This Article is From Oct 01, 2019

নর্থ ত্রিধারা সর্বজনীন দুর্গাপুজোর প্রতিমার চক্ষু আঁকলেন মহিলা বাস চালক প্রতিমা

প্রতিমা পোদ্দারের কথা মনে আছে। যিনি এক হাতে সংসার আর অন্য হাতে মিনিবাসের স্টিয়ারিং ধরেন।

Advertisement
Kolkata Edited by
কলকাতা:

প্রতিমা পোদ্দারের কথা মনে আছে? যিনি এক হাতে সংসার আর অন্য হাতে মিনিবাসের স্টিয়ারিং ধরেন। এবার পুজোয় নর্থ ত্রিধারা সর্বজনীন দুর্গাপুজোর প্রতিমার চক্ষু আঁকলেন প্রতিমা দেবীই। তাদের এবারের থিম দুর্বার দূর্গা। মহিলা বাস ড্রাইভার প্রতিমা পোদ্দারই এবার তাদের ভাবনায়। এক হাতে সংসার আর অন্য হাতে মিনিবাসের স্টিয়ারিং। আসলে তিনিই গতিমান, তিনিই দুর্বার।তিনিই দশভূজা।তাই তো তাঁকে দিয়েই দেবীর চক্ষু  আঁকালেন উদ্যোক্তারা।

 'কি মজা!: দুর্গাপুজোর মণ্ডপ উদ্বোধন করে লিখলেন মমতা, দেখুন কলকাতার বিশেষ মণ্ডপগুলির ছবি
প্রতিদিন সংসার সামলে বেলঘড়িয়া ভায়া নিমতা থেকে হাওড়া স্টেশনের বাস নিয়ে বেরিয়ে পড়েন তিনি। যখন স্বামী বাসের চালকের আসনে বসেন তখন তিনি কন্ডাক্টরের দায়িত্বও সামলান।উত্তরের ত্রিধারার পুজোর ভাবনায় এবার শুধুই প্রতিমা দেবী। পুজোর সাজসজ্জাও তাঁর বাস,ট্যাক্সি এবং বিভিন্ন সামগ্রীকেই এখানে তুলে ধরা হয়েছে। শিল্পী সুবিমল দাস প্রতিমা দেবীর একটি মূর্তি তৈরি করেছেন যা বসিয়েছেন পুজো মণ্ডপে দর্শনার্থীদের জন্য। মণ্ডপের বাইরে ভিতরে সর্বত্রই বেলঘড়িয়া হাওড়া রুটের বাসএবং ট্যাক্সির সরঞ্জাম।আসলে প্রতিমা দেবী ট্যাক্সিও চালাতেন আগে।
দুর্গাপুজোয় নারী শক্তিরই আরাধনা হয় দেশজুড়ে। শুভশক্তির প্রতিষ্ঠায় দুষ্টের দমন করেছিলেন দুর্গা। একজন নারী একদিকে যেমন সংসার সামলাচ্ছেন তেমনই বাইরে অর্থ উপার্জনেও যুক্ত, তাইতো নর্থ ত্রিধারা সর্বজনীন দুর্গাপুজোর উনিশতম বর্ষে বাস চালক প্রতিমা দেবীকেই দশভূজা রূপে তুলে ধরা হয়েছে।

Advertisement