This Article is From Aug 22, 2019

Bullet Train: কলকাতা মেট্রোর দোসর জাপানি বুলেট! দরজা খোলা রেখেই ছুটল দ্রুততম ট্রেন

Japan Bullet Train: টোকিওগামী Hayabusa No. 46 ট্রেনটি জাপানের সেন্ডাই স্টেশন ছেড়ে যাওয়ার কিছুক্ষণ পরে একটি সুড়ঙ্গে জরুরি ভিত্তিতে দাঁড়িয়ে পড়ে।

Bullet Train: কলকাতা মেট্রোর দোসর জাপানি বুলেট! দরজা খোলা রেখেই ছুটল দ্রুততম ট্রেন

Japan Bullet Train: সংস্থার এক মুখপাত্র বলেন, প্রায় ৩৪০ জন যাত্রী সেই সময় ধাবমান ওই ট্রেনে ছিলেন, তবে কেউই আহত হননি।

টোকিও:

দরজা খোলা রেখে মেট্রোর যাত্রা নিয়ে কলকাতা তোলপাড়। তবে হোয়াট বেঙ্গল থিঙ্কস টু'ডের কায়দায় বলাই যায়, হোয়াট হ্যাপেনস ইন বেঙ্গল টু'ডে, হ্যাপেনস ইন জাপান টু'মরো! ঘণ্টায় ২৮০ কিলোমিটার বেগে চলা Japanese bullet train বুধবার ঠিক মেট্রোর কায়দাতেই দরজা খোলা রেখেই যাত্রা করে এই কথা প্রমাণ করে ফেলেছে। একটি দরজা পুরোপুরি উন্মুক্ত রেখে প্রায় এক মিনিট ধরে ছুটে চলে বিশ্বের দ্রুততম এই ট্রেন, জানিয়েছেন ট্রেনের অপারেটর। মানব ত্রুটির কারণেই এই দুর্ঘটনাটি ঘটেছে জাপানি Shinkansen" bullet train -এ। যদিও জাপানের ক্ষেত্রে এটি বিরল দুর্ঘটনা। জাপানের বুলেট ট্রেন বিশ্বখ্যাত তার সুরক্ষা এবং সময়ানুবর্তিতার রেকর্ড গড়ার জন্যই। 

পেটে প্লাস্টিক! দিনের শেষে ঘুমের দেশে চলে গেল 'শিশু' মরিয়ম

পূর্ব জাপান রেলওয়ে জানিয়েছে, টোকিওগামী Hayabusa No. 46 ট্রেনটি উত্তরপূর্ব জাপানের সেন্ডাই স্টেশন ছেড়ে যাওয়ার কিছুক্ষণ পরে একটি সুড়ঙ্গে জরুরি ভিত্তিতে দাঁড়িয়ে পড়ে। ট্রেনের কন্ডাক্টর একটি সতর্কতা আলো দেখে বুঝতে পারেন যে গাড়িটির নবম দরজাটি খোলা রয়েছে।

সংস্থার এক মুখপাত্র এএফপিকে বলেন, “কন্ডাক্টর গাড়িটি পরীক্ষা করেন, তখনই তিনি দেখতে পান যে দরজাটি পুরোপুরি খোলা ছিল।” তিনি আরও জানান, “প্রায় ৩৪০ জন যাত্রী সেই সময় ধাবমান ওই ট্রেনে ছিলেন, তবে কেউই আহত হননি। পরীক্ষানিরীক্ষার পরে ট্রেনটি আবার যাত্রা শুরু করে।

বিদেশ বা দূরের কোনও বোর্ডিং স্কুলে শিশুদের পাঠিয়ে পড়াশুনো করানোর প্রবণতা বাড়ছে এশিয়ায়

ওই মুখপাত্র আরও বলেন, “দরজা খোলা বন্ধের দায়িত্ব পাওয়া একজন ব্যক্তি ভুল করে গাড়ির দরজাটি তালা খোলা অবস্থায় রেখে, দেয় যাতে তারা ম্যানুয়ালি খুলতে এবং বন্ধ করতে পারে।” তিনি বলেন, “আমরা এই ঘটনার জন্য আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থনা করছি, আমাদের সংস্থা আবারও এই ত্রুটি রোধ করতে পদক্ষেপ করবে।”

জাপান উচ্চগতির রেল নেটওয়ার্কগুলির মধ্যে অগ্রগণ্য। জরুরি ব্যবস্থাগ্রহণ (emergency stop system) সহ তাদের সময়ানুবর্তিতা এবং সুরক্ষা ব্যবস্থা সারা বিশ্বের প্রশংসা কুড়িয়েছে। এই সুরক্ষা ব্যবস্থার ফলে কোনও বড় ভূমিকম্পের আগে ট্রেনগুলি স্বয়ংক্রিয়ভাবে তাদের গতি কমিয়ে দিতে পারে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.