This Article is From Sep 24, 2018

মেয়েকে বিয়ে করতে যৌতুক চীনে, কাঠগড়ায় একশিশু নীতি

চীনের ইতিহাসে বৃহত্তম জনসংখ্যাতাত্ত্বিক ভারসাম্যহীনতার ঘটনাই এই ধরণের বৈষম্য মূলক আচরণের মূল কারণ হিসেবে দেখা হচ্ছে।

Advertisement
ওয়ার্ল্ড (c) 2018 The Washington Post

সাধারণ মানুষের গড় বার্ষিক বেতনের পাঁচগুণ টাকা চাওয়া হয় মেয়ের দাম হিসেবে

ড্যানলুয়ু, চীন :

নববধূর জন্য প্রায় 38,000 ডলার মূল্য ধার্য করা হয়েছে চীনে। অর্থাৎ চীনে মেয়েকে বিয়ে করতে পণ দিতে হবে ছেলের পরিবারকে। বেইজিং থেকে সড়ক পথে প্রায় চার ঘণ্টা উত্তর-পশ্চিমের এই গ্রামে সাধারণ মানুষের গড় বার্ষিক বেতনের পাঁচগুণ টাকা চাওয়া হয় মেয়ের দাম হিসেবে। এতখানিই বেশি এই টাকা যে নববধূর জন্য পরিবারকে 2900 মার্কিন ডলারের নিচে দাম রাখতে বলা হয়।

"নববধূ যৌতুক" - নগদে, এবং সম্ভব হলে একটি বাড়ি বা অন্যান্য সামগ্রী দিতে হবে মেয়ের বাবা মাকে। এটিই চীনে বিবাহ চুক্তির অংশ হয়েছে। চীনের ইতিহাসে বৃহত্তম জনসংখ্যাতাত্ত্বিক ভারসাম্যহীনতার ঘটনাই এই ধরণের বৈষম্য মূলক আচরনের মূল কারণ হিসেবে দেখা হচ্ছে।

চীনের প্রাচীন এক শিশু নীতিতে বহু পরিবারই ছেলেদের জন্ম দিতে বেশি উৎসাহী ছিলেন। বহু কন্যাভ্রূণ হত্যা হয়েছে, জন্মের পরেও মেরে ফেলার ঘটনা ঘটেছে।

চীনে মোট মহিলার থেকে আনুমানিক 30 মিলিয়ন বা তার বেশি পুরুষ রয়েছে - এটি বিশ্বের সবচেয়ে খারাপ অনুপাতের একটি।

Advertisement

অনেক মেয়েই শিক্ষার জন্য বা শহরগুলিতে ভাল বেতনের জন্য গ্রাম ছেড়ে চলে যান। বেশিরভাগ মানুষই অর্থ উপার্জন করে শহরেই রয়ে যান, ড্যানলুয়ুর মতো ছোটো গ্রামে ফিরে আসেন না। তাই এই গ্রামের মানুষ বেশি পরিমাণ দাম নেন নববধূর জন্য। তাঁরা চান স্থানীয় বিয়ে এবং এমন সন্তান উৎপাদন যারা গ্রামেই রইবে। সেকারণে যৌতুকের দামও বেশি হয়ে দাঁড়িয়েছে। ড্যানলুয়ুর একজন কৃষককে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, “আমার যা ইচ্ছা সেই পরিমাণ টাকাই চাইব। এটা অন্যায্য নয়।"

জিয়াং বিশ্ববিদ্যালয়ের জনসংখ্যার অধ্যাপক কোয়ানবাও জিয়াং একটি ইমেলে লিখেছেন, "গ্রামাঞ্চলে, নববধূ দামের পরিমাণ মোট বার্ষিক আয়ের সমান হতে পারে।"

Advertisement

ড্যানলিউয়ের কমিউনিস্ট পার্টির সেক্রেটারি, লিয়াং হুবিন, নববধূ মূল্যের জন্য পরিবারের চাপের বিষয়টি স্বীকার করেন। বিশেষ করে চাষের কাজ গত কয়েক বছর ধরেই খারাপ চলায় অর্থনৈতিক চাপ আরও বেড়েছে। তবে এই বিষয়ে ঠিক কী করা উচিৎ এই নিয়ে এখনও বিষদ জানেন না তিনি। তিনি বিশ্বাস করেন মানুষ তাঁদের চিন্তাভাবনা বদলাবে। রাতারাতি না হলেও আসতে আসতে এই ভাবনার বদল আসাতেই বিশ্বাস তাঁর। তাঁর নিজেরও দুই নাতনি রয়েছে। তাদের বিয়ের কথা এলে লিয়াং বলেন, “ আমি ওদের বাবা মাকে বলেছি ঠিকঠাক দামের কথা বলতে।”

লিইয়াংয়ের প্রচেষ্টায় লিসন ট্যানের (39) আনন্দিতই হওয়া উচিত। লিসন একটি বডেগা চালান। একটি 16 বছর বয়সী ছেলে আছে তাঁর, হাই স্কুল থেকে স্নাতক হওয়ার কয়েক বছর পরেই যাকে বিয়ে দেওয়ার চেষ্টা করবেন তিনি। তিনি ইতিমধ্যে নববধূর জন্য দাম সঞ্চয় করা নিয়ে উদ্বিগ্ন। অতিরিক্ত টাকা উপার্জন করতে দ্বিতীয় দোকান খুলেছেন তিনি। এবং তার স্বামীঅ খুবই কাজ করেন। তবুও সেটি যথেষ্ট নয়।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে চীনা জনসংখ্যা নিয়ে পড়াশোনা করেন এমন একজন সমাজবিজ্ঞানী ওয়াং ফেং জানান, ছেলের "ভাল বিয়ে" দেওয়া পরিবারগুলির জন্য অবিশ্বাস্য সামাজিক চাপ তৈরি করে। এই নিয়মের বাইরে অন্য পথ খোঁজাটা কাজ। "এটি একটি লক্ষণ নিরাময়ের চেষ্টা করছে, মূল সমস্যা নয়," তিনি বলেন।

Advertisement