Read in English
This Article is From Apr 30, 2020

"পরিযায়ী নাগরিকদের ফেরানোর জন্য বাস পরিষেবা অবাস্তব", কেন্দ্রকে জানাল রাজ্যগুলি

রাজ্যের প্রতিনিধিদের সঙ্গে ক্যাবিনেট সচিব এদিন ভিডিও-বৈঠক করেছেন। সেই বৈঠকে রাজ্যগুলোর সুপারিশ খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন ক্যাবিনেট সচিব

Advertisement
অল ইন্ডিয়া Written by

লকডাউন পর্ব মিটলেই বিভিন্ন সংস্থায় কাজ শুরু হওয়ার সম্ভাবনা। তাই অনেক রাজ্য চাইছে না পরিযায়ী শ্রমিকরা দলে দলে স্বরাজ্যে ফিরুক।(ফাইল)

নয়া দিল্লি :

এত সংখ্যক পরিযায়ী নাগরিককে (Migrants Citizens) স্বরাজ্যে ফেরানোর মতো পর্যাপ্ত বাসের বন্দোবস্ত নেই। এই মর্মে স্বরাষ্ট্র মন্ত্রককে চিঠি পাঠাল রাজ্যগুলো। বিশেষ করে দক্ষিণ ভারতের (South India) একাধিক রাজ্যে ট্রেন পরিষেবার মাধ্যমে পরিযায়ী নাগরিকদের স্বরাজ্যে ফেরানোর প্রস্তাব দিয়েছে রাজ্যগুলো। তাদের দাবি, "যে পরিমাণ মানুষ বাড়ি ফিরতে সওয়ার হবেন, সেই সওয়ারির ভার বহন করা বাসের পক্ষে সম্ভব নয়। পাশাপাশি দুরত্ব একটা বড় অন্তরায়।" এই বিষয়গুলো বৃহস্পতিবার কেন্দ্রীয় ক্যাবিনেট সচিবের সামনে তুলে ধরা হয়েছে। রাজ্যের প্রতিনিধিদের সঙ্গে ক্যাবিনেট সচিব (Cabinet Secretary) এদিন ভিডিও-বৈঠক করেছেন। সেই বৈঠকে রাজ্যগুলোর সুপারিশ খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন ক্যাবিনেট সচিব। 

করোনা থেকে আরোগ্যের হার এখন ২৫.১৯, ১৪ দিন আগের থেকে ভাল উন্নতি: কেন্দ্র

জানা গিয়েছে, দেশের একদম দক্ষিণ প্রান্ত থেকে উত্তর প্রান্ত কিংবা পূর্ব প্রান্তে বাসে করে নাগরিকদের পাঠানো দুঃসহ উদ্যোগ। কারণ একমাত্র বাস পরিবহণের মাধ্যমে এই যাতায়াত সম্ভব। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে এমন গাইডলাইন দেওয়া হয়েছে। একইভাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট বলেছেন, হাজার মানুষকে বাসে করে স্বরাজ্যে ফেরানো অবাস্তব প্রস্তাব। এই বাস পরিবহণের বিরোধিতা করেছে বিহারও।সে রাজ্যের উপ -মুখ্যমন্ত্রী সুশীল কুমার মোদি টুইটে দাবি করেন, "পরিযায়ী নাগরিকদের স্বরাজ্যে ফেরাতে বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হোক।" একই সুর শোনা গিয়েছে মহারাষ্ট্র সরকারের গলাতে। 

Advertisement

পরিযায়ী শ্রমিকদের ফেরাতে নারাজ নীতীশ কুমার এবার চাইছেন বিশেষ ট্রেন

এদিকে, এদিনের বৈঠকে তামিলনাড়ু বলেছে, "তাদের রাজ্যে প্রায় ৪ লক্ষ পরিযায়ী শ্রমিক। বেশিরভাগ বিহার আর পশ্চিমবঙ্গের নাগরিক। এই পরিস্থিতিতে বাসে করে তাঁদের রাজ্যে ফেরানো অসম্ভব।" পাশাপাশি যারাই নিজের রাজ্যে ফিরবে, তাঁদের স্ক্রিনিং করতে হবে। এই সুপারিশ অবাস্তব। একমাত্র যাদের উপসর্গ আঁছে, তাঁদের স্ক্রিন করে যাতায়াতের অনুমতি দেওয়া যেতে পারে। এমন প্রস্তাব এদিন রাজ্যগুলো দিয়েছে ক্যাবিনেট সচিবকে। তবে, অনেক রাজ্য চাইছে না দলে দলে পরিযায়ী শ্রমিক স্বরাজ্যে ফিরুক। সূত্রের খবর, লকডাউন পর্ব মিটলেই ধাপে ধাপে শুরু হবে কাজ। তখন শ্রমিক আকালে ব্যাহত হতে পারে উৎপাদন। 

Advertisement
Advertisement