Read in English
This Article is From May 17, 2018

সিবিএসই রেজাল্ট 2018: দশম ও দ্বাদশ শ্রেণির ফল প্রকাশিত হবে খুব শীঘ্রই

এই বোর্ডের ফল আগামী দু’সপ্তাহের মধ্যে প্রকাশ পাবে বলে বোর্ডের সরকারী ওয়েবসাইটে জানানো হয়েছে।

Advertisement
Education

সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির ফল প্রকাশিত হবে তাদের সরকারি ওয়েবসাইট cbseresults.nic.in

সিবিএসই, জাতীয় স্তরের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা পরিচালনা করা এই বোর্ডের ফল আগামী দু’সপ্তাহের মধ্যে প্রকাশ পাবে বলে বোর্ডের সরকারী ওয়েবসাইটে জানানো হয়েছে। কয়েকটি অনিশ্চিত সূত্র থেকে আসা রিপোর্ট অনুযায়ী, সিবিএসই 12 এবং সিবিএসই 10-এর ফল প্রকাশিত হবে মে মাসের শেষ সপ্তাহে। মার্চ ও এপ্রিলে হওয়া এই পরীক্ষার ফল সিবিএসই প্রকাশ করবে তাদের সরকারি রেজাল্ট ওয়েবসাইটে। cbseresults.nic.in
এই বছর কম বেশি 28 লক্ষ ছাত্রছাত্রী সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার জন্য নিজেদের নাম নথিভুক্ত করেছিল। যার মধ্যে 16,38428  জন ছাত্রছাত্রী নাম নথিভুক্ত করিয়েছিল দশম শ্রেণির পরীক্ষার জন্য। যা দেশের মধ্যে মোট 4,453টি কেন্দ্রে এবং দেশের বাইরের মোট 78টি কেন্দ্রে অনুষ্ঠিত হয়।
11,86,306 জন ছাত্রছাত্রী তাদের নাম নথিভুক্ত করিয়েছিল দ্বাদশ শ্রেণির পরীক্ষার জন্য। যা, দেশের মধ্যে মোট 4138টি এবং দেশের বাইরে মোট 71টি কেন্দ্রে অনুষ্ঠিত হয়।
সিবিএসই’র দশম শ্রেণির পরীক্ষা 4 মার্চ থেকে শুরু হয়ে চলেছিল 4 এপ্রিল পর্যন্ত। যদিও, পাঞ্জাবের কয়েকটি জায়গায় এই পরীক্ষা শেষ হয় 27 এপ্রিলে।
সিবিএসই’র দ্বাদশ শ্রেণির পরীক্ষা চলে 5 মার্চ থেকে 27 এপ্রিল পর্যন্ত।
দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা পাঞ্জাবে স্থগিত ছিল 2 এপ্রিলে হওয়া ‘ভারত বনধ’-এর জন্য। যা, পরে অনুষ্ঠিত হয় 27 এপ্রিলে।
সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষা শেষ হওয়ার কথা ছিল 13 এপ্রিল, শারীর শিক্ষার প্রশ্নপত্র দিয়ে। কিন্তু, ‘ভারত বনধ’ এবং দেশের বিভিন্ন স্থান থেকে প্রশ্নপত্র ফাঁসের খবর আসতে থাকায় পরীক্ষা শেষ হওয়ার তারিখ পিছিয়ে 27 এপ্রিল করা হয়। এই প্রশ্নপত্র ফাঁসের কারণেই দ্বাদশ শ্রেণির অর্থনীতির পরীক্ষা পুনরায় গ্রহণ করা হয় 25 এপ্রিল।
এনডিটিভি থেকে যোগাযোগ করা হলে, সিবিএসই’র এক আধিকারিক জানান, দশম ও দ্বাদশ শ্রেণির ফল প্রকাশের তারিখ এখনও নির্দিষ্ট করে ঘোষণা করা হয়নি। দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফল যে খুব তাড়াতাড়িই প্রকাশ পেতে চলেছে, তার একটা স্পষ্ট ইঙ্গিত পাওয়া যাচ্ছে গোটা দেশের বহু কলেজ তাদের ভর্তি-প্রক্রিয়ার দিনক্ষণ ঘোষণা করে দেওয়ায়। দিল্লি বিশ্ববিদ্যালয় তাদের ভর্তি-প্রক্রিয়া এই সপ্তাহ থেকেই চালু করে দিয়েছে। এই প্রক্রিয়া চলবে 7 জুন পর্যন্ত।
“সময়মতোই ফল প্রকাশ করা হবে। এখন একদম শেষ পর্যায়ের কাজ চলছে”। সিবিএসই’র এক বর্ষীয়ান আধিকারিক আজ নিউজ এজেন্সিকে এই কথা জানান।
এই বোর্ডের ঐতিহ্য মেনেই, দ্বাদশ শ্রেণির পরেই ফল প্রকাশিত হবে দশম শ্রেণির।
সিবিএসই’র সরকারি ওয়েবসাইটে গিয়ে নিম্নলিখিত পদ্ধতিতে ফল জানতে পারা যাবে:
  • cbseresults.nic.in এ যান 
  • দশম বা দ্বাদশ- যে শ্রেণির ফল জানতে ইচ্ছুক, তার উপর ক্লিক করুন।
  • পরের পৃষ্ঠায় গিয়ে নিজের পরীক্ষা সংক্রান্ত সব তথ্য পূরণ করুন।
  • সাবমিট করুন এবং রেজাল্ট দেখে নিন।

 
Advertisement