This Article is From Feb 10, 2020

Jammu And Kashmir: মেহবুবা মুফতিকে কড়া আইনে বন্দি রাখার কারণ ব্যাখ্যা করল কেন্দ্র

Iltija Mufti: ২০১৪ তে কেন বিজেপি তাঁদের সঙ্গে জোট বেঁধেছিল ও কেন মেহবুবার প্রশংসা করেছিলেন প্রধানমন্ত্রী মোদি তা নিয়ে প্রশ্ন তুললেন মেহবুবা মুফতির মেয়ে

Jammu And Kashmir: মেহবুবা মুফতিকে কড়া আইনে বন্দি রাখার কারণ ব্যাখ্যা করল কেন্দ্র

Kashmir: গত বছরের ৫ অগাস্ট থেকে বন্দি রয়েছেন মেহবুবা মুফতি (ফাইল চিত্র)

হাইলাইটস

  • মেহবুবা মুফতির উপর পিএসএ চাপানোর বিরোধিতায় মেয়ে ইলতিজা মুফতি
  • একের পর এক টুইট করে কেন্দ্রীয় সরকারকে প্রশ্নবিদ্ধ করেন তিনি
  • "বাবার মেয়ে", মেহবুবাকে এই বলে কটাক্ষ করে কেন্দ্রীয় সরকার
নয়া দিল্লি:

জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতিকে গত বছরের ৫ অগাস্ট থেকে গৃহবন্দি করে রাখা হয়। সম্প্রতি আবার জননিরাপত্তা আইনের (পিএসএ) অধীনে মেহবুবা মুফতি এবং ন্যাশনাল কনফারেন্স নেতা তথা রাজ্যের আরেক প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লার বন্দিদশার মেয়াদ আরও দীর্ঘ করা হয়েছে। কিন্তু পিসিএ চাপানোর পরেই উপত্যকার (Kashmir) পিডিপি নেতারা এই আইন আরোপের তীব্র বিরোধিতা করছেন। রবিবার মুফতি-কন্যা ইলতিজা মুফতি একের পর এক টুইট করে কেন্দ্রীয় সরকারকেও আক্রমণ করেন। ইলতিজাও তাঁর মায়ের (Mehbooba Mufti) উপর পিএসএ চাপিয়ে দেওয়ার কারণ জানতে পেরে বেশ অবাক হয়েছেন বলেই জানা গেছে। পিএসএ আরোপের নেপথ্যে সরকার মুফতির দল পিপলস ডেমোক্র্যাটিক পার্টির (পিডিপি) সবুজ পতাকাকে দায়ী করেছে। সরকারের তরফ থেকে বলা হয়েছে যে পিডিপির সবুজ পতাকা জঙ্গিবাদেরই ইঙ্গিত দেয়। আর সরকারের এই যুক্তির পরেই ক্ষোভে ফুঁসে ওঠেন নিয়ে মেহবুবার মেয়ে ইলতিজা। তিনি (Iltija Mufti) বলেন যে বিহারে ভারতীয় সেনাবাহিনীর ইউনিফর্ম এবং বিজেপির বন্ধু জনতা দল ইউনাইটেডের (জেডিইউ) পতাকাও সবুজ।

তাছাড়াও মেহবুবার মেয়ে এই প্রশ্নও করেন যে, যদি জঙ্গিবাদকেই উস্কানি দেয় পিডিপি তবে ২০১৪ তে কেন বিজেপি তাঁদের সঙ্গে জোট বেঁধেছিল ও কেন মেহবুবার প্রশংসা করেছিলেন প্রধানমন্ত্রী মোদি? 

