Read in English
This Article is From Dec 12, 2019

ভারত-বাংলা সীমান্ত থেকে উদ্ধার বিরল রাশিয়ান কুকুর

ব্যাগ দুটি খুলতেই দেখতে পায়, সবজির নীচে দুটি কুকুর লুকিয়ে। তাদের পা দড়িতে বাঁধা। মুখও বন্ধ যাতে চিৎকার করতে না পারে। 

Advertisement
অল ইন্ডিয়া Edited by

উদ্ধার রাশিয়ান কুকুর (প্রতীকী)

কল্যাণী, পশ্চিমবঙ্গ:

ভারত-বাংলাদেশ কাঁটাতারের বেড়া গলে নারীর মতোই অবাধে পাচার হচ্ছে গরু, বিরল প্রজাতির প্রাণী। এবার সেই তালিকায় রাশিয়ান সারমেয় (Russian Dogs)। খবর, বুধবার কল্যাণী থেকে বাংলাদেশে পাচারের সময় বহুমূল্যের একজোড়া হাই ব্রিড কুকুর উদ্ধার করেছে BSF। 

বাঘ সিংহ নয়, এবার উত্তরপ্রদেশে 'গরু সাফারি'র উদ্যোগ যোগী আদিত্যনাথ সরকারের

উদ্ধারের পর সাত মাসের বরজোইস প্রজাতির কুকুর দুটিকে তুলে দেওয়া হয়েছে পশু চিকিৎসকের হাতে। বিএসএফ কম্যান্ডো অরুণ দাহিয়া জানিয়েছেন, "বুধবার ভোরে এক ব্যক্তিকে দুটি ব্যাগ হাতে আমুদিয়া সীমান্ত ফাঁড়ির কাছে হাঁটতে দেখে। ব্যক্তিটিকে দেখে সন্দেহ হওয়ায় তাকে দাঁড়াতে বললেই সে পালিয়ে যায় ব্যাগ ফেলে। সেই ব্যাগ থেকে উদ্ধার করা হয়েছে রাশিয়ান কুকুর দুটিকে।

Advertisement

বিএসএফ সদস্যরা ব্যাগ দুটি খুলতেই দেখতে পায়, সবজির নীচে দুটি কুকুর লুকিয়ে। তাদের পা দড়িতে বাঁধা। মুখও বন্ধ যাতে চিৎকার করতে না পারে। দাহিরের কথায়, এভাবে পা-মুখ বেঁধে ব্যাগে করে নিয়ে আসায় শ্বাসকষ্ট শুরু হয়েছিল কুকুর দুটির।

জল মেশানো দুধের পর Mid-Day Meal-এ ডালে মরা ইঁদুর

Advertisement

কুকুর দুটিকে উদ্ধারের পর তাদের হস্তান্তর করা হয় স্বরূপনগর থানায়। বরজোইস এমনই এক প্রথম শ্রেণির প্রজাতির কুকুর যার ভারতেীয় মুদ্রায় দাম ২০ লক্ষ টাকারও বেশি। স্বরূপনগর থানার অফিসার ইনচার্জ তুষারকান্তি বিশ্বাস বলেন, "কুকুর দুটির চিকিৎসা ও পুনর্বাসনের জন্য একটি পশুচিকিৎসা কেন্দ্রে পাঠানো হয়েছে। চিকিৎসার পর শারীরিক অবস্থার উন্নতি হয়েছে ওদের।"

Advertisement