিত্রে অভিনয় করেছেন শ্রীলেখা মিত্র। বললেন অভিনয় করতে গিয়ে বরুন বাবুর মধ্যে নিজের বাবাকে খুঁজে পেয়েছেন তিনি ।মা চলে যাওয়ার পর থেকে বাবার সেই একাকীত্ব প্রত্যেক পদে,সব কিছুকে এই ছবিতে কোথাও যেন মেলাতে পেরেছেন তিনি, ছবির সেটে ,বরুণ বাবুর মধ্যেও। অভিনেতা ঋত্বিক চক্রবর্তী যেমন জানালেন ছবিতে অভিনয় করার অভিজ্ঞতা সত্যিই অন্যরকম। কারণ সম্পর্কের যে ঠাসা বুনট চিত্রনাট্যে,ছবিতে ছিল, তা তাঁকে অভিনয় করতে অনেকটাই সাহায্য করেছে। আজকের এই ব্যস্ত সময়ে, এই বয়সে বন্ধু বলে কি সত্যিই  কেউ আছে তাঁদের জীবনে? উত্তরে শ্রীলেখা যেমন বললেন, "আমার কোন বন্ধু নেই , সবাই আমার কলিগ।"

সৌমিত্র চট্টোপাধ্যায়কে নিয়ে কাজ করার অভিজ্ঞতা কেমন ছিল? উত্তরে পরিচালক অনীক দত্ত জানালেন, সৌমিত্র চট্টোপাধ্যায় একজন মাস্টার ক্লাস(master class) , ছবিতে একটি জায়গায় অভিনয় করার সময় হঠাৎই তাঁর(সৌমিত্র চট্টোপাধ্যায়) খুব কাশি ওঠে, কিন্তু সেটাও এত অকৃত্রিম যে সেটিকে ছবিতে  রাখা হয়। অভিনেতা ঋত্বিক চক্রবর্তী যেমন জানালেন মানুষ সৌমিত্র চট্টোপাধ্যায় এবং অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়, দুজনের সঙ্গেই কাজ করার অভিজ্ঞতা এই ছবিতে, সারা জীবনের স্মৃতি হয়ে থাকবে। কারণ সৌমিত্র চট্টোপাধ্যায়ের কাছ থেকে শেখার কোনও শেষ নেই।

ছবিতে পরাণ বন্দ্যোপাধ্যায় রয়েছেন ।তাঁর সঙ্গে সৌমিত্র চট্টোপাধ্যায়ের অভিনয় জুটি  অন্য মাত্রা এনে দিয়েছে ছবিতে। তবে যাঁকে ঘিরে এত কিছু! অর্থাৎ বরুণ বাবুর সেই বন্ধুটি, তিনি যে কে তা কিন্তু জানা গেল না! কারণ সেখানেই রয়েছে রহস্য ! এই পুরো সাক্ষাতকারটি ভিডিও দেখুন ভিডিও লিঙ্কে ক্লিক করে । সাক্ষাৎকারটি NDTV Bangla র তরফ থেকে নিয়েছেন রেনেসাঁ চক্রবর্তী

.