This Article is From Mar 09, 2019

স্কুলে লিঙ্গসাম্য পড়ানো হচ্ছে বলেই বাড়ছে গার্হস্থ্য হিংসা; বলছেন খোদ মন্ত্রী

গার্হস্থ্য নির্যাতনের বিরুদ্ধে প্রচারাভিযানের অংশ হিসাবে পার্লারে যারা সৌন্দর্য বিষয়ক কাজ করেন তাঁদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে যাতে তাঁরা মহিলাদের শরীরে গার্হস্থ্য হিংসার দাগ বা চিহ্ন শনাক্ত করতে পারেন।

স্কুলে লিঙ্গসাম্য পড়ানো হচ্ছে বলেই বাড়ছে গার্হস্থ্য হিংসা; বলছেন খোদ মন্ত্রী

আলভেসের কথায়, ছেলেদের শেখাতে হবে যে মেয়েরা ‘শারীরিকভাবে আলাদা এবং তাই ওদের ভালোবাসতে হবে।"

ব্রাসিলিয়া, ব্রাজিল:

স্কুলে স্কুলে ছেলে মেয়েদের লিঙ্গ বৈষম্যের পাঠ দেওয়ার ফলেই নাকি গার্হস্থ্য হিংসার ঘটনা বাড়ছে। এমনই মনে করেন ব্রাজিলের নারী মন্ত্রী (Brazil's women's minister)। নারী, পরিবার ও মানবাধিকার মন্ত্রকের (ministry for women, families and human rights) মন্ত্রী ডামারেস আলভেস (Damares Alves) শুক্রবার বলেন, “ছেলেদের বুঝতে হবে যে অধিকার এবং সুযোগের ক্ষেত্রে মেয়েদের ভাগ সমান হওয়া দরকার, কিন্তু তারা নারী, তাই তাঁরা ভিন্ন, এবং তাঁদেরকে ভালোবাসতে হবে এবং মহিলাদের হিসাবে সম্মান করতে হবে।” 

লন্ডনে আছেন, ‘নীরবে' হিরের ব্যবসা শুরু করেছেন মোদী

আলভেস আরও বলেন, “যদি তাঁরা মনে করে যে ছেলে এবং মেয়ে সমান, যেমন নাকি অনেকেই বলে থাকেন, ছেলেরা মনে করছে যে মেয়েরা সমান তাই মারলে ওরা মার সহ্য করে নিতেই পারবে।" আলভেসের কথায়, ছেলেদের শেখাতে হবে যে মেয়েরা ‘শারীরিকভাবে আলাদা এবং তাই ওদের ভালোবাসতে হবে।" আন্তর্জাতিক নারী দিবসের অংশ হিসেবে নারীর উপর সহিংসতার বিরুদ্ধে লড়াইয়ের প্রচারে এসে এসবই বলেছেন মন্ত্রী। তাঁর কথায়, মেয়েদের ফুল এনে দিতে শিখতে হবে ছেলেদের, গাড়ির দরজা খুলে দিয়ে সম্মান জানাতে হবে মেয়েদের। ছেলেরা নীল এবং মেয়েরা গোলাপী পোশাক পবে বলেই মনে করেন মন্ত্রী।

গার্হস্থ্য নির্যাতনের বিরুদ্ধে প্রচারাভিযানের অংশ হিসাবে পার্লারে যারা সৌন্দর্য বিষয়ক কাজ করেন তাঁদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে যাতে তাঁরা মহিলাদের শরীরে গার্হস্থ্য হিংসার দাগ বা চিহ্ন শনাক্ত করতে পারেন। আলভেস বলেন, “আমরা ম্যানিকিওরিস্টদের প্রশিক্ষণ দিতে চলেছি, যাতে যখন তাঁরা কোনও মহিলার নখের পরিচর্যা করবেন তখন তাঁরা বুঝতে পারেন এই মহিলার উপর দিয়ে কোনও নির্যাতনের ঝড় বয়ে গেছে কিনা। আমরা হেয়ারড্রেসারদেরও প্রশিক্ষণ দেব যাতে তাঁরা চুলে ব্রাশ করার সময় কোনও দাগ থাকলে তা খুঁজে পেতে পারেন।” 

ভারতে হামলার জন্য জইশকে ব্যবহার করেছে পাক-গোয়েন্দা সংস্থা !!

২০১৭ সালে ব্রাজিলে ৪,৫৩৯ জন মহিলার হত্যা হয়। যাদের মধ্যে ১,১৩৩ জন নারীকে কেবল মহিলা হওয়ার জন্যই হত্যা করা হয় বলে জানিয়েছে পাবলিক সিকিউরিটি ফোরাম এনজিও। ২০১৭ সালে প্রতি ঘন্টায় ব্রাজিলে মহিলাদের উপর শারীরিক হামলা হয়েছে ৫৩৬ বার।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.