This Article is From Feb 05, 2020

"মুসলিম বোনদের" কেন এত ভয় পাচ্ছেন প্রধানমন্ত্রী: প্রশ্ন তুললেন Asaduddin Owaisi

সংসদে তিন তালাক বিরোধী আইন পাস করে মুসলিম মহিলাদের 'বোন' বানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister)। এখন তাহলে সেই মুসলিম মহিলাদের এত ভয় কেন পাচ্ছেন নরেন্দ্র মোদি (Narendra Modi)। শাহিনবাগ প্রসঙ্গে এভাবেই মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বিঁধলেন হায়দরাবাদের সাংসদ আসাউদ্দিন ওয়েসি।

রাষ্ট্রপতির বক্তৃতার ওপর চলা বিতর্কে মঙ্গলবার অংশ নেন আসাউদ্দিন ওয়েসি।

হাইলাইটস

  • বুধবার সংসদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কটাক্ষের সুরে বিঁধেছেন ওয়েসি
  • নিজেকে মুসলিম মহিলাদের 'ভাই' দাবি করা মোদিজি, এখন কেন বোনদের ভয় পাচ্ছেন
  • সিএএ আর এনআরসি নিয়ে এদিন সরব হয়েছিলেন হায়দরবাদের ওই সাংসদ
নয়াদিল্লি:

সংসদে তিন তালাক বিরোধী আইন পাস করে মুসলিম মহিলাদের 'বোন' বানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister)। এখন তাহলে সেই মুসলিম মহিলাদের এত ভয় কেন পাচ্ছেন নরেন্দ্র মোদি (Narendra Modi)? শাহিনবাগ প্রসঙ্গে এভাবেই মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বিঁধলেন হায়দরাবাদের সাংসদ আসাউদ্দিন ওয়েসি। দিল্লি বিধানসভার নির্বাচনী প্রচারে শাহিনবাগ আন্দোলনকে (Shaheen Bagh protests) আক্রমণের নিশানা বানিয়েছেন নরেন্দ্র মোদি-সহ তাঁর দলের নেতারা। এবার কটাক্ষের সুরে সেই আক্রমণ ভোঁতা করতে এদিন সংসদে সরব হলেন ওই এআইএমআইএম সাংসদ। এদিন তিনি  সংশোধিত নাগরিকত্ব (CAA ) আইন আর এনপিআর নিয়ে লোকসভায় সরব হয়েছিলেন। প্রধানমন্ত্রীকে চ্যালেঞ্জ ছুঁড়ে ওয়েসি বলেছেন, "আপনি নির্দিষ্ট করুন এনপিআর আর এনআরসি, সিএএ'র সঙ্গে সংযুক্ত না। আপনি সংসদকে বলুন দেশব্যাপী এনআরসি হবে না।"

Ayodhya: রাম মন্দির নির্মাণের জন্য ট্রাস্টের ঘোষণা করলেন প্রধানমন্ত্রী

বাজেট অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর হওয়া বিতর্কে এদিন অংশ নেন ওই সাংসদ। সেই বিতর্কে শাহিনবাগ আন্দোলনের নাম উচ্চারণ না করে আসাউদ্দিন বলেন, "নিজেকে মুসলিম মহিলাদের ভাই হিসেবে তুলে ধরেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাহলে এখন সেই মুসলিম বোনদের ভয় কেন পাচ্ছেন?" এমনকি সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতা করে ওই সাংসদ অভিযোগ করেছেন, ভারতীয় সংসদের ইতিহাসে এই প্রথম ধর্মের ভিত্তিতে কোনও বিল পাস হয়েছে। তাঁর দাবি, "বিজেপি এখন দেশব্যাপী এমন একটা পরিবেশ তৈরি করেছে, যেখানে আমরা অস্তিত্বের জন্য লড়াই করছি। আর এই লড়াই হারলে আমাদের পতন নিশ্চিত।" এমনকি ২০২০-র ভারতকে, ১৯৩৩ সালের হিটলারের জার্মানি সঙ্গে তুলনা করেন ওই এআইএমআইএম সাংসদ। 

Shaheen Bagh Firing: "আপের সঙ্গে কোনও যোগ নেই", শাহিনবাগের বন্দুকবাজের পরিবারের বয়ানে নয়া মোড়

যদিও ওয়েসির এদিনের মন্তব্যের তীব্র বিরোধিতা করেছে ট্রেজারি বেঞ্চ। সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশি অধ্যক্ষকে অনুরোধ করেছেন,ওয়েসির মন্তব্যের কিছু অংশ বাদ দিতে।

এদিকে, নাগরিকত্ব সংশোধন আইনের (Citizenship Act) বিরুদ্ধে বিজেপি নেতাদের মন্তব্যকে কেন্দ্র করে বিতর্ক তৈরি হয়েছে, তারমধ্যে সোমবার নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বিক্ষোভকে নৈরাজ্য বলে মন্তব্য করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) পাশাপাশি দিল্লির রায়ের মাধ্যমে তা বন্ধ করার আহ্বান জানালেন। কংগ্রেস এবং দিল্লির ক্ষমতাসীন আম আদমি পার্টির বিরুদ্ধে পুরো বিষয়টি পরিকল্পিতভাবে তৈরি করার অভিযোগ তুলে তিনি বলেন, তোষণের রাজনীতি করছে দুই দল। দিল্লি নির্বাচনের (Delhi Assembly Elections) ভোটগ্রহণ পর্বের আর মাত্র কয়েকদিন বাকি, এদিন প্রধানমন্ত্রী মোদি বলেন, “সংবিধান এবং জাতীয় পতাকার আড়ালে ভাষণ দিচ্ছে তারা”।

শাহিনবাগে (Shaheen Bagh) মহিলাদের বিক্ষোভে সামিল হওয়া থেকে অনুপ্রেরণা পেয়ে, দেশ জুড়ে বিভিন্ন শহরে মহিলাদের প্রতিবাদে সামিল হওয়ার খবর বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে। এই প্রতিবাদ, বিক্ষোভ একটি ঘটনা কিনা, তা নিয়েই প্রশ্ন তোলেন প্রধানমন্ত্রী মোদি।

.