This Article is From Jun 22, 2019

মিষ্টিমুখে শুরু বাজেট নথি ছাপার কাজ, রুদ্ধদ্বার অর্থমন্ত্রক

৫ জুলাই সংসদে বাজেট(Budget 2019) পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন(Nirmala Sitharaman)

মিষ্টিমুখে শুরু বাজেট নথি ছাপার কাজ, রুদ্ধদ্বার অর্থমন্ত্রক

Budget 2019: অর্থমন্ত্রকে হালুয়া সেরিমনিতে নির্মলা সীতারামন এবং অনুরাগ ঠাকুর

নিউ দিল্লি:

শনিবার অর্থমন্ত্রকে হয়ে গেল “হালুয়া সেরিমনি” (Halwa Ceremony), কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের (Nirmala Sitharaman) হাতেই মিষ্টি মুখ করলেন অর্থমন্ত্রকের আধিকারিকরা। “হালুয়া সেরিমনি”র মধ্যে দিয়েই বাজেট (Budget 2019) নথি ছাপার কাজ শুরু হয়, ৫ জুলাই সংসদে পূর্ণাঙ্গ বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এবার লোকসভা নির্বাচনে ব্যাপক জয়ে ক্ষমতায় আসে বিজেপি, অর্থমন্ত্রকের দায়িত্ব পান নির্মলা সীতারামন(Nirmala Sitharaman)। দায়িত্ব নেওয়ার পর এই প্রথম বাজেট পেশ করবেন তিনি। প্রথা অনুযায়ী, প্রতিবার “হালুয়া সেরিমনি” (Halwa Ceremony) পালন করা হয় অর্থমন্ত্রকে। মিষ্টি, ঘি দিয়ে রান্না করা এই হালুয়া তৈরি করা হয় একটি বিশাল কড়াইয়ে, এবং তা বিতরণ করা হয় অর্থমন্ত্রকের আধিকারিকদের মধ্যে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় অর্থ এবং কর্পোরেট বিষয়ক রাষ্ট্রমন্ত্রী অনুরাগ ঠাকুর সহ আধিকারিকরা।   

j0roen0k

বাজেট(Budget 2019) পেশের আগে অর্থমন্ত্রকে পালিত হয় হালুয়া সেরিমনি

গোপনীয়তা রক্ষার জন্য আধিকারিকদের অর্থমন্ত্রকের বাইরে বেরনো বন্ধ হয়ে যায়। কেন্দ্রীয় সচিবালয়ের নর্থ ব্লকেই থাকেন তাঁরা, এবং সংসদে বাজেট (Budget 2019) পেশ হওয়ার পর তবেই পরিবারের সঙ্গে দেখা করা বা কথা বলা যায়, বাড়ি ফেরা যায়। এমনকী, ইমেল বা ফোনের মাধ্যমেও  আত্মীয় পরিজনদের সঙ্গে দেখা করা যায় না। অর্থমন্ত্রকের, শুধুমাত্র কয়েকজন উচ্চপদস্থ আধিকারিক বাড়ি ফিরতে পারেন।

৫ জুলাই ২০১০ মার্চ আর্থিক বছরের বাজেট(Budget 2019) পেশ করবে এনডিএ সরকার। লোকসভা ভোটের আগে গত ফেব্রুয়ারিতে অন্তবর্তীকালীন বাজেট পেশ করেছিল কেন্দ্র।

.