Read in English
This Article is From Aug 16, 2018

কাজে এল না হায়দারের দেশপ্রেম!

ছবিটা হয়ে উঠেছিল দেশপ্রেমের সংজ্ঞা! ছবিটা হয়ে উঠেছিল অনুপ্রেরণা । দেশবাসীকে চমকে দিয়েছিল ন’বছরের ছেলেটা।

Advertisement
অল ইন্ডিয়া

গত সপ্তাহ দুয়েক ধরে চর্চার কেন্দ্রবিন্দুতে অসম।

গুয়াহাটি :

ছবিটা হয়ে উঠেছিল দেশপ্রেমের সংজ্ঞা! ছবিটা হয়ে উঠেছিল অনুপ্রেরণা । দেশবাসীকে চমকে দিয়েছিল ন’বছরের ছেলেটা। বাকি কয়েকজনের সঙ্গে এক বুক জলে দাঁড়িয়ে জাতীয় পতাকাকে কুর্নিশ করেছিল সে। হয়ত  সোচ্চারে বলেছিল ‘বন্দেমাতারম’। সেটা  এক বছর আগের কথা। এরপর ঘটেছে  অনেক ঘটনা। সবচেয়ে বড় ব্যাপার নাগরিক তালিকার চূড়ান্ত ঘোষণা তৈরি হয়ে গিয়েছে।

আর সেই খসড়া তালিকা থেকে বাদ গিয়েছে এই ন’বছরের ছেলেটা। তার নাম হায়দার আলি। ধুবড়ি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র হায়দার। ওই স্কুলের শিক্ষক তেজেন শিকদার একটি সংবাদ  সংস্থাকে এই খবর জানিয়েছেন। জন্মের শংসাপত্র থেকে শুরু করে জরুরি তথ্য দিতে না পাররা জন্যই নাম বাদ গিয়েছে হায়দারের। তবে হায়দার বাদ গেলেও বাড়ির বাকিদের নাম রয়েছে তালিকায়। তার দাদু থেকে মা  বাদ পড়েননি কেউ।

হায়দারের বাবা সামান্য কাজ করতেন। বেশ কয়েক বছর আগে  একটি সংঘর্ষের ঘটনায় তাঁর প্রাণ যায়।  স্থায়ী রোজগার নেই মায়েরও। এমতাবস্থায় হায়দারের নাম যাতে তালিকায় তোলা যায় তার জন্য চেষ্টা করছেন তার শিক্ষক।

Advertisement

গত সপ্তাহ দুয়েক ধরে চর্চার কেন্দ্রবিন্দুতে অসম। সৌজন্যে নাগরিক তালিকার চূড়ান্ত খসড়া। 1971 সালের 24 মার্চ- এই সময়কে মাপকাঠি ধরেই শুরু হয়েছে তালিকা তৈরি। যারা ওই দিনের আগে এসেছেন তাঁদেরই নাম তোলা হয়েছে তালিকায়। কিন্তু নানা কারণে  প্রায় 40 লাখ লোকের নাম বাদ পড়েছে। আর তা নিয়েই চলছে তরজা।               

 



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
Advertisement
Advertisement