This Article is From Jul 19, 2018

চিদম্বরমপুত্র সহ আরও 16 জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল সিবিআইয়ের

কংগ্রেস নেতা ও প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদম্বরমের পুত্র কার্তি চিদম্বরম সহ মোট. 16 জনের বিরুদ্ধে এয়ারসেল-ম্যাক্সিস মামলায় চার্জশিট দাখিল করল কেন্দ্রীয় সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (সিবিআই)।

চিদম্বরমপুত্র সহ আরও 16 জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল সিবিআইয়ের

সিবিআই অবশেষে চার্জশিট দাখিল করলো

কংগ্রেস নেতা ও প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদম্বরমের পুত্র কার্তি চিদম্বরম সহ মোট. 16 জনের বিরুদ্ধে এয়ারসেল-ম্যাক্সিস মামলায় চার্জশিট দাখিল করল কেন্দ্রীয় সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (সিবিআই)। সিবিআই এবং এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) বর্তমানে  2006 সালের এয়ারসেল-ম্যাক্সিস চুক্তিতে বৈদেশিক বিনিয়োগের অনুদান সংক্রান্ত মামলাটির তদন্ত করছে। ওই সময় পি চিদম্বরম ছিলেন কেন্দ্রের ইউপিএ সরকারের অর্থমন্ত্রী।সিবিআই জানিয়েছে, মরিশাসের গ্লোবাল কমিউনিকেশন সার্ভিসেস হোল্ডিংস, ম্যাক্সিসের অধীনস্থ সংস্থা, এয়ারসেলে  800 মিলিয়ন ডলার বিনিয়োগের জন্য অনুমোদন চেয়েছিল।কেন্দ্রের অর্থনীতি বিষয়ক ক্যাবিনেট কমিটির কাছ থেকেই ওই অনুমোদন আসার কথা ছিল।

ওই সময় কমিটির মাথা ছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। কিন্তু, যেখান থেকে অনুমোদন আসার কথা ছিল, সেখান থেকে তা না এসে, এল অর্থ মন্ত্রকের কাছ থেকে।  600 কোটি টাকা পর্যন্ত বিনিয়োগের অঙ্ক সীমাবদ্ধ থাকলেই কেবল অর্থমন্ত্রক সংশ্লিষ্ট প্রকল্পটিকে অনুমোদন দিতে পারে। বিনিয়োগের অঙ্ক বেড়ে গেলে তা অর্থমন্ত্রকের এক্তিয়ারের বাইরে চলে যায়। সিবিআই অভিযোগ করে, অর্থমন্ত্রকের কাছ থেকে অনুমোদন পেয়ে যাওয়ার পর  এয়ারসেল টেলিভেঞ্চারস লিমিটেড কার্তি চিদম্বরমের সংস্থাকে 26 লাখ টাকা দিয়েছিল। 

যদিও, প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী চিদম্বরম সিবিআইয়ের পদক্ষেপের বিরুদ্ধে তোপ দেগে বলেন, "অনুমানের ওপর ভিত্তি করে অসত্যকে সঙ্গে নিয়ে চলছে সিবিআই"।

এই মামলার সঙ্গে যুক্ত থাকার অভিযোগে গত বছরের সেপ্টেম্বর মাসে কার্তি চিদম্বরম ও তাঁর একটি সংস্থা থেকে 1 কোটি  16 লাখ টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করে ইডি।

.