Read in English
This Article is From Dec 17, 2019

‘‘চুপ থাকতে পারেন না’’: জামিয়া প্রসঙ্গে বলিউডের তারকাদের প্রতি টুইটারে উঠল দাবি

সারা দেশজুড়ে চলতে থাকা এই বিতর্ককে কেন্দ্র করে বিভাজিত বলিউডের (Bollywood) ফিল্মি দুনিয়া। অনেকেই এই নিয়ে মুখ খুললেও নীরব বহু তারকাই।

Advertisement
অল ইন্ডিয়া Reported by

দেশজুড়ে কলেজ ক্যাম্পাসে ক্রমেই ছড়িয়ে পড়ছে জামিয়ায় হওয়া পুলিশি নিগ্রহের প্রতিবাদ।

New Delhi:

নাগরিকত্ব আইনের (CAA) প্রতিবাদে জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের (Jamila Milia Universirty)আন্দোলনে পুলিশের সঙ্গে পড়ুয়াদের সংঘর্ষকে কেন্দ্র করে দেশজুড়ে কলেজ ক্যাম্পাসে ক্রমেই ছড়িয়ে পড়ছে নাগরিকত্ব আইনের বিরোধিতায় আন্দোলন। নিন্দিত হচ্ছে জামিয়া বিশ্ববিদ্যালয়ে পড়ুয়াদের প্রতি পুলিশের আচরণ। সারা দেশজুড়ে চলতে থাকা এই বিতর্ককে কেন্দ্র করে বিভাজিত বলিউডের (Bollywood) ফিল্মি দুনিয়া। অনেকেই এই নিয়ে মুখ খুললেও নীরব বহু তারকাই। এরই মধ্যে পড়ুয়াদের উপরে পুলিশের আক্রমণের নিন্দায় সরব হয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন আয়ুষ্মান খুরানা, রাজকুমার রাও, পরিণীতি চোপড়া, তাপসী পান্নু, মনোজ বাজপেয়ী, কঙ্কনা শর্মার মতো অভিনেতা-অভিনেত্রীরা। প্রতিবাদে সামিল হয়েছেন অনুরাগ কাশ্যপ, মহেশ ভাট ও সুধীর মিশ্রর মতো নামী পরিচালকরাও।

আয়ুষ্মান টুইট করে জানিয়েছেন, ছাত্রদের কোন পরিস্থিতির মধ্যে দিয়ে যেতে হয়েছে তা ভেবে তিনি অস্বস্তি বোধ করছেন। তবে তিনি এও বলেছেন প্রতিবাদ কখনও সহিংস হওয়া উচিত নয় এবং জনগণের সম্পত্তিও নষ্ট করা উচিত নয়।

রাজকুমার রাও টুইট করে জানিয়েছেন, পড়ুয়াদের আটকাতে হিংসার আশ্রয় নিয়েছে পুলিশ। তবে তিনিও জনতার সম্পত্তি ধ্বংসের বিরোধিতা করেছেন।

Advertisement

পূর্ব দিল্লিতে নাগরিকত্ব আইনের প্রতিবাদে ২,০০০ বিক্ষোভকারী, কাঁদানে গ্যাস পুলিশের

পরিচালক অনুরাগ কাশ্যপ কেন্দ্রীয় সরকারকে ‘‘ফ্যাশিস্ট'' বলে নিন্দা করেছেন। তিনি জানান, ‘‘যে কণ্ঠস্বরগুলি পার্থক্য গড়ে দিতে পারে তারাই নীরব।''

Advertisement

অভিনেত্রী সায়নী গুপ্ত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে রণবীর সিংহ, করণ জোহর, আয়ুষ্মান খুরানা ও রাজকুমার রাওদের সেলফি তুলে তারকাদের ট্যাগ করে পোস্ট করেন।  

‘‘দেশ পুড়ছে, ওঁরা পোশাক নিয়ে কথা বলছেন'': প্রধানমন্ত্রীকে আক্রমণ মুখ্যমন্ত্রীর 

Advertisement

তিনি লেখেন, ‘‘জামিয়া ও এএমইউ-এর পড়ুয়াদের পক্ষ থেকে অনুরোধ, আপনাদের মধ্যে অন্তত একজন প্রধানমন্ত্রী মোদিকে টুইট বা মেসেজ করুন পড়ুয়াদের উপরে হওয়া নিষ্ঠুরতা ও হিংসার নিন্দা করে। কথা বলার সময় এসে গিয়েছে। হ্যাঁ? না? হয়তো।''

এদিকে শাহরুখ খান ও আমির খানকে এই বিষয়ে মুখ খোলার আর্জি জানিয়ে টুইট করেছেন অনেকেই। তাঁদের মধ্যে অন্যতম কান্না গোপীনাথন, যিনি জম্মু ও কাশ্মীরের নিষেধাজ্ঞার প্রতিবাদে আইএএস ছেড়ে দেন।

বলিউডের মহাতারকাদের মধ্যে একমাত্র অক্ষয় কুমারই এবিষয়ে মুখ খুলেছেন। তবে জামিয়া নিয়ে অক্ষয় পরে দাবি করেন, তিনি দুর্ঘটনাক্রমে জামিয়ার এক ছাত্রের টুইটে ‘লাইক' দিয়ে ফেলেন। এরপর সমালোচনার মুখে পড়তে হয় ‘খিলাড়ি'-কে।

দক্ষিণী মহাতারকা কমল হাসানও এই বিষয়ে মন্তব্য করা থেকে বিরত থেকেছেন। এক ছবির ট্রেলার লঞ্চ অনুষ্ঠানে এই বিষয়ে তাঁর মত চাওয়া হলে কমল হাসানের দাবি, তিনি সিনেমা ও রাজনীতিকে গুলিয়ে ফেলতে চান না। তাই এই অনুষ্ঠানে এসে তিনি এই নিয়ে কোনও মন্তব্য করতে চান না।''

Advertisement