Read in English
This Article is From Jan 09, 2020

“অর্থমন্ত্রীকে আমন্ত্রণের কথা ভাবুন”, বাজেট নিয়ে কটাক্ষ কংগ্রেসের

Budget 2020: ৫ ট্রিলিয়ন ডলার অর্থনীতিতে পৌঁছানো নিয়ে ৪০ জন অর্থনীতিবিদ, বিশেষজ্ঞ. ব্যাঙ্কার দের সঙ্গে কথা বৈঠক করেন প্রধানমন্ত্রী মোদি

Advertisement
অল ইন্ডিয়া Edited by

বাজেট নিয়ে বৈঠক করেছেন অর্থমন্ত্রী, তবে তা দলেল সদর দফতরে নেতাদের সঙ্গে (ফাইল)

নয়াদিল্লি:

আসন্ন বাজেট (Budget 2020) নিয়ে বৃহস্পতিবার অর্থনীতিবিদদের সঙ্গে বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, তবে উল্লেখযোগ্যভাবে সেই বৈঠকে উপস্থিত ছিলেন না অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) । সোমবার শিল্পপতিদের সঙ্গে বৈঠকেও গড়হাজির ছিলেন অর্থমন্ত্রী। সংবাদসংস্থা আইএএনএস জানিয়েছে, ৫ ট্রিলিয়ন ডলার অর্থনীতিতে পৌঁছানো নিয়ে ৪০ জন অর্থনীতিবিদ, বিশেষজ্ঞ. ব্যাঙ্কার দের সঙ্গে কথা বৈঠক করেন প্রধানমন্ত্রী মোদি। বিনিয়োগ, ঋণের পরিমাণ বৃ্দ্ধি, সহ একাধিক সংস্কার নিয়ে আলোচনা হয় দু ঘন্টার বৈঠকে। এর আগে বাজেট নিয়ে বৈঠক করেছেন অর্থমন্ত্রী, তবে তা দলেল সদর দফতরে নেতাদের সঙ্গে।

বাজেট পূর্ববর্তী বৈঠকে অর্থমন্ত্রী গড়হাজির থাকা নিয়ে সোশ্যাল মিডিয়ায় শুরু হয়েছে চর্চা। কংগ্রেসের তরফে ট্যুইট করা হয়েছে, “একটা প্রস্তাব আছে, আগামী বাজেট বৈঠকে, অর্থমন্ত্রীকে আমন্ত্রণ জানানোর কথা বিবেচনা করবেন”।

কংগ্রেস সাংসদ শশী থারুর সহ কয়েকজনের ট্যুইটের উত্তর দিয়েছেন অর্থমন্ত্রী।

বৈঠকে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের উপস্থিত থাকা সহ একটি প্রেস বিবৃতি দিয়ে অর্থমন্ত্রীর দফতরের ট্যুইট, “মাননীয়, ২০ ডিসেম্বর, ২০১৯ এ অর্থনীতিবিদদের সঙ্গে প্রাক-বাজেট উপস্থিত ছিলেন মন্ত্রী”।

ডিসেম্বরে অর্থমন্ত্রীর হাজির থাকা বিভিন্ন বৈঠকের তারিখ উল্লেখ করেও ট্যুইট করা হয়েছে। সেখানে লেখা হয়েছে, “স্যার, ইতিমধ্যেই শিল্পপতি, বিশেষজ্ঞ, এবং অর্থনীতিবিদদের সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় যোগ দিয়েছেন অর্থমন্ত্রী। এছাড়াও, বেশ কয়েকমাস ধরে বিভিন্ন ক্ষেত্রের বিশেষজ্ঞদের আলোচনা করেছেন তিনি”।

অর্থমন্ত্রীর দফতরের তরফে বলা হয়েছে, বিজেপি দফতরের বৈঠক বাতিল করতে পারেননি তিনি এবং অর্থনীতিবিদদের সঙ্গে আলোচনায় থাকতে পারবেন না বলে প্রধানমন্ত্রীর দফতরে জানিয়েছিলেন। সূ্ত্রের খবর, প্রধানমন্ত্রীর পরামর্শ মেনে, তিনি একটি বৈঠকে যোগ দিয়েছিলেন এবং অন্যটিতে যোগ দিতে পারেননি। আরও উল্লেখ করা হয়েছে, “অর্থমন্ত্রী ছুটিতে নেই, তিনিও বৈঠকেই রয়েছেন”।

প্রধানমন্ত্রীর বৈঠকে ইঙ্গিত মেলে, বছরে, বৃ্দ্ধির হার ৫ শতাংশ নেমে যাওয়ায়, অর্থমন্ত্রকে হস্তক্ষেপ করছেন তিনি।

Advertisement

বাণিজ্যমন্ত্রী পীযুষ গোয়েল, সড়ক পরিবহনমন্ত্রী নীতিন গড়করি এবং গ্রামোন্নয়নমন্ত্রী নরেন্দ্র তোমর উপস্থিত ছিলেন এদিনের বৈঠকে।

Advertisement