Read in English
This Article is From Apr 25, 2020

করোনা মহামারীতে 'এক্স ফ্যাক্টর' এসি? জেনে নিন কত তাপমাত্রায় চালাবেন এই যন্ত্র

Coronavirus Pandemic: করোনা পরিস্থিতিতে দেশি সংস্থার এয়ার কন্ডিশনারের তাপমাত্রা ২৪-৩০ ডিগ্রি সেন্টিগ্রেডের মধ্যেই রাখা উচিত, তার বেশি নয়, বলছে সরকার

Advertisement
অল ইন্ডিয়া Edited by

AC: ঘরে শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র চালাতে হলে মানতে হবে কেন্দ্রীয় নির্দেশিকা (ফাইল চিত্র)

Highlights

  • কেন্দ্রীয় সরকার এসি চালানো নিয়েও নির্দেশিকা জারি করেছে
  • ঠিক কত তাপমাত্রায় এসি চালানো উচিত, জানানো হয়েছে সেকথা
  • শুধু ঘরে নয়, কলকারখানাতেও এসি চালাতে গেলে মানতে হবে ওই নির্দেশিকা
নয়া দিল্লি:

করোনা ভাইরাসের (COVID-19) সংক্রমণ রুখতে এখন বুঝেশুনে চালান এসি, এমনটাই বলছে কেন্দ্রীয় সরকার। করোনা ভাইরাস দেশে মহামারী (Coronavirus Pandemic) রূপে দেখা দিয়েছে। এই পরিস্থিতিতে (Coronavirus) দেশি সংস্থার এয়ার কন্ডিশনারের (AC) তাপমাত্রা ২৪-৩০ ডিগ্রি সেন্টিগ্রেডের মধ্যেই রাখা উচিত, তার বেশি নয়। বাড়িতে এবং অফিসে যে এসিগুলো ব্যবহার করা হয় সেই সম্পর্কে কেন্দ্র বলেছে যে ৪০-৭০ শতাংশের মধ্যে রাখা উচিত আর্দ্রতা। ইন্ডিয়ান সোসাইটি অফ হিটিং রেফ্রিজারেটিং অ্যান্ড এয়ার কন্ডিশনার ইঞ্জিনিয়ার্স এই নিয়ে একটি গাইডলাইন দিয়েছে, আর সেই গাইডলাইনই কেন্দ্রীয় সরকার শেয়ার করেছে। করোনা ভাইরাসকে রুখতে বিভিন্ন পদক্ষেপ করছে সরকার। তার মধ্যে রয়েছে আবহাওয়া সংক্রান্ত বিশ্লেষণ। এই বিশ্লেষক দলে রয়েছেন শিক্ষাবিদ, ডিজাইনার, নির্মাতা, পরিষেবা প্রদানকারী, স্বাস্থ্য সুবিধা এবং বিজ্ঞানের সঙ্গে সম্পর্কিত অভ্যন্তরীণ বায়ু মানের সুরক্ষা সংক্রান্ত বিশেষজ্ঞরাও। তাঁদের সমীক্ষা অনুসারে, করোনা পরিস্থিতিতে ঘরে শীতাতপনিয়ন্ত্রক যন্ত্র বা এসি চালানোর সময় জানলাগুলি কিছুটা খুলে রাখা উচিত।

রাজ্যে করোনা চিকিৎসার হালচালে উদ্বিগ্ন কেন্দ্রীয় দল, মুখ্যসচিবকে দেওয়া হল চিঠি

এই নির্দেশিকা অনুসারে, শুষ্ক আবহাওয়ায় আর্দ্রতা ৪০ শতাংশের নিচে কখনোই দেওয়া উচিত নয়। যে ঘরে এসি লাগানো সেটা যদি বন্ধ থাকে তাহলে সেখানে যথেষ্ট বায়ু চলাচল করতে হবে। আরও বলা হয়েছে যে, এসি না চালিয়ে যদি ফ্যান চালানো হয় তখনও জানলাগুলো অল্প খুলে রাখা উচিত। 

Advertisement

ওদিকে বাণিজ্যিক ও শিল্প ক্ষেত্রে ব্যবহৃত এসিগুলোও এই সময়ে নিয়ম মেনে চালানো উচিত। এখন কোনও জায়গাই পুরোপুরি বদ্ধ অবস্থায় রাখা উচিত নয়, যতটা সম্ভব সাধারণ বায়ু চলাচলের ব্যবস্থা রাখা উচিত। অবশ্যই একজস্ট ফ্যান লাগানো উচিত। ঘরে তাজা বায়ু চলাচলের পরিমাণ ৭০-৮০ শতাংশ রাখতে হবে। এসি মেশিনের চারপাশ সবসময় পরিষ্কার রাখুন এবং আশেপাশের পরিচ্ছন্নতাও বজায় রাখুন। আর্দ্রতা এবং তাপমাত্রা নিয়ন্ত্রণের দিকে এই সময় বিশেষ নজর দিন।

ভারতে ২৪,৫০৬ জন করোনা আক্রান্ত; মৃত্যু ৭৭৫ জনের, গত ২৪ ঘণ্টায় মৃত ৫৭

Advertisement

গবেষকরাও বলেছেন তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে এবং আর্দ্রতা ৮০ শতাংশের বেশি হলে করোনা ভাইরাসের স্থায়িত্ব কমে যায়। বিজ্ঞানীদের মতে, ঘরের জানালা-দরজা বন্ধ করে এসি চালালে ঘরের তাপমাত্রা কমে যায় এবং ঘরের মধ্যে কোনো জীবাণু থাকলে তা বাইরে যেতেও পারে না। তাই এসি চালানোর সময়ে অল্প করে হলেও খুলে রাখুন জানলা।

Advertisement