This Article is From Nov 25, 2019

জন্ম থেকেই পায়ে ২০টি, হাতে ১২টি আঙুল, গ্রামবাসীদের অপবাদ বৃদ্ধা 'ডাইনি'

গ্রামবাসীদের নিত্য গঞ্জনা শুনতে শুনতে নিজের জীবনের ওপর বীতশ্রদ্ধ নায়ক কুমারীর আক্ষেপ, তাঁর জন্মের জন্য তো তিনি দায়ী নন! আজন্ম তিনি এরকমই, অস্বাভাবিক।

জন্ম থেকেই পায়ে ২০টি, হাতে ১২টি আঙুল,  গ্রামবাসীদের অপবাদ বৃদ্ধা 'ডাইনি'

চিকিৎসার অভাবে নায়ক কুমারী 'ডাইনি'

গঞ্জাম:

অস্বাভাবিক কিছু দেখলেই আমরা আজও তাকে মানতে পারি না। তাকে অতিপ্রাকৃত আখ্যা দিই। একই ঘটনা ঘটেছে ওড়িষার গঞ্জাম জেলার (Odisha's Ganjam) নায়ক কুমারীর (Nayak Kumari) সঙ্গে। বেচারি আজন্ম পায়ের পাতায় ২০টি এবং হাতে ১২টি আঙুল নিয়ে জন্মেছেন। চিকিৎসাশাস্ত্রে একে বলে পলিড্যাকটিলি। অতি দারিদ্র্যে, অর্থাভাবে এর চিকিৎসা করিয়ে উঠতে পারেননি ৬৩ বছরের বৃদ্ধা। তার জেরে গ্রামবাসীদের চোখে তিনি ডাইনি!  

ভূমিষ্ঠ দেবশিশু? ২ মাথা, ৩ হাতওয়ালা সন্তানের জন্ম দিলেন মা

গ্রামবাসীদের নিত্য গঞ্জনা শুনতে শুনতে নিজের জীবনের ওপর বীতশ্রদ্ধ নায়ক কুমারীর আক্ষেপ, তাঁর জন্মের জন্য তো তিনি দায়ী নন! আজন্ম তিনি এরকমই, অস্বাভাবিক। প্রকৃতির খেয়ালে। এবং অর্থের অভাবে তিনি নিজের বিকৃত শরীর স্বাভাবিক করতে কোনও ব্যবস্থাও নিতে পারেননি। তার জন্য তাঁকে এভাবে ডাইনি অপবাদ শুনতে হবে! তিনি আরও জানিয়েছেন, নিজেকে সবার চোখের আড়ালে রাখতে তাই বেশির ভাগ সময় গৃহবন্দি হয়ে থাকেন।

p7igj3e

নায়ক দেবীর সমস্যা অনুভব করতে পেরেছেন তাঁর পড়শি। তাঁর কথায়, ছোট গ্রাম। স্বল্প শিক্ষিত সবাই। তাই কুসংস্কার এখনও যায়নি। নায়ক দেবীর এই চিকিৎসা গ্রামে সম্ভব নয়। এবং তিনি অর্থাভাবে চিকিৎসা করাতে পারেননি। বিশিষ্ট শল্য চিকিৎসক পিনাকী মোহান্তির মতে, হাতে পায়ে এত আঙুল নিয়ে জন্মানো বিরল ঘটনা। তাঁর যুক্তি, একে পলিড্যাকটিলি বলে। এবং এটি জিনঘটিত সমস্যা। এর জন্য নায়ক কুমারীকে ডাইনি আখ্যা দেওয়া সত্যিই দুঃখজনক এবং নিন্দনীয় ঘটনা।

.