Read in English
This Article is From Dec 25, 2019

১২৬ কোটি টাকার যমুনা এক্সপ্রেসওয়ে দুর্নীতির তদন্ত করবে সিবিআই

Yamuna Expressway Scam: যমুনা এক্সপ্রেসওয়ে প্রকল্পের প্রাক্তন প্রধান কার্যনির্বাহী এবং আরও ১৯ জনের বিরুদ্ধে এফআইআর দায়ের করে উত্তরপ্রদেশ সরকার

Advertisement
অল ইন্ডিয়া Edited by

Yamuna Expressway: ১৬৫ কিলোমিটার দীর্ঘ যমুনা এক্সপ্রেসওয়ে আগ্রার সঙ্গে যোগ করে নয়ডাকে

Highlights

  • এবার যমুনা এক্সপ্রেসওয়ের জমি কেলেঙ্কারির তদন্ত করবে সিবিআই
  • ১২৬ কোটি টাকার দুর্নীতির অভিযোগ উঠেছে ওই প্রকল্পে
  • যোগী আদিত্যনাথ সরকার ক্ষমতায় আসার পরেই এফআইআর দায়ের করে
নয়া দিল্লি:

গতি পেতে চলেছে উত্তরপ্রদেশের যমুনা এক্সপ্রেসওয়ে প্রকল্পের জন্যে মথুরায় জমি কেনাকে কেন্দ্র করে ওঠা ১২৬ কোটি টাকার দুর্নীতির (Yamuna Expressway Scam) অভিযোগের তদন্ত, কেননা এবার ওই তদন্তভার ন্যস্ত করা হল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআইকে (CBI)। উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং বহুজন সমাজ পার্টির প্রধান মায়াবতী ২০০৯ সালে ১৬৫ কিলোমিটার দীর্ঘ ওই এক্সপ্রেসওয়ের (Yamuna Expressway) নির্মাণ প্রকল্পটির সূচনা করেন। পরবর্তীতে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হয়ে সমাজবাদী পার্টি প্রধান অখিলেশ যাদব ২০১২ সালে এই প্রকল্পের উদ্বোধনও করেন। এই সুদীর্ঘ যমুনা এক্সপ্রেসওয়ে উত্তরপ্রদেশের আগ্রার সঙ্গে যোগ করে নয়ডাকে।

NRC এবং NPR-এর মধ্যে পার্থক্য কী? যা প্রতিটি ভারতীয়ের জানা দরকার: আসাউদ্দিন ওয়াইসি

২০১৮ সালে উত্তরপ্রদেশে সপা সরকারের বদলে ক্ষমতায় আসে বিজেপি সরকার, মুখ্য়মন্ত্রী হন যোগী আদিত্যনাথ। সে রাজ্যের মুখ্যমন্ত্রী হওয়ার পরেই তিনি যমুনা এক্সপ্রেসওয়ের বিষয়ে তদন্ত করতে উদ্যোগী হন। প্রাথমিকভাবে, যমুনা এক্সপ্রেসওয়ে প্রকল্পের প্রাক্তন প্রধান কার্যনির্বাহী পিসি গুপ্তা এবং আরও ১৯ জনের বিরুদ্ধে এফআইআর দায়ের করে উত্তরপ্রদেশ সরকার । এবারে এই দুর্নীতির তদন্তভার ন্যস্ত করা হল সিবিআইয়ের হাতে।

Advertisement

উত্তরপ্রদেশ সরকারের এক বিভাগীয় তদন্তে অভিযোগ করা হয়েছে যে যমুনা এক্সপ্রেসওয়ে প্রকল্পের প্রাক্তন প্রধান কার্যনির্বাহী পিসি গুপ্তা এবং যমুনা এক্সপ্রেসওয়ে শিল্প উন্নয়ন কর্তৃপক্ষের (ইইআইডিএ) কয়েকজন কর্মকর্তা এবং অন্যান্য কর্মচারী সহ মোট ১৯ জন মথুরার ৮৫.৪৯ কোটি টাকায় সাতটি গ্রাম মিলিয়ে মোটি ৫৭.১৫ হেক্টর জমি কেনেন। পরে জানা যায়, ওই জমি আগে বিক্রি হয়ে গেছে ওয়াইইআইডিএ (YEIDA)-এর কাছে। ফলে মোট ১২৬ কোটি টাকার লোকসান হয় যমুনা এক্সপ্রেসওয়ে প্রকল্পে।

পরস্পরবিরোধী কথা বলছেন প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী: মমতা বন্দ্যোপাধ্যায়

Advertisement

তাজ এক্সপ্রেসওয়ে শিল্প উন্নয়ন কর্তৃপক্ষ, যা পরবর্তীতে ওয়াইইআইডিএ (YEIDA)-তে পরিণত হয়েছিল, তাঁদের উপরেই এক্সপ্রেসওয়ে ধরে জমি অধিগ্রহণ এবং উন্নয়নের জন্য একটি মাস্টার প্ল্যান করার জন্যে নিযুক্ত করা হয়েছিল।

গত সপ্তাহে, ওয়াইইআইডিএ (YEIDA) সংস্থাটি তার পাওনা পরিশোধ না করার ফলে এক্সপ্রেসওয়ে বৌদ্ধ আন্তর্জাতিক সার্কিট (BIC) এর জন্য জেপি গ্রুপকে এক হাজার হেক্টর জমি বরাদ্দ বাতিল করে দেয়। ওয়াইইআইডিএর বিশেষ অর্থনৈতিক অঞ্চলের অংশ হিসাবে ভারতের প্রথম এবং একমাত্র এফ ওয়ান ট্র্যাকটি ওই জমিতেই অবস্থিত।

Advertisement

দেখে নিন দেশের অন্যান্য খবর:

  .  
Advertisement