This Article is From May 06, 2020

পেট্রলে অন্তঃশুল্ক বাড়ল লিটার পিছু ১৩ টাকা, ডিজেলে লিটার পিছু ১০ টাকা

মার্চের পর থেকে এই নিয়ে দ্বিতীয় বার সরকার অন্তঃশুল্ক বাড়াল। আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমে যাওয়ার ফলেই লাভ বাড়াতে এই সিদ্ধান্ত নেওয়া হল।

Advertisement
অল ইন্ডিয়া Edited by (with inputs from PTI)

সব মিলিয়ে পেট্রলের অন্তঃশুল্কের পরিমাণ বাড়ল ৩২.৯৮ টাকা প্রতি লিটার। (ফাইল)

নয়াদিল্লি:

মঙ্গলবার রাতে কেন্দ্রীয় সরকারের তরফে জানিয়ে দেওয়া হল অন্তঃশুল্ক (Excise Duty) বাড়ানো হচ্ছে পেট্রল (Petrol) ও ডিজেলের (Diesel)। পেট্রলে লিটার পিছু ১০ টাকা এবং ডিজেলে লিটার পিছু ১৩ টাকা করে বাড়ানো হচ্ছে অন্তঃশুল্ক। এর ফলে পেট্রল ও ডিজেল থেকে ১ লক্ষ ৬০ হাজার কোটি টাকা বাড়তি রাজস্ব আদায় করতে পারবে সরকার৷ তবে এর ফলে খোলা বাজারে পেট্রল বা ডিজেলের দামের উপরে কোনও প্রভাব পড়বে না। যেহেতু রাজ্যের জ্বালানি সংস্থাগুলি সাম্প্রতির তেলের দাম যতটা কমেছে তার সঙ্গে সমন্বয় করে নেবে বলে শিল্প আধিকারিকরা জানাচ্ছেন। ‘সে‌ন্ট্রাল বোর্ড অফ ইনডাইরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমস' এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, এই বিশেষ অতিরিক্ত অন্তঃশুল্ক বাড়ানোর ফলে পেট্রলের মূল্য বাড়বে ২ টাকা প্রতি লিটার। এবং পথকর বাড়বে ৮ টাকা প্রতি লিটার। পাশাপাশি ডিজেলের ক্ষেত্রে মূল্য বাড়বে ৫ টাকা প্রতি লিটার। এবং পথশুল্ক বাড়বে ৮ টাকা প্রতি লিটার।

এর ফলে সব মিলিয়ে পেট্রলের অন্তঃশুল্কের পরিমাণ বাড়ল ৩২.৯৮ টাকা প্রতি লিটার এবং ডিজেলের ক্ষেত্রে তা বাড়ল ৩১.৮৩ টাকা প্রতি লিটার।

২০১৪ সালে মোদি সরকার ক্ষমতায় আসার সময় পেট্রলের শুল্ক ছিল প্রতি লিটারে ৯.৪৮ টাকা। দিজেলের ক্ষেত্রে তা প্রতি লিটারে ৩.৫৬ টাকা।

Advertisement

মার্চের পর থেকে এই নিয়ে দ্বিতীয় বার সরকার অন্তঃশুল্ক বাড়াল। আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমে যাওয়ার ফলেই লাভ বাড়াতে এই সিদ্ধান্ত নেওয়া হল। মার্চে পেট্রল ও ডিজেলের প্রতি লিটারে ৩ টাকা অন্তঃশুল্ক বাড়ানো হয়েছিল। এর আগে ২০১৪ সালের নভেম্বর থেকে ২০১৬ সালের জানুয়ারির মধ্যে ন'বার পেট্রল, ডিজেলের দাম বাড়ানো হয়েছিল।

দিল্লিতে পেট্রলের মূল্য প্রতি লিটার ৭১.২৬ টাকা এবং ডিজেলের মূল্য ৬৯.৩৯ টাকা প্রতি লিটার।

Advertisement

সরকারি সূত্র জানাচ্ছে বর্তমানে দেশের অর্থনৈতিক বেহাল দশার দিকে তাকিয়েই সরকারের তরফে কেন্দ্র এই শুল্ক বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

2223943

Advertisement