This Article is From Feb 11, 2020

বউবাজারে ইস্ট-ওয়েস্ট মেট্রোর টানেলের কাজ শুরু করার অনুমতি কলকাতা হাইকোর্টের

মঙ্গলবার বউবাজারে ইস্ট-ওয়েস্ট মেট্রোর টানেলের কাজ শুরুর নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। গত বছরের আগস্ট থেকে কাজ বন্ধ ছিল। সেই সময় সুড়ঙ্গ খোঁড়ার কাজ শুরু হওয়ার পর মাটিতে ধস নেমে একাধিক বাড়ি ভেঙে পড়ে। ‘

বউবাজারে ইস্ট-ওয়েস্ট মেট্রোর টানেলের কাজ শুরু করার অনুমতি কলকাতা হাইকোর্টের

মঙ্গলবার বউবাজারে ইস্ট-ওয়েস্ট মেট্রোর টানেলের কাজ শুরুর নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট।

হাইলাইটস

  • ইস্ট-ওয়েস্ট মেট্রোর টানেলের কাজ শুরু করার অনুমতি দিল কলকাতা হাইকোর্ট
  • ‘আইআইটি মাদ্রাজ’-এর তত্ত্বাবধানে কাজ করতে হবে বলে নির্দেশ
  • আগামী ১৩ ফেব্রুয়ারি থেকে আংশিকভাবে পথচলা শুরু করবে ইস্ট-ওয়েস্ট মেট্রো

মঙ্গলবার বউবাজারে ইস্ট-ওয়েস্ট মেট্রোর (East-West Metro Work) টানেলের কাজ শুরুর নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। গত বছরের আগস্ট থেকে কাজ বন্ধ ছিল। সেই সময় সুড়ঙ্গ খোঁড়ার কাজ শুরু হওয়ার পর মাটিতে ধস নেমে একাধিক বাড়ি ভেঙে পড়ে। ‘আইআইটি মাদ্রাজ'-এর রিপোর্ট পাওয়ার পরে আদালত কলকাতা মেট্রো কর্তৃপক্ষকে নির্দেশ দেয় এসপ্ল্যানেড ও শিয়ালদহ স্টেশনের মধ্যবর্তী বউবাজার অঞ্চলে কাজ শুরু করার। তবে ‘আইআইটি মাদ্রাজ'-এর তত্ত্বাবধানে কাজ করতে হবে বলে আদালত জানায়। হাইকোর্টের প্রধান বিচারপতি টিবিএন রাধাকৃষ্ণন ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের বেঞ্চ সেপ্টেম্বরে পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত টানেলের কাজ বন্ধ করার নির্দেশ দিয়েছিল।

তিন মাস পরে মেট্রো কর্তৃপক্ষ তাদের বিশেষজ্ঞ কমিটির রিপোর্ট নিয়ে আদালতের দ্বারস্থ হয় কাজ শুরুর অনুমতি চেয়ে।

এক স্বেচ্ছাসেবী সংস্থা আর্জি জানায়, বিশেষজ্ঞ কমিটির রিপোর্ট কোনও স্বতন্ত্র সংস্থার দ্বারা পরীক্ষা করা হোক। এরপর ‘আইআইটি মাদ্রাজ'-কে সে ব্যাপারে অনুরোধ করে মেট্রো রেল কর্তৃপক্ষ। অবশেষে ‘আইআইটি মাদ্রাজ'-ও তাদের রিপোর্টে কাজ শুরুর পক্ষে সবুজ সঙ্কেত দেয়।

গত ৩১ আগস্ট ইস্ট ওয়েস্ট মেট্রোর কাজ চলাকালীন বউবাজারের দুর্গা পিতুরি লেন ও শাক্য পাড়া লেনে বেশ কয়েকটি বাড়ি ভেঙে পড়ে যায়। বহু বাড়িতে ফাটল দেখা যায়।

আগামী ১৩ ফেব্রুয়ারি থেকে আংশিকভাবে পথচলা শুরু করবে ইস্ট-ওয়েস্ট মেট্রো রেল। প্রাথমিকভাবে সল্টলেক সেক্টর ফাইভ থেকে যুবভারতী ক্রীড়াঙ্গন পর্যন্ত চলাচল (East West Metro) শুরু হবে বলে জানিয়েছেন মেট্রো রেলের এক আধিকারিক।  



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.