This Article is From Nov 29, 2018

"ঘরের কাজ ঘরে করুন", স্তন্যপান নিয়ে তিক্ত মন্তব্য করে ক্ষমা চাইল সাউথ সিটি

শপিং মলে যাওয়া ওই মহিলার সঙ্গে ছিল তার একরত্তি শিশু। শিশুকে স্তন্যপান করাচ্ছিলেন তিনি। সে সময়  মল  কর্মীরা তাঁকে  বলেন শৌচাগারে গিয়ে  স্তন্যপান করান

সাউথ সিটি শপিং মলে এক মহিলার সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগও উঠল।

হাইলাইটস

  • নারিবাদীদের একটা বড় অংশ মনে করে এই অধিকার মায়ের থাকা উচিত
  • সচেতনতার অভাব রয়েছে তা আবারও প্রমাণ হল সাউথ সিটি শপিং মলে
  • এক মহিলার সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগও উঠল
কলকাতা:

“ঘরের কাজ ঘরে গিয়ে করুন”, মলের ভিতর স্তন্যপানকে কেন্দ্র করে সোশ্যাল মিডিয়াতে এই মন্তব্য করেছিল দক্ষিণ কলকাতার অভিজাত সাউথ সিটি মলের সোশ্যাল মিডিয়া টিম। মন্তব্যটি ছড়িয়ে পড়তেই বিভিন্নমহল থেকে সমালোচনার ঝড় ওঠে। তারপরই এই মন্তব্যর জন্য নিঃশর্ত ক্ষমা চেয়ে নেয় মল কর্তৃপক্ষ। অভিলাষা দাস অধিকারী নামের এক মহিলা কেনাকাটা করতে গিয়েছিলেন সাউথ সিটি মলে। গত রবিবার। তাঁর সঙ্গে ছিল তাঁর সাতমাস বয়সী কন্যাও। মলে ঘোরাঘুরির সময় স্বাভাবিক কারণেই শিশুটির খিদে পেয়েছে বুঝতে পেরে তিনি স্তন্যপান করাতে যান। সেখান থেকেই শুরু হয় বিপত্তি। তাঁকে বলা হয়, তিনি যেন মলের শৌচালয়ে গিয়ে তাঁর শিশুকে স্তন্যপান করান।

পড়ুন ব্লগঃ জঙ্গলমহলের বাপ ও রতনমোহন শর্মার বন্দিশ

ঘটনার আকস্মিকতায় স্পষ্টতই বিহ্বল এবং বিরক্ত অভিলাষা পুরো ঘটনাটি সম্বন্ধে লেখেন সাউথ সিটি মলের ফেসবুক পেজে। তারপরই গোটা সোশ্যাল মিডিয়া জুড়ে ছিছিক্কার পড়ে যায়। প্রশ্ন ওঠে, এমন এক অভিজাত মলে কেন স্তন্যপানের মতো একটি গুরুত্বপূর্ণ বিষয়ের জন্য আলাদা কোনও ক্ষেত্র থাকবে না? এছাড়া, স্তন্যপানের মতো একটি জরুরি বিষয় কীভাবে মলের ভাবমূর্তিকে কলুষিত করতে পারে, তা নিয়েও প্রশ্ন তোলেন অনেকেই।


উত্তরপ্রদেশের পুকুরে ভেসে উঠল ৪৮২'টি বিপন্ন প্রজাতির কচ্ছপের মৃতদেহ

যদিও, সাউথ সিটি মলের সোশ্যাল মিডিয়া পেজের দায়িত্বে থাকা কেউ কেউ এত সমালোচনার ঝড়কে সম্পূর্ণ নস্যাৎ করে দিয়ে ওই পেজেই মন্তব্য করেন, “এটাকে আপনি ইস্যু বানিয়ে তুলছেন দেখে মজা লাগছে। বিবিধ কারণের জন্যই মলের ফ্লোরে স্তন্যপান করানোয় নিষেধাজ্ঞা রয়েছে”। সেখানে এই কথাটিও বলা হয়, “কিছু মনে করবে না, তবে, দয়া করে ঘরের ভিতরের কাজ ঘরে করার চেষ্টা করুন। মলের মধ্যে নয়”।

পড়ুন ব্লগঃ এক গাঙ্গেয় সন্ধ্যার বিষণ্ণ রূপকথা

শুধু এখানেই না থেমে আরও বলা হয় যে, “ব্যাপারটা তো এমন নয় যে, যে কোনও সময় আপনার সন্তানকে স্তন্যপান করানোর প্রয়োজন পড়তে পারে…এটি একটি প্রকাশ্য স্থান। সেখানে আমরা কেবলমাত্র আপনার জন্য এখানে আসা আরও অজস্র মানুষের ব্যক্তিস্বাধীনতায় হস্তক্ষেপ করতে পারি না। পারি কি? আপনার স্তন্যপান করানোর জন্য তাঁদেরও সমস্যা হতেই পারে”।    

 

.