This Article is From Dec 20, 2019

ব্যাঙ্গের ভাষায় নাগরিকত্ব আইনের প্রতিবাদ, প্রশংসায় পঞ্চমুখ নেটিজেনরা!

বৃহস্পতিবার অহিংসার পথে হেঁটে দিল্লির এক প্রতিবাদীকে দেখা গেছে পুলিশকে গোলাপ উপহার দিতে।

ব্যাঙ্গের ভাষায় নাগরিকত্ব আইনের প্রতিবাদ, প্রশংসায় পঞ্চমুখ নেটিজেনরা!

সৃজনশীল ব্যাঙ্গাত্মক প্ল্যাকার্ড এবং পোস্টার হাতে অনেক প্রতিবাদীকেই ঘুরতে দেখা গিয়েছে

 নাগরিকত্ব সংশোধনী আইনের (Citizenship (Amendment) Act) বিরোধিতা করে পথে নেমেছে মানুষ। দেশের বড়-ছোট শহরে বিক্ষিপ্ত হিংসাত্মক কিংবা শান্তিপূর্ণ আন্দোলনের খবর এসেছে। তার মধ্যে থেকেই বিভিন্ন শহরে অভিনব প্রচারে অংশ নিতেও দেখা গিয়েছে নাগরিকদের। মূলত সৃজনশীল ব্যাঙ্গাত্মক প্ল্যাকার্ড এবং পোস্টার হাতে অনেক প্রতিবাদীকেই ঘুরতে দেখা গিয়েছে। যে ব্যঙ্গগুলি সোশ্যাল মিডিয়াতে সাড়াও ফেলেছে। তার মধ্যেই কয়েকটা দেখে নেওয়া যাক:

বৃহস্পতিবার অহিংসার পথে হেঁটে দিল্লির এক প্রতিবাদীকে দেখা গিয়েছে পুলিশকে গোলাপ উপহার দিতে। চলতি সপ্তাহের প্রথমেই পুলিশ-পড়ুয়া সংঘর্ষে উত্তপ্ত হয়েছিল দিল্লির জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়। ঠিক তার দিন কয়েক বাদে পুলিশের উদ্দেশে দেখানো এই সৌজন্যে খুশি নেটিজেনরা। 

gs6qvnn8

তবে প্রতিবাদীদের পাল্টা দিতে ভোলেনি দিল্লি পুলিশ। তারাও সে শহরের রাজীব গান্ধি স্টেডিয়াম ও সুরজমাল স্টেডিয়ামে আটক থাকা প্রতিবাদীদের খাবার এবং জল পরিবেশন করেছিল। যদিও এর মধ্যে দিল্লির কিছু এলাকায় বৃহস্পতিবার ভয়েস, ইন্টারনেট এবং এসএমএস পরিষেবা সাময়িক বন্ধ রাখা হয়েছিল। এমনকি লখনউ-সহ উত্তর প্রদেশের বেশ কিছু জেলায় মোবাইল ইন্টারনেট ও এসএমএস পরিষেবা বন্ধ ছিল। 

6ac9rq2

সংসদের শীতকালীন অধিবেশনে নাগরিকত্ব সংশোধনী আইন পাস হওয়ার পর থেকেই পথে নেমেছে আম আদমি। মূলত পড়শি বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে আগত অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দেবে এই আইন। যা কিনা বিপদে ফেলবে দেশের মুসলিম সম্প্রদায়কে। এই অভিযোগেই উত্তাল গোটা দেশ। ১৪৪ ধারা উপেক্ষা করে চলছে প্রতিবাদ। দেশের উত্তর-পূর্ব অংশে এই প্রতিবাদ প্রথমে শুরু হলেও পরে তা ধীরে ধীরে ছড়িয়ে পরে অন্যত্র। দিল্লিতে চলতি সপ্তাহে আটক করা হয় বিরোধী শিবিরের একাধিক নেতাকে। বৃহস্পতিবার বলিউড তারকা ফারহান আখতারের আহ্বানে কোলাবার অগস্ট ক্রান্তি ময়দানে জমায়েত হয়েছিলেন মুম্বাইকার ও বলিউডের তারকারা। পথে নেমেছে দেশের প্রথমসারির একাধিক বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারাও। দেশব্যাপী এই আন্দোলনের রেশ গিয়ে পড়েছে রাষ্ট্র সংঘ এবং মার্কিন মুলুকে। কেন্দ্র সরকারকে আইন পর্যালোচনা করার আবেদনও জানিয়েছে তারা।

.