தமிழில் படிக்க Read in English
This Article is From Jan 11, 2019

কংগ্রেসকে কী বার্তা দিলেন অখিলেশে যাদব

অখিলেশ যাদব এবং মায়াবতীর জোটে থাকতে পারে রাষ্ট্রীয় লোকদল এবং নিষাদ পার্টির মতো ছোটো দলগুলি।

Advertisement
অল ইন্ডিয়া
কনৌজ, উত্তরপ্রদেশ:

লোকসভা নির্বাচনে মায়াবতীর সঙ্গে জোট গড়তে চলেছেন অখিলেশ যাদব। তার আগেই জানিয়ে দিলেন, কংগ্রেস এই জোটে থাকবে কিনা, তা নিয়ে কথা বলবেন না তিনি, তবে কংগ্রেসের দুই শক্ত ঘাঁটি আমেঠি এবং রায়বেরিলি আসন দুটি ছেড়ে দেবেন।

স্ত্রীর বিধানসভা কেন্দ্র উত্তরপ্রদেশের কনৌজে এনডিটিভিকে তিনি বলেন, “কংগ্রেসের সঙ্গে কথা বলব না, তবে তাদের বরাবর ধরে রাখা আসন দুটি ছেড়ে দিতে পারি”। তিনি আরও বলেন, “সেখানে কংগ্রেস পার্টি আছে, তাদের নেতারা রয়েছেন...তবে কীভাবে তারা আমাদের সঙ্গে থাকবেন, তা বলতে পারব না”।

লোকসভা ভোটে জোট মায়া-অখিলেশের ? ঘোষণা শনিবার

সমাজবাদী পার্টি কেন তার প্রতিদ্বন্দ্বী দল বিএসপির সঙ্গে জোট গড়তে যাচ্ছে, সে প্রশ্নের উত্তরে অখিলেশ যাদব বলেন, দুই দলের পৃথক আদর্শ থাকা এবং একে অপরের বিরুদ্ধে লড়াই করা স্বাভাবিক, তবে “এখন যা পরিস্থিতি, তাতে বিজেপির বিরুদ্ধে আমাদের একসঙ্গে লড়তে হবে”।

Advertisement

অখিলেশ যাদব এবং মায়াবতীর জোটে নিষাদ পার্টি, রাষ্ট্রীয় লোকদলের মতো ছোটো দলগুলি সামিল হতে পারে বলে মনে করা হচ্ছে। কেন্দ্রের বিরুদ্ধে আক্রমণ শানিয়ে অখিলেশ যাদব বলেন, “সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশনের সঙ্গে জোট গড়েছে বিজেপি”।

“কংগ্রেসের ব্যাপারে আমরা কিছু বলতে চাই না, কারণ, আমাদের প্রথমে সমাজবাদী পার্টি ও বিএসপির জোট করতে হবে”।

Advertisement

অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার: মমতা বললেন এবার হোক ডিসাস্টার পি এম

শনিবার লখনউ-এর পাঁচতারা হোটেলে যৌথ সাংবাদিক সম্মেলন করবেন অখিলেশ যাদব এবং মায়াবতী।কয়েক সপ্তাহ ধরেই দুই নেতা-নেত্রীর কথা হয়।গত সপ্তাহে দিল্লিতে দুজনের বৈঠকের পরেই কংগ্রেসকে বাইরে রেখে দুই প্রাক্তন মুখ্যমন্ত্রীর আসন সমঝোতার বিষয়টি নিয়ে আলোচনা হয়।

Advertisement

নতুন পদে অনীহা, শেষমেস এই সিদ্ধান্ত অলোক বার্মার

রাহুল গান্ধী ও সনিয়া গান্ধীর কেন্দ্র আমেঠি ও রায়বেরিলিতে প্রার্থী না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মায়া-অখিলেশ জোট। রাষ্ট্রীয় লোকদল এবং নিষাদ পার্টির মতো ছোট দলগুলি সেই জোটে সামিল হতে পারে বলে সূত্রের খবর।

Advertisement

অখিলেশ যাদব বলেন, “কংগ্রেস আমাদের সঙ্গে থাকবে কিনা, এই মুহুর্তে তা বলা কঠিন”।

তিনি আরও বলেন, “বিজেপি আমাদের জোট গড়তে এবং জিততে শিখিয়েছে”।

Advertisement

তিনি বলেন, উত্তরপ্রদেশে জোট গড়ে লড়াই করে ৮০ আসনের মধ্যে ৭৩ আসনে জিতেছে বিজেপি।ফলে, মায়াবতীর সঙ্গে জোট খুবই গুরুত্বপূর্ণ।

Advertisement