Read in English
This Article is From Feb 01, 2020

Budget 2020: শিক্ষাখাতে ৯৯,৩০০ কোটি টাকা বরাদ্দ করল মোদি সরকার, আসছে নয়া শিক্ষা নীতিও

জাতীয় পুলিশ বিশ্ববিদ্যালয় এবং জাতীয় ফরেনসিক বিশ্ববিদ্যালয় স্থাপনেরও প্রস্তাব দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী Nirmala Sitharaman

Advertisement
অল ইন্ডিয়া Edited by

Budget 2020: শিক্ষা খাতে ৯৯,৩০০ কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্রীয় অর্থমন্ত্রক

Highlights

  • বাজেট পেশের সময় দেশের শিক্ষা ব্যবস্থার উন্নতিতে জোর দেওয়া হল
  • আর্থিক বর্ষের বাজেটে শিক্ষাখাতে ৯৯,৩০০ কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্র
  • খুব তাড়াতাড়ি কেন্দ্রীয় সরকার নতুন শিক্ষানীতিও ঘোষণা করবে
নয়া দিল্লি:

সংসদে দাঁড়িয়ে কেন্দ্রীয় বাজেট (Budget 2020) পেশের সময় দেশের শিক্ষা ক্ষেত্রে আলাদা করে নজর দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ২০২০-২১-এর বাজেটে আগামী অর্থবর্ষে শিক্ষাখাতের জন্য ৯৯,৩০০ কোটি টাকা বরাদ্দ করল সরকার। পাশাপাশি অর্থমন্ত্রী (Nirmala Sitharaman) আরও বলেন যে, কেন্দ্র শিগগিরই নতুন শিক্ষানীতি ঘোষণা করবে এবং সরকার এই বিষয়ে এখনও পর্যন্ত ২ লক্ষেরও বেশি পরামর্শ পেয়েছে। মানবসম্পদ উন্নয়নমন্ত্রী হিসাবে রমেশ পোখরিয়াল নিশাঙ্ক দায়িত্ব নেওয়ার পরেই ২০১৯ সালের মে মাসে নতুন শিক্ষানীতির একটি খসড়া প্রকাশ করা হয়। পাশাপাশি তাঁর বাজেট (Union Budget) বক্তব্যে অর্থমন্ত্রী আরও বলেন, দক্ষতা বিকাশের জন্য আরও ৩ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

Budget 2020: নির্মলা সীতারামনের হাতে ফিরে এলো লাল রঙের "বাজেট বাহি খাতা"

এছাড়া দেশের গরিব ছাত্র ছাত্রীদের কথা মাথায় রেখে অনলাইনে স্নাতক স্তরের কোর্স চালু করা হবে। যেখান থেকে অনলাইন ডিগ্রি পাওয়া সম্ভব। তবে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন, দেশের মধ্যে প্রথম ১০০'র তালিকায় থাকা বিশ্ববিদ্যালয়গুলিই এই কোর্স চালু করতে পারবে। এছাড়াও, ‘স্টাডি ইন ইন্ডিয়া' প্রকল্পের আওতায় এবার এশিয়া ও আফ্রিকার বেশ কয়েকটি দেশে স্যাট পরীক্ষা চালু করা হবে। এর সঙ্গেই তিনি বলেন, গোটা দেশে শিক্ষক, নার্স, প্যারামেডিক্যাল স্টাফ প্রয়োজন। এছাড়া তাঁদের মানোন্নয়নও  প্রয়োজন। পাশাপাশি উচ্চশিক্ষা প্রদান করে এমন ১৫০টি প্রতিষ্ঠানে সদ্য পাশ করা ইঞ্জিনিয়ারদের এক বছরের জন্য শিক্ষানবিশ হিসেবে যোগ দেওয়ার ব্যবস্থা করা হবে। 

Advertisement

Budget 2020: দেশে দুধ, মাংস এবং মাছ পরিবহণে চালু হবে 'কিষান রেল', ঘোষণা অর্থমন্ত্রীর

এর সঙ্গে সঙ্গে জাতীয় পুলিশ বিশ্ববিদ্যালয় এবং জাতীয় ফরেনসিক বিশ্ববিদ্যালয় স্থাপনেরও প্রস্তাব দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

Advertisement

এছাড়া দেশের শিক্ষাব্যবস্থার দিকে নজর দেওয়ার পাশাপাশি চিকিৎসা কর্মীদের ঘাটতি মোকাবিলায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, সরকার পিপিপি মডেলে মেডিকেল কলেজগুলিকে জেলা হাসপাতালের সঙ্গে সংযুক্ত করারও প্রস্তাব করেছে।

Advertisement