সংবিধানের ৩৭০ অনুচ্ছেদের অধীনে দেওয়া জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল এবং রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার পরে সরকার সেখানকার প্রাক্তন মুখ্যমন্ত্রীকে ৫ অগাস্ট থেকে গৃহবন্দি করে রাখে। সম্প্রতি ৬ পৃষ্ঠার একটি সরকারি বিবৃতিতে মেহবুবা মুফতির বিরুদ্ধে বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে কাজ করার, দেশবিরোধী বক্তব্য দেওয়ার এবং বেআইনি কর্মকাণ্ড (প্রতিরোধ) আইনের আওতায় নিষিদ্ধ জামাত-ই-ইসলামির মতো সংগঠনগুলিকে সমর্থন করার অভিযোগ তোলা হয়েছে।

"চাপাটির মধ্যে করে" মা মেহবুবা মুফতিকে গোপন চিঠি পাঠিয়েছিলেন তাঁর মেয়ে!

এই ঘটনার পরেই কেন্দ্রীয় সরকারকে তাঁর মা মেহবুবা মুফতির উপর পিএসএ চাপানোর বিরুদ্ধে টুইটে বেশ কয়েকটি প্রশ্ন তোলেন ইলতিজা মুফতি। তিনি একটি টুইটে লিখেছেন, "সরকার অভিযোগ করছে যে পিডিপির দলীয় প্রতীক ১৯৮৭ সালের জম্মু ও কাশ্মীরের নির্বাচনে অংশ নেওয়া মুসলিম যুক্তফ্রন্টের অনুপ্রেরণায় তৈরি হয়েছে। কিন্তু পিডিপির এই নির্বাচনী প্রতীক তো নির্বাচন কমিশন অনুমোদন করেছে। ভারত সরকার কি এখন নির্বাচন কমিশনের উপরেও প্রশ্ন তুলবে এবং কমিশনের সিদ্ধান্তকেও ভুল বলে প্রমাণ করার চেষ্টা করতে চলেছে?" ইলতিজা বলেন, মেহবুবা মুফতির উপর পিএসএ চাপিয়ে দেওয়ার বিষয়ে ডসিয়রে তাঁর করা টুইটগুলিও প্রমাণ হিসাবে উপস্থাপন করা হয়েছে।

সরকারের পক্ষ থেকে মেহবুবা মুফতিকে একজন "কুচক্রী" হিসাবে উল্লেখ করে তাঁর বিরুদ্ধে "বিপজ্জনক ও খারাপ কাজ" করার মতো অভিযোগ এনেছে। পাশাপাশি মেহবুবার সঙ্গে তুলনা করা হয়েছে  "মধ্যযুগীয় ঐতিহাসিক এক ব্যক্তিত্বের, যিনি তাঁর বিরোধীদের বিষ প্রয়োগ করে ক্ষমতা দখল করেন"। এমনকি মেহবুবা মুফতির বিপজ্জনক কাজ ও দখলদারী মানসিকতার সঙ্গে তাঁর বাবার তুলনা করে তাঁকে "বাবার মেয়ে" বলেও কটাক্ষ করেছে সরকার।

মেহবুবা মুফতির মেয়ে বলেন, তাঁর মায়ের উপর পিএসএ চাপিয়ে দেওয়া হয়েছিল কারণ তিনি ৩৭০ অনুচ্ছেদ অপসারণের বিরুদ্ধে কোনও বিবৃতি দেবেন না বলে কেন্দ্রের দেওয়া বন্ডে স্বাক্ষর করেননি। ইলতিজা আরও বলেন যে. সত্যিই যদি তাঁর মা'র বিরুদ্ধে সহিংসায় প্ররোচনা দেওয়ার অভিযোগ থাকে তবে ভারত সরকারের উচিত তা প্রমাণ করা।

‘‘মুসলিমদের জন্য কোনও দেশ নেই'': নাগরিকত্ব বিল প্রসঙ্গে মেহবুবা মুফতির কন্যা

কেন্দ্রের ডসিয়ার নিয়ে প্রশ্ন তুলে ইলতিজা মুফতির টুইট, "আসলে এই সরকারের মতবিরোধ / সমালোচনা সহ্য করার ক্ষমতা নেই। এই সরকারের নীতি ও অগ্রাধিকার নিয়ে প্রশ্ন তোলা রাষ্ট্রদ্রোহিতার সমান?"

.