This Article is From Oct 06, 2018

ক্লাবকে অনুদান দেওয়ার সিদ্ধান্তের উপর অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ দিল হাইকোর্ট

ক্লাব গুলিকে পুজো করার জন্য দশ হাজার টাকা করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। তার বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে দায়ের হয় জনস্বার্থ  মামলা।

Advertisement
অল ইন্ডিয়া

অন্তর্বর্তীকালীন  স্থগিতাদেশ দিল হাইকোর্ট, এই মামলার পরের  শুনানি মঙ্গলবার।

কলকাতা:

ক্লাব গুলিকে পুজো করার জন্য দশ হাজার টাকা করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। তার বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে দায়ের হয় জনস্বার্থ  মামলা। তাতা ধাক্কা গেল রাজ্য। টাকা দেওয়ার ব্যাপারে অন্তর্বর্তীকালীন  স্থগিতাদেশ দিল হাইকোর্ট। এই মামলার পরের  শুনানি মঙ্গলবার। সেদিন এ সংক্রান্ত ব্যাপারে আদালতের তোলা প্রশ্নের জবাব দিতে হবে রাজ্যকে। সেই উত্তরের উপর মামলার ভবিষৎ নির্ভর করছে।  

আবেদনকারীদের দাবি ছিল  একটি বিশেষ সম্প্রদায়ের অনুষ্ঠানে এভাবে টাকা দেওয়া যায় না। যদিও রাজ্য সরকার দাবি করে এই টাকা দেওয়া হচ্ছে পথ দুর্ঘটনা প্রতিরোধ করার জন্য সচেতনতা বাড়াতে। তাতে বিচারপতিরা পাল্টা জানতে চভান সেই কাজ তো রাজ্য  সরকারফ  নিজেই করতে পারে। তার জন্য পুজো কমিটিকে টাকা দেওয়ার কী প্রয়োজন। আরয় জানতে চাওয়া হয় অন্য সম্প্রদায়ের উৎসবেও কি এভাবেই টাকা  দেওয়া হয়।    

 পাশাপাশি বিচারপতিরা জানতে চান কোনও  নির্দিষ্ট গাইডলাইন মেনে এই টাকা  দেওয়া হচ্ছে কিনা। তাছাড়া এর বাইরে আরও দুটো প্রশ্নের উত্তরও চেয়েছে আদালত। তার প্রথমটি হল রাজ্য  সরকার  কোন মাপকাঠির উপর ভিত্তি করে এই আঠাশ  হাজার ক্লাবকে বেছে নেওয়া নিয়েছে?  আর পরেরটি হল  যদি এই টাকা খরচ না হয় তাহলে সেগুলির ভবিষৎ কী হবে? মানে আদালত জানতে চায় সেই টাকা কি আবার রাজ্য সরকারের কাছে ফিরে আসবে নাকি ক্লাবের কাছেই থেকে যাবে। এই সমস্ত  প্রশ্নের উত্তর দিতে হবে রাজ্য প্রশাসনকে।                  

Advertisement


 

Advertisement