This Article is From Jul 25, 2018

'জয়' এল চোদ্দদিন বাদে, বিজয়মিছিল করলেন মেডিক্যালের পড়ুয়ারা

টানা চোদ্দদিন ধরে পড়ুয়াদের অনশনের পর তাদের দাবি মেনে নিল কর্তৃপক্ষ। সেই কারণেই একটি বিজয়মিছিল আয়োজন করা হয়েছিল গতকাল।

'জয়' এল চোদ্দদিন বাদে, বিজয়মিছিল করলেন মেডিক্যালের পড়ুয়ারা
কলকাতা:

টানা চোদ্দদিন ধরে পড়ুয়াদের অনশনের পর তাদের দাবি মেনে নিল কর্তৃপক্ষ। সেই কারণেই একটি বিজয়মিছিল আয়োজন করা হয়েছিল গতকাল। কলকাতা মেডিক্যাল কলেজের পড়ুয়ারা গতকাল জানান এই জয় তাঁদের গণতান্ত্রিক অধিকার অর্জনে সাহায্য করেছে এবং রাজনৈতিক মদতপুষ্ট অ্যাজেন্ডাকে ব্যর্থ করে দিয়েছে।

গত সোমবার কর্তৃপক্ষ নতুন এগারো তলা হোস্টেলটির দুটিতলা প্রথম বর্ষ ছাড়াও অন্যান্য বর্ষের পড়ুয়াদের জন্য ছাড়া হবে বলে লিখিতভাবে আশ্বাস দেওয়ার পর ওই ম্যারাথন অনশন তুলে নেওয়া হয়।

অনশনের চতুর্দশ দিনে হাসপাতালের এক হাউজস্টাফ মিডিয়াকে বলেন যে তাঁরা হোস্টেল সুপারিনটেন্ডেন্ট হিসাবে পার্থপ্রতিম মন্ডলের নিয়োগের বিরোধিতা করেছেন।

“আমরা মনে করি, তাঁকে হোস্টেলের সুপারিন্টেন্ডেন্ট পদে বসানোর সিদ্ধান্তটি আদতে একটি সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত পদক্ষেপ। এখানে বহু অধ্যাপক আছেন, যাঁরা, আমাদের মতে, ওই পদের জন্য যোগ্যতম”, বলেন তিনি।

শেষ দুটি কর্মসমিতির বৈঠকে তিনি উপস্থিত ছিলেন। যে বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে, একজন অধ্যাপকের ওপরই হোস্টেলের সুপারিন্টেন্ডেন্টের দায়িত্ব অর্পণ করা হবে। যদিও, তা নিয়ে সরকারিভাবে কোনও বিজ্ঞপ্তি জারি করা হয়নি।

পড়ুয়াদের দাবি তাঁদের শিক্ষকরাও এই আন্দোলনে তাঁদের পাশেই দাঁড়িয়েছেন।

গত 24 জুন 183 বছরের ঐতিহ্যবাহী এশিয়ার অন্যতম প্রাচীন মেডিক্যাল কলেজের কর্তৃপক্ষ যখন ঘোষণা করেন, নতুন হোস্টেল ভবনটি কেবলমাত্র প্রথম বর্ষের পড়ুয়াদের থাকার জন্যই তৈরি করা হয়েছে, তখনই ক্ষোভে ফেটে পড়ে বাকি বর্ষের পড়ুয়ারা। যাদের নিজেদের হোস্টেলের অবস্থা তথৈবচ।

পড়ুয়াদের পক্ষ থেকে একটি বিবৃতি দিয়ে জানানো হয়, “সব স্বাধীন পড়ুয়াদের জন্যই ছিল আমাদের এই লড়াই। রাজ্যের সমস্ত মেডিক্যাল কলেজের পড়ুয়ারাই তাদের গণতান্ত্রিক অধিকার নিয়ে সরব হয়ে উঠুক, এমনটাই আমরা চাই। কোনওভাবেই যেন ক্ষমতার কাছে মাথা না নোয়াতে হয় তাদের। এই লড়াই সবার মেরুদণ্ডকে আরও একটু শক্ত করার লড়াই”।

এর মধ্যেই পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের স্বাস্থ্য শিক্ষা অধিকর্তার পদ থেকে দেবাশিস ভট্টাচার্যকে সরিয়ে দিল। তাঁর জায়গায় এলেন নতুন অধিকর্তা অধ্যাপক প্রদীপ কুমার মিত্র।



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.