This Article is From Oct 24, 2019

হরিয়ানা ও মহারাষ্ট্রে ভোটগণনা, নজর বিজেপি ও কংগ্রেসের দিকে

ওই দুই রাজ্য ছাড়াও সারা দেশে ১৭টি রাজ্যে ৫১টি আসনে নির্বাচন হয়েছে সোমবার। পাশাপাশি সাতারা ও সমস্তিপুর লোকসভা উপ নির্বাচনেরও ফলপ্রকাশ বৃহস্পতিবার।

হরিয়ানা ও মহারাষ্ট্রে ভোটগণনা, নজর বিজেপি ও কংগ্রেসের দিকে

সোমবার বিধানসভা নির্বাচনের পাশাপাশি দুই লোকসভা কেন্দ্রে উপ নির্বাচনও হয়।

নয়াদিল্লি:

বৃহস্পতিবার হরিয়ানা (Haryana Assembly Polls ) ও মহারাষ্ট্রের বিধানসভা নির্বাচনের (Maharashtra Assembly polls) ভোটগণনা। লড়াইয়ে মূলত বিজেপি (BJP) ও কংগ্রেস। লোকসভা নির্বাচনে ভরাডুবির পর কংগ্রেস কতটা ঘুরে দাঁড়াল সেদিকে নজর থাকবে সকলের। এদিকে বিজেপি, যারা ওই দুই রাজ্যের আগের সরকারের ক্ষমতায়, তারা কেমন ফল করে সেদিকেও সকলের নজর। ওই দুই রাজ্য ছাড়াও সারা দেশে ১৭টি রাজ্যে ৫১টি আসনে নির্বাচন হয়েছে সোমবার। এদিন তারও ভোটগণনা। পাশাপাশি সাতারা ও সমস্তিপুর লোকসভা উপ নির্বাচনেরও ফলপ্রকাশ বৃহস্পতিবার। মহারাষ্ট্র বিধানসভার নির্বাচনের ফলাফল এনসিপির জন্যও গুরুত্বপূর্ণ। তারা কংগ্রেসের জোটসঙ্গী হিসেবে নির্বাচনে লড়েছে। এদিকে মহারাষ্ট্র নবনির্মাণ সেনা, এআইএমআইএম ও বঞ্চিত বহুজন আঘাদির মতো দলের কাছে এই নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এদিকে হরিয়ানাতেও আঞ্চলিক দলগুলির মধ্যে লড়াই গুরুত্বপূর্ণ হতে চলেছে বলে মনে করা হচ্ছে। যেমন ইন্ডিয়ান ন্যাশনাল লোকদল ও জননায়ক জনতা পার্টি। বিএসপিও দুই রাজ্যেই তাদের প্রার্থী দিয়েছে।

বৃহস্পতিবার মহারাষ্ট্রে ভোট গণনায় কড়া নিরাপত্তা, মোতায়েন ২৫,০০০ নিরাপত্তাকর্মী

এগজিট পোল জানিয়েছে, মহারাষ্ট্রে বিজেপি-শিবসেনা জোটই ক্ষমতায় আসতে চলেছে। কিন্তু আসনসংখ্যার তারতম্য হবে।

অধিকাংশ এগজিট পোলই হরিয়ানায় বিজেপির পরিষ্কার জয় দেখছে। তবে একটি এগজিট পোল দুই প্রধান দলই তীব্র প্রতিদ্বন্দ্বিতা করবে। কেউই সংখ্যাগরিষ্ঠতা পাবে না।

Haryana Assembly Elections Results 2019: বৃহস্পতিবার হরিয়ানায় বিধানসভা নির্বাচনের ফলপ্রকাশ

হরিয়ানায় যদি বিজেপি জয়লাভ করে এবং মহারাষ্ট্রে শিবসেনার সঙ্গে জোট গড়ে ক্ষমতায় আসে তাহলে তারা ইতিহাস রচনা করবে।

সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে জম্মু ও কাশ্মীর থেকে ‘স্পেশাল স্ট্যাটাস' তুলে নেওয়ার পদক্ষেপের পর এটাই বিজেপির প্রথম কোনও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা। এই নির্বাচনেও অনায়াস জয় পেলে আগামী শীতের সংসদ অধিবেশনে দল আরও মনোবল নিয়ে যেতে পারবে।

পাশাপাশি এবারের লোকসভার দুরন্ত জয়ের পর এই নির্বাচনেও বিজেপিই জয়লাভ করলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে দলের রাজনৈতিক অগ্রগতি বজায় থাকবে।

এদিকে লোকসভায় ভরাডুবির পরে এবারের নির্বাচন কংগ্রেসের কাছেও অত্যন্ত গুরুত্বপূর্ণ। যদি এখানে ভাল ফল হয়, তাহলে নিঃসন্দেহে সামগ্রিক ভাবে তা দলের মনোবলে বিরাট প্রভাব ফেলবে।

বিজেপি এরই মধ্যে জানিয়ে দিয়েছে, দুই রাজ্যে ক্ষমতায় এলে বর্তমান দুই মুখ্যমন্ত্রী মনোহরলাল খাট্টার ও দেবেন্দ্র ফড়নবিশই মুখ্যমন্ত্রী থাকবেন।

গত সোমবার এই রাজ্যগুলির বিধানসভা ও লোকসভা উপনির্বাচন অনুষ্ঠিত হয়।

.