This Article is From Oct 15, 2018

Durga Pujo 2018- বোসপুকুর শীতলা মন্দিরের থিম উল্কি সাজে দুর্গা

এবার বোসপুকুর শীতলা মন্দিরের থিম ‘উল্কি সাজে ঘোড়ায় চড়ে মা আসছেন গোন্ডদের ঘরে’। গোন্ডরা হলেন ভারতবর্ষের এক উপজাতি।

Advertisement
Kolkata
কলকাতা :

আজ মহাষষ্টি। ইতিমধ্যেই কলকাতায় পুজো দেখতে মণ্ডপে মণ্ডপে ভিড় জমাচ্ছেন সাধারণ মানুষ। উত্তর কলকাতার সাবেকী পুজো থেকে শুরু করে দক্ষিণ কলকাতার থিমের চোখ ধাঁধানো লড়াই দেখতে সারা রাত কলকাতার বুকে হেঁটে বেড়াচ্ছেন উৎসব প্রিয় বাঙালিরা। এনডিটিভি বাংলাও সেই পুজোর ঝলক তুলে দিতে চাইছে আপনাদের কাছে। আজ আপনাদের জন্য রইল বোসপুকুর শীতলামন্দিরের পুজো।

 

এবার বোসপুকুর শীতলা মন্দিরের থিম ‘উল্কি সাজে ঘোড়ায় চড়ে মা আসছেন গোন্ডদের ঘরে’। গোন্ডরা হলেন ভারতবর্ষের এক উপজাতি। সাধারণত মধ্যপ্রদেশেরই আদি বাসিন্দা তাঁরা। তবে অন্ধ্রপ্রদেশ, উড়িষ্যা, ছত্তিশগড়, মহারাষ্ট্রের কিয়দংশেও দেখা মেলে তাঁদের। গোন্ড প্রজাতির চিত্রশিল্প সারা ভারতে তো বটেই, ভারতেই বাইরেও একইরকম বিখ্যাত। তাঁদের চিত্রশিল্পের একটি অংশ উল্কিও। উল্কি শব্দের বদলে এখন মানুষ ‘ট্যাটু’ শব্দের সঙ্গেই বেশি পরিচিত। এই উল্কি শিল্পকেই এবার তাঁদের থিম হিসেবে তুলে ধরেছেন মণ্ডপ শিল্পীরা। দেখে নিন এক ঝলক....

Advertisement

 

 

Advertisement

পুজো উদ্যোক্তারা জানান, গোন্ড উপজাতির মানুষ কোনও মূর্তি পুজো করেন না। তবে তাঁরা পাথরের উপর খোদাই করে নানা অবয়ব বানান, সেগুলিকেই পুজো করেন। সেই কথা মাথায় রেখেই এবার তাঁদের প্রতিমাও তৈরি হয়েছে একটি পাথরে খোদাই করেই। সারা মণ্ডপে মিলবে তাঁদের চিত্রশিল্পের নমুনা।

Advertisement