This Article is From Oct 27, 2018

কুমড়োর এত স্বাস্থ্যগুণ জানতেন? দেখে নিন সেলিব্রিটি পুষ্টিবিদ রুজুতা দ্বিওয়েকারের টিপস

অন্যান্য সব শাকসব্জির মতোই কুমড়োতেও রয়েছে প্রয়োজনীয় নানা পুষ্টিপদার্থ যা আপনাকে অসংখ্য স্বাস্থ্য সুবিধা দেয়। মিষ্টি, স্যুপ, স্যালাডে কুমড়ো অন্তর্ভুক্ত করতে পারেন।

কুমড়োর এত স্বাস্থ্যগুণ জানতেন? দেখে নিন সেলিব্রিটি পুষ্টিবিদ রুজুতা দ্বিওয়েকারের টিপস

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় কুমড়ো

হাইলাইটস

  • কুমড়োতে আছে অপরিহার্য পুষ্টি পদার্থ
  • ফাইবারে ঠাসা কুমড়ো ওজন কমাতে সাহায্য করে
  • কুমড়ো অনাক্রম্যতা বাড়ায়
নিউ দিল্লি:

সবজি না খেলে সুস্থ শরীর যে পাওয়া যাবে না সে কথা সকলেই জানি। সমস্ত সবজিতে এমন এমন পুষ্টি পদার্থ রয়েছে যা আপনার শরীরের নানা সমস্যার চাবিকাঠি হতে পারে। গুরুতর রোগ থেকে শুরু করে প্রতিরক্ষা ক্ষমতা বাড়ানো, ত্বক বা চুলের যত্ন সবেতেই নানা সবজির নানা ভূমিকা। সারা বছর পাওয়া যায় এমন একটি সবজি হল কুমড়ো, অন্যান্য সব শাকসব্জির মতোই কুমড়োতেও রয়েছে প্রয়োজনীয় নানা পুষ্টিপদার্থ যা আপনাকে অসংখ্য স্বাস্থ্য সুবিধা দেয়। মিষ্টি, স্যুপ, স্যালাডে কুমড়ো অন্তর্ভুক্ত করতে পারেন। পুরির সাথে সবজি হিসেবে কুমড়ো খান, কারি বা সাম্বরেও কুমড়ো মেশান।

pjqcje5g

কুমড়ো ওজন কমাতে সাহায্য করতে পারে

ফটো ক্রেডিট: iStock

 

নিজের সাম্প্রতিক ইন্সটাগ্রাম পোস্টে সেলিব্রিটি পুষ্টিবিদ রুজুতা দ্বিওয়েকার (Rujuta Diwekar) কুমড়োর স্বাস্থ্যগুণ নিয়ে কথা বলেছেন।

এক ঝলকে দেখে নিন কুমড়োর কিছু স্বাস্থ্যগুণ:

1. ওজন কমানো:

এই পুষ্টিকর কমলা সবজি আপনাকে ফাইবারের জোগান দেয়। এই সবজিতে ক্যালোরি কম এবং চর্বিও কম। ফাইবার ওজন কমাতে সাহায্য করে। ফাইবার সমৃদ্ধ খাবার পেট ভরা রাখে বলে অতিরিক্ত খাওয়ার প্রবণতা কমে যায়। আপনার খাদ্যে কুমড়ো অন্তর্ভুক্ত করা উচিত কারণ এটি আপনাকে দীর্ঘ জন্য পেট ভরা রাখতে সাহায্য করে।

q13in0o

এই পুষ্টিকর কমলা সবজিতে আছে পর্যাপ্ত ফাইবার

ফটো ক্রেডিট: iStock

 

2. অনাক্রম্যতা বৃদ্ধি ও সংক্রমণের বিরুদ্ধে লড়াই:

কুমড়ো অনাক্রম্যতা বাড়াতে সাহায্য করে। কুমড়োর শাঁস ও বীজ উভয় ভিটামিন সি এবং বিটা ক্যারোটিনে সমৃদ্ধ। কুমড়ো শরীরে প্রয়োজনীয় পুষ্টির জোগান দিয়ে রোগ প্রতিরক্ষা ব্যবস্থা বাড়ায়। বিটা ক্যারোটিন ভিটামিন এ-তে রূপান্তরিত হয়। এটি রক্তের সাদা কোষ সৃষ্টি করে যা সংক্রমণের লড়াইয়ে সহায়তা করে। এছাড়াও, কুমড়োতে ভিটামিন এ, ক্যারোটিন, ক্স্যানথিন ও জেক্সান্থিন থাকে যা রোগ থেকে সেরে ওঠার গতি বৃদ্ধিতে সহায়তা করে।

 

3. লোহা:

লোহা একটি অপরিহার্য পুষ্টিপদার্থ এবং আমরা বেশিরভাগই এই পুষ্টি আমাদের খাদ্য থেকেই পেয়ে থাকি। শরীরে লোহার ঘাটতি অ্যানিমিয়া সৃষ্টি করতে পারে যার ফলে দূর্বলতা, মাথা ঘোরা, ফ্যাকাশে চামড়া এবং নখের ফ্যাকাশে হয়ে যাওয়ার মতো ঘটনা ঘটতে পারে। এই পুষ্টিকর কমলা সবজিতে রয়েছে প্রচুর পরিমাণে লোহা।

 

4. চামড়া এবং চুল:

কুমড়ো ভিটামিন এ-এর একটি আশ্চর্যজনক উত্স। ভিটামিন এ একটি অ্যান্টি-এজিং পুষ্টিপদার্থ যা আপনার ত্বকের কোষ পুনর্নবীকরণ প্রক্রিয়াতে সহায়তা করে এবং মসৃণ ও স্পন্দনশীল চামড়ার জন্য কোলাজেন উত্পাদন বৃদ্ধি করে। তাছাড়া এটি ব্রণের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করে। শীতকালে খুস্কির সমস্যা এড়াতে সাহায্য করবে কুমড়ো।

f1ulqlo8

ভিটামিন এ আপনার ত্বকের কোষ পুনর্নবীকরণ প্রক্রিয়াতে সহায়তা করে

ফটো ক্রেডিট: iStock

.