This Article is From Dec 19, 2019

ইতিহাসবিদদের ভয় পায় কেন্দ্র, রামচন্দ্র গুহর আটক প্রসঙ্গে মুখ্যমন্ত্রী

বেঙ্গালুরুতে রামচন্দ্র গুহ সহ আরও অনেককে আটক করেছে পুলিশ। মমতা দাবি করেন, কেন্দ্র ভারতের সর্বাধিক দক্ষ ইতিহাসবিদদের ভয় পাচ্ছে।

Advertisement
অল ইন্ডিয়া Edited by (with inputs from PTI)

এই ঘটনার তীব্র নিন্দা করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বেঙ্গালুরুতে নাগরিকত্ব (সংশোধনী) আইনের (New Citizenship Law ) প্রতিবাদসভায় যোগ দিয়ে আটক হয়েছেন ইতিহাসবিদ রামচন্দ্র গুহ (Ramchandra Guha)। এই ঘটনার তীব্র নিন্দা করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এদিন বেঙ্গালুরুতে রামচন্দ্র গুহ সহ আরও অনেককে আটক করেছে পুলিশ। তাঁদের সকলের প্রতি তাঁর সমর্থন জানিয়ে মমতা দাবি করেন, কেন্দ্র ভারতের সর্বাধিক দক্ষ ইতিহাসবিদদের ভয় পাচ্ছে। তিনি টুইট করে জানান, ‘‘এই সরকার পড়ুয়াদের ভয় পায়। এই সরকার দেশের সর্বাধিক দক্ষ ইতিহাসবিদদেরও ভয় পাচ্ছে তাঁরা সংবাদমাধ্যমে এবি ও এনআরসি নিয়ে কথা বললে ও গান্ধিজির পোস্টার হাতে নিলে। আমি রামচন্দ্র গুহকে আটক করার নিন্দা করি। আটক হওয়া সকলের প্রতি আমাদের সমর্থন রইল।''

এদিন বেঙ্গালুরু পুলিশ রামচন্দ্র গুহ সহ ২৪ জনকে আটক করে নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদসভা করার জন্য। পুলিশ জানিয়েছে, প্রতিবাদীরা শহরে কোনও প্রতিবাদসভার উপরে জারি নিষেধাজ্ঞাকে লঙ্ঘন করেছে।

Watch: সাক্ষাৎকারের মাঝেই ইতিহাসবিদ রামচন্দ্র গুহকে আটক  করল পুলিশ

রামচন্দ্র গুহ এই ঘটনাকে ‘‘সম্পূর্ণ অগণতান্ত্রিক'' বলে বর্ণনা করেছেন। তিনি বলেন, কোনও বিষয়ে শান্তিপূর্ণ প্রতিবাদ গণতান্ত্রিক অধিকার। পুলিশ সেই প্রতিবাদও করেত দিতে চায়নি।

Advertisement

পুলিশ এদিন রামচন্দ্র গুহকে আটক করে তাঁকে কাচে পার্ক করে রাখা একটি গাড়িতে নিয়ে গিয়ে তোলে।

Citizenship Act Protests: অবরোধে উত্তাল বিহার, শান্তি ফিরেছে পশ্চিমবঙ্গ, অসমে

Advertisement

প্রসঙ্গত, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সোমবার থেকে টানা তিন দিন তিনটি প্রতিবাদসভায় যোগ দেন। নাগরিকত্ব (সংশোধনী) আইনের বিরোধিতা করে তাঁর বক্তব্যে তিনি আক্রমণ করেন কেন্দ্রীয় সরকারকে। 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Advertisement