This Article is From Sep 21, 2018

পাকিস্তানের সঙ্গে সাক্ষাৎ এড়াল ভারত, ইমরান খানের আসল চেহারা প্রকাশ্যে দাবি দিল্লির

মাত্র 24 ঘণ্টার মধ্যেই অবস্থান বদল ভারত সরকারের। বিদেশ মন্ত্রক জানিয়ে দিল ভারতের বিদেশমন্ত্রীর  সঙ্গে পাক বিদেশমন্ত্রীর প্রস্তাবিত বৈঠক হচ্ছে না।

পাকিস্তানের সঙ্গে সাক্ষাৎ এড়াল ভারত, ইমরান খানের আসল চেহারা প্রকাশ্যে দাবি দিল্লির

ভারতের বিদেশমন্ত্রীর  সঙ্গে পাক বিদেশমন্ত্রীর প্রস্তাবিত বৈঠক হচ্ছে না।

নিউ দিল্লি:

মাত্র 24 ঘণ্টার মধ্যেই অবস্থান বদল ভারত সরকারের। বিদেশ মন্ত্রক জানিয়ে দিল ভারতের বিদেশমন্ত্রীর  সঙ্গে পাক বিদেশমন্ত্রীর প্রস্তাবিত বৈঠক হচ্ছে না। এদিনই উপত্যকার  তিন পুলিশ কর্মীকে অপহরণ করে খুন করে জঙ্গিরা। এরই পরিপ্রেক্ষিতে সাক্ষাৎ বাতিল হয়েছে। এই অপহরণ এবং খুনের ঘটনা থেকেই পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের  আসল চেহারা  প্রকট হয়েছে বলে জানিয়েছেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র রাবিশ কুমার।  নিউইয়র্কে রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভায় ভারত ও পাকিস্তানের বিদেশ মন্ত্রীর মধ্যে সাক্ষাৎ চূড়ান্ত হয় বৃহস্পতিবার। আগামী সপ্তাহে সুষমা স্বরাজের সঙ্গে শাহ মামুদ খুরেশির সাক্ষাৎ হওয়ার কথা ছিল। ভারত এই সাক্ষাতে রাজি হয়েছিল পাক প্রধানমন্ত্রীর চিঠি পাওয়ার পর। দিন কয়েক আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে লেখা চিঠিতে ইমরান দুটি অনুরোধ করেন। একটি এই বৈঠক সম্পর্কে। অন্যটি সার্ক বৈঠকে যোগ দেওয়া নিয়ে। কিন্তু সেটি আগেই  খারিজ করে দিয়েছে ভারত। এবার  বৈঠকও বাতিল হল।                                                                    

আজ সকালে কাশ্মীরের সোপিয়ানের বাড়ি থেকে ওই তিন পুলিশ কর্মীকে অপহরণ করা হয়। দীর্ঘক্ষণ বাদে উদ্ধার হয় তাঁদের দেহ। তাছাড়া দিন দুয়েক আগে এক বিএসএফ জওয়ানের গলা কাটা দেহও উদ্ধার হয়।  প্রায় ওই সময় প্রকাশ্যে আসে একটি ভিডিয়ো। তাতে দেখা যাচ্ছে হিজবুল মুজাহিদিনের জঙ্গিরা পুলিশকে পদত্যাগ করতে বলছে। তেমন কিছু না করলে যে প্রাণে মেরে ফেলা হবে তাও বলা হচ্ছে।  বিএসএফ জওয়ানের মৃত্যুর পরেও বৈঠক করতে রাজি হয় ভারত। কিন্তু তিন পুলিশ কর্মীর প্রাণ যাওয়ার পর নেওয়া হল কড়া সিদ্ধান্ত। নিজেদের সিদ্ধান্ত জানিয়ে বিদেশ মন্ত্রক থেকে বলে , ‘ ইমরানের খানের চিঠি পেয়ে আমাদের মনে হয়েছিল পাকিস্তান ইতিবাচক পরিবর্তনের দিকে হাঁটছে। কিন্তু এখন মনে হচ্ছে বৈঠকের প্রস্তাব দেওয়ার নেপথ্যে অসৎ উদ্দেশ ছিল।’ 

বেশ কয়েক বছর দুদেশের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক বন্ধ আছে। কাশ্মীরের উড়ি সেনা ঘাঁটিতে হামলা করে পাকিস্তান। তার অল্প কিছু দিনের মধ্যেই পাল্টা  সার্জিক্যাল স্ট্র্রাইক করে ভারত। সেই তখন থেকে আলোচনা বন্ধ দুদেশের। এবার দেখা হচ্ছে দুই বিদেশ মন্ত্রীর। এরই মাঝে উপত্যকায় এক বিএসএফ জওয়ানের গলা কেটে খুন করেছে পাক বাহিনী। এমতাবস্থায় সাক্ষাৎ হওয়ার কথা ছিল  দুদেশের বিদেশ মন্ত্রীর। কিন্তু তা আর  হচ্ছে না।

 

.