This Article is From Jan 14, 2019

২৫ সপ্তাহের ভ্রূণের গর্ভপাতের অনুমতি দিল কলকাতা হাইকোর্ট

এই মুহূর্তে ভ্রূণটির বয়স ২৫ সপ্তাহ। ওই মহিলা আদালতের কাছে অনুমতি চেয়েছিলেন গত সপ্তাহেই। আইন অনুযায়ী, ভ্রূণের বয়স ২০ সপ্তাহের বেশি হয়ে গেলে তার গর্ভপাতের জন্য আদালতের অনুমতি প্রয়োজন।

২৫ সপ্তাহের ভ্রূণের গর্ভপাতের অনুমতি দিল কলকাতা হাইকোর্ট

আইন অনুযায়ী, ভ্রূণের বয়স ২০ সপ্তাহের বেশি হয়ে গেলে তার গর্ভপাতের জন্য আদালতের অনুমতি প্রয়োজন।

কলকাতা:

গত সপ্তাহেই নিজের ২৪ সপ্তাহের অসুস্থ ভ্রূণের কথা জানিয়ে আদালতের কাছে গর্ভপাতের অনুমতি চেয়েছিলেন এক মহিলা। সোমবার ওই মহিলাকে গর্ভপাত করার ব্যাপারে অনুমতি দিয়ে দিল কলকাতা হাইকোর্ট। প্রসঙ্গত, এই মুহূর্তে ভ্রূণটির বয়স ২৫ সপ্তাহ। ওই মহিলা আদালতের কাছে অনুমতি চেয়েছিলেন গত সপ্তাহেই। আইন অনুযায়ী, ভ্রূণের বয়স ২০ সপ্তাহের বেশি হয়ে গেলে তার গর্ভপাতের জন্য আদালতের অনুমতি প্রয়োজন। ওই মহিলার আইনজীবী অমিতাভ ঘোষ এই বিষয়ে আদালতের কাছে আবেদন জানিয়েছিলেন। আদালতের তৈরি করা চিকিৎসকদের বিশেষ দল ওই মহিলার স্বাস্থ্য পরীক্ষা করেন। তাঁদের জমা দেওয়া রিপোর্টের ভিত্তিতেই এই সিদ্ধান্ত নেয় আদালত।

রাজ্যভিত্তিক আসন সমঝোতা নিয়ে ইয়েচুরির বক্তব্যকে স্বাগত জানাল প্রদেশ কংগ্রেস

২৪ সপ্তাহের ভ্রূণটি অবস্থা ভালো নয়, তাই সেটিকে নষ্ট করার সিদ্ধান্ত নিয়ে ওই ৩২ বছরের মহিলা শরণাপন্ন হয়েছিলেন কলকাতা হাইকোর্টের। বিচারপতি তপোব্রত চক্রবর্তীর সামনে পিটিশন দাখিল করে ওই মহিলার আইনজীবী তাঁর মক্কেলের গর্ভপাতের আবেদন করেন। গর্ভধারণ আইন ১৯৭১ অনুযায়ী, কোন ভ্রূণের বয়স যদি ২০ সপ্তাহের বেশি হয়, সেক্ষেত্রে সেই ভ্রূণটি নষ্ট করতে হলে আদালতের কাছে আবেদন করতে হবে।

অসংগঠিত কর্মীদের সামাজিক সুরক্ষা যোজনার আওতায় আনতে চলেছে রাজ্য

আদালতের পক্ষ থেকে এই বিষয়টির সরেজমিনে তদন্তের জন্য একটি মেডিক্যাল কমিটি গঠন করা হয়েছে। ওই কমিটি তদন্ত করে সিদ্ধান্ত নেবে যে, এই ভ্রূণটি নষ্ট করার অনুমতি দেওয়া হবে কি না।

ওই মহিলার আইনজীবী জানিয়েছিলেন, গত ২৬ ডিসেম্বর যে চিকিৎসকের আওতায় চিকিৎসাধীন ছিলেন ওই মহিলা, তিনিই অবিলম্বে গর্ভপাতের নির্দেশ দেন।

